Ads

বইমেলায় পাওয়া যাচ্ছে ‘ড. উম্মে সুমনা বুশরা’র কোমলমতি শিশুদের জন্য রচিত “আমি হতে চাই” সিরিজ

নিজস্ব প্রতিবেদক,মহীয়সী

বাচ্চাটা পুরো সময় হাত পা ছুঁড়ে হিন্দিতে কথা বলছিল। প্রায় দু’ঘণ্টার মত ওদের বাসায় ছিলাম। মার-মার কাট-কাট অ্যাকশন দেখাচ্ছিল, ভয়ে আমার কন্যারা চুপসে গিয়েছিল। পরে জেনেছি, বাচ্চাটি সারাদিন হিন্দি কার্টুন দেখে।

আমাদের শিশুরা টিভিতে মারপিট কার্টুন দেখে, ‘শিবা… শিবা…’, ‘মটু-পাটলু…কী জোড়ি…’ ছোট্ট ছেলে শিবা সাইকেল নিয়ে সারাদিন মারপিট করে বেড়ায়।

ভোটকা মটু সিংগারা খায় আর বুদ্ধির বাতি জ্বালায়। কী আজব সব কাহিনী!

শিশুরা কী শেখে? গাট্টু-বাট্টু মারামারি করে ভিলেনের সাথে। নবিতা ডরেমন এর কাছ থেকে অলৌকিক গ্যাজেট নিয়ে সব পালটে দিতে  চায়। কী সব অবাস্তব কাহিনী!

মেয়ে শিশুদের পছন্দের তালিকার কার্টুন ডিজনি চ্যানেল যেখানে সিন্ড্রেলা, স্নো ওয়াইট, বারবি, রূপাঞ্জেল, বিউটি এন্ড বিস্ট এসব কার্টুন দেখানো হয়। আয়নায় দাঁড়িয়ে তারা নিজেদের বাহ্যিক সৌন্দর্য নিয়ে মেতে উঠে। ভেতরের সৌন্দর্য তাদের ভাবায় না।

শিশুরা অনুকরণপ্রিয়, যা দেখে তা-ই শেখে। তাই শিশুদের ভালো কিছু দেওয়া উচিত যাতে তাদের মনের জগত সুন্দর হয়।

বই শিশুর মনের ভেতর সুন্দর জগৎ তৈরি করে, তার কল্পনাশক্তিকে উজ্জীবিত করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, বই পড়া শিশুরা সহজে ভাষা শেখে ও স্কুলে ভালো রেজাল্ট করে। ভালো বই তাদের মনে দয়া, বিনয় ও সৃজনশীলতা বিকাশে সাহায্য করে।

সন্তানদের হাতে বই তুলে দেওয়া তাই  খুব বেশি জরুরি। কিন্তু আমাদের অধিকাংশ বাবা-মায়েরা সন্তানদেরকে সহজে বই কিনে দিতে চান না।  ভাবেন, এই টাকাটাই বুঝি গচ্চা গেল।

বাবা মায়েরা নির্দ্বিধায় রেস্টুরেন্টে বসে আইসক্রিম, পিৎজা, বার্গার খাইয়ে এক-দুই হাজার টাকা খরচ করেন, দামি খেলনা বা পোশাক কিনে দিতে   কাপর্ণ্য করেন না। অথচ বই কেনার জন্য এক-দুই হাজার টাকার বাজেট থাকে না।

এই বাবা মায়েরাই আবার পরিশীলিত ও মানবিক গুণাবলী সম্পন্ন সুসন্তান প্রত্যাশা করে থাকেন।

শিশুরা দিন দিন বই পড়া থেকে দূরে সরে যাচ্ছে। অথচ কার্টুন দেখার চেয়ে বই পড়া শিশুদের প্রধান বিনোদন হওয়া উচিৎ। সন্তানের মানবীয় গুণাবলী বিকাশে ভালো বইয়ের কোনো বিকল্প নাই।

‘আমি হতে চাই’ সিরিজটিতে দু’ভাই নকিব-আনাস এর জীবনের সাধারণ গল্প গুলো অসাধারণ হয়ে উঠেছে। বইগুলো সরাসরি উপদেশ মূলক নয়, গল্পগুলো তাদের আনন্দ দেবে আবার শিক্ষণীয় কিছু মেসেজও পাবে।

সন্তানকে বই কিনে দেন। আশা করি এই সিরিজের গল্পগুলি শিশুদের হৃদয়ে মানবীয় মূল্যবোধের ভিত গেঁথে দিবে এবং নরম মনের ক্যানভাসে এঁকে দেবে সুন্দর মানুষ হওয়ার প্রত্যয়।

লেখক পরিচিতি:

ড. উম্মে বুশরা সুমনা একজন গল্পকার ও প্রবন্ধকার। তার লেখা প্রচুর গল্প ও প্রবন্ধ বিভিন্ন পত্র-পত্রিকায় এবং ব্লগে প্রকাশিত হয়েছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ থেকে মাস্টার্স পাস করেন এবং পরবর্তীতে ক্লিনিক্যাল ফার্মেসী ও ফার্মাকোলজী ডিপার্টমেন্ট থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন। বর্তমানে একটি বেসরকারি ইউনিভার্সিটির ফার্মেসী ডিপার্টমেন্টে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে কর্মরত আছেন।

২০১৮ সালের একুশে বইমেলায় ‘বলয় ভাঙার গল্প’ নামে তার প্রথম গল্পগ্রন্থ প্রকাশিত হয়। শিশুদের পাঠ্যপুস্তকের অতিরিক্ত চাপ নিয়ে লেখা কলাম ‘আমাকে একটু ভালোবেসে পড়াও’ এর জন্য দৈনিক ইত্তেফাক দ্বারা তিনি পুরস্কৃতও হন।

‘আমি হতে চাই’ সিরিজ
লেখকঃ ডঃ উম্মে বুশরা সুমনা
প্রকাশনাঃ গার্ডিয়ান প্রকাশনী
বইমেলায় স্টল নংঃ ২০১,২০২ (মাতৃভাষা প্রকাশ)
মূল্যঃ ৫১০ টাকা (৬ টি বই, এক প্যাকেটে)
(আলাদাভাবে প্রতিটি কেনা যাবে, মূল্যঃ৯৫ টাকা।)

১)আমি সত্যবাদী হতে চাই
২)আমি সাহায্যকারী হতে চাই
৩)আমি উদার হতে চাই
৪)আমি পরিচ্ছন্ন মানুষ হতে চাই
৫)আমি সহনশীল হতে চাই
৬)আমি কৃতজ্ঞ হতে চাই

ছয়টি বই এক সাথে চমৎকার প্যাকেটে দেওয়া হবে
আশা করি, আপনার সন্তানের হাতে তুলে দেবেন।

ঘরে বসে পেতে নিচের লিংকে ক্লিক করে অর্ডার করুনঃ
https://www.rokomari.com/book/194730/ami-hote-chai–series-#details

আরও পড়ুন