Ads

রাবিতে শব্দকলা সাহিত্যবিষয়ক মুক্ত আলোচনা

ইমরান আজিম
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডক্টর মুহাম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনে সকাল এগারোটায় শব্দকলার আয়োজনে সাহিত্য বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় গত বুধবার। শব্দকলার চেয়ারম্যান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ট কবি ও গবেষক প্রফেসর ড. লায়েক আলি খান। বাংলাদেশ ও পশ্চিম বাংলার শিল্প-সাহিত্যচর্চার বিভিন্ন বিষয় ও আঙ্গিক নিয়ে আলোচনা করেন রাবি প্রফেসর ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকী, কবি ও অ্যালবাম সম্পাদক মনজু রহমান, অক্ষর পত্রিকার সম্পাদক কবি মুকুল কেশরী, নির্ঝর নির্বাহী সম্পাদক কবি জসিম উদ্দিন বিজয় প্রমুখ।
আলোচকগণ বলেন, বাংলা সাহিত্যকে এখন আগ্রাসনের নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করে চলতে হচ্ছে। বিশ্বায়ন এবং ভার্চুয়াল জগতে তরুণদের অতি উৎসাহী অবস্থান বাংলা সহিত্য চর্চার ক্ষেত্রে মৌলিকতা হারাতে পারে। বিশেষত পশ্চিমবাংলায় ইংরেজি এবং হিন্দি প্রকোপে বাংলা সাহিত্য ক্রমশ কোনঠাসা হয়ে আসছে বলেও মত প্রকাশ করেন বক্তাগণ। এ জন্য তরুণদের আরো বেশি পাঠমুখি হয়ে সৃষ্টিশীলতায় মনোযোগী হবার আহ্বান জানানো হয়।
কবি ইমরান সাজিদের সঞ্চালনায় লেখাপাঠে অংশ নেন কবি ইমরান আজিম, শাহাদাৎ হোসেন শাকিল, সেলিম রেজা, আহমেদ সালেহ, বায়েজিদ বাবুল, আবু তালেব, রায়হান সরকার, আশরাফুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুন