Ads

বিশ্বের প্রথম আলো-ভিত্তিক কোয়ান্টাম কম্পিউটার তৈরি করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

চীনা বিজ্ঞানীরা বিশ্বের প্রথম আলোক-ভিত্তিক কোয়ান্টাম কম্পিউটার তৈরি করেছেন । এই ধরণের  কম্পিউটার  “জিউজাং” নামে পরিচিত । ইহা নির্ভরযোগ্যভাবে “কোয়ান্টাম কম্পিউটেশনাল সুবিধা” দিতে পারে । ইহার মাধ্যমে মানব সভ্যতা এমন একটি মাইলফলক ছুঁতে চলেছে যে কোয়ান্টাম কম্পিউটার কোনও সমস্যার সমাধান এতো কম সময়ের মধ্যে করতে পারে যে সময়ে কোনও ক্লাসিকাল সুপার কম্পিউটার  করতে পারে না ।গতকাল শুক্রবার বিজ্ঞান জার্নালে প্রকাশিত একটি সমীক্ষার মাধ্যমে জানা যায়

গত বছর গুগল তার ৫৩-কুইট কোয়ান্টাম কম্পিউটারের এমন অগ্রগতি অর্জন করার পরে দ্বিতীয়বারের মতো মানবতা এই মাইলফলকে পৌঁছেছে।
কোয়ান্টাম কম্পিউটারগুলি চলমান সিমুলেশনগুলিতে এমনভাবে কাজ করার মাধ্যমে দক্ষতা অর্জন করে যে প্রচলিত কম্পিউটারগুলির পক্ষে তা করা একেবারে অসম্ভব । ইহা পদার্থ বিজ্ঞান, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং চিকিৎসার ক্ষেত্রে অগ্রগতি অর্জন করতে সহায়তা করবে।

“জিউজং”  নামটি একটি প্রাচীন চীনা গাণিতিক পাঠ্য থেকে নেয়া হয়েছে। এটি ২০০ সেকেন্ডের মধ্যে গাউসিয়ান বোসন স্যাম্পলিং নামে একটি অত্যন্ত গুপ্ত গণনা সম্পাদন করতে পারে। একই কাজটি করতে বিশ্বের দ্রুততম ধ্রুপদী সুপার কম্পিউটার, ফুগাকু, প্রায় ৬০০ মিলিয়ন বছর সময় নেবে।

রোমের সাপিয়েনজা বিশ্ববিদ্যালয়ের কোয়ান্টাম পদার্থবিদ ফ্যাবিও সায়ারিনো মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি বিজ্ঞান  নিউজকে বলেছেন যে চীনা কোয়ান্টাম কম্পিউটারে তার প্রথম ছাপ ছিল, কেবল “ওয়াও” ”

এটি সুপার কন্ডাক্টিং কোয়ান্টাম কম্পিউটারের তুলনায় আরও সহজে তৈরি করা যায় এবং এর রক্ষণাবেক্ষণ বেশ সহজ করে তোলে, যার বেশিরভাগ অংশ অবশ্যই অতি-শীত তাপমাত্রায় রাখতে হবে যাতে নিশ্চিত হয় যে উপকরণগুলি কোনও প্রতিরোধ ছাড়াই বিদ্যুৎ পরিচালনা করতে পারে।

 

সূত্রঃ চায়না ডেইলি 

আরও পড়ুন