Ads

রাষ্ট্রপতি হওয়ার প্রথম দিনেই  “মুসলিম নিষেধাজ্ঞা” তুলে নিলেন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

রাষ্ট্রপতি হওয়ার প্রথম দিনেই রাষ্ট্রপতি নির্বাচিত জো বাইডেন ১৩ টি দেশ বিশেষ করে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে ভ্রমণকারীদের উপর ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি তুল্রে নেয়ার ঘোষণা দিলেন। ট্রাম্পের নিষেধাজ্ঞা যেসব দেশের উপর ছিল বেশিরভাগই সংখ্যাগরিষ্ঠ-মুসলিম বা আফ্রিকান দেশ।
২০১৭ সালে দায়িত্ব নেওয়ার অল্প সময়ের মধ্যেই ট্রাম্প একটি নির্বাহী আদেশ জারি করেছিলেন যার ফলে সাতটি সংখ্যাগরিষ্ঠ-মুসলিম দেশ থেকে ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ ছিল।

আইনী চ্যালেঞ্জের মধ্যে ট্রাম্প প্রশাসন বেশ কয়েকবার এই আদেশ পুনরায় চালু করেছিল এবং সুপ্রিম কোর্ট ২০১৮ সালে এর একটি সংস্করণ বহাল রেখেছে।
নীতি বিশেষজ্ঞদের মতে, নির্বাহী আদেশ ও রাষ্ট্রপতি ঘোষণার মাধ্যমে নিষেধাজ্ঞাগুলি সহজেই বাতিল করা যেতে পারে, তবে রক্ষণশীলদের পক্ষ থেকে মামলাগুলি বাতিল করার ক্ষেত্রে নানা  প্রক্রিয়ায় তা বিলম্ব করতে পারে।
অক্টোবরে, বাইডেনও মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান সংখ্যক ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য রাজনীতিবিদদের আইন করার জন্য চাপ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
বাইডেন বলেন “মুসলিম সম্প্রদায়েরাই প্রথম এই দেশটিতে কালো ও বাদামী সম্প্রদায়ের সাথে ডোনাল্ড ট্রাম্পের আক্রমণাত্মক আচরণের শিকার হয় তার নিষিদ্ধ মুসলিম নিষেধাজ্ঞার মাধ্যমে। প্রায় চার বছর ধরে অবিচ্ছিন্ন চাপ ও অপমানের যে লড়াই চলছে তার অবসান ঘটুক”

নির্বাচনী প্রচারের সময়, ট্রাম্প বাইডেনের ব্যাপারে অভিযোগ তুলে প্রচার অভিযান চালান যে “জিহাদি অঞ্চলগুলি থেকে আগত সমস্ত ভ্রমণ নিষেধাজ্ঞার অবসান ঘটাতে” চান বলে অভিযোগ করেছিলেন, এবং তার প্রতিদ্বন্দ্বিতাকে বোঝানো হয়েছে যে “যে সমস্ত লোকেরা আমাদের শহরগুলিতে প্রবেশ করতে চলেছে, কাজ করতে পারে” তাদের অনুমতি দেবে।
রাষ্ট্রপতি-নির্বাচিত জো বিডেন নির্বাচনের আগ মুহুর্তে মুসলিম আমেরিকানদের প্রতিশ্রুতি দিয়েছিলেন।
প্রতিশ্রুতি ছিল যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসাবে তাঁর প্রথম দিন “বর্বর” মুসলিম নিষেধাজ্ঞার অবসান ঘটাবেন।

তিনি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি হাদীসের উদ্ধৃতি দিয়ে বলেছিলেন যে মোহাম্মাদ সাঃ নির্দেশ দেয়: “তোমাদের মধ্যে যে কেউ অন্যায় দেখে, সে যেন তা হাত দিয়ে বদলে দেয়; এবং যদি তিনি এটি করতে সক্ষম না হন তবে তার জিভ দিয়ে এটি পরিবর্তন করতে দিন; এবং যদি তিনি তা করতে সক্ষম না হন তবে তার মন দিয়ে।
বাইডেন বলেছিলেন: “আপনারা অনেকেই প্রতিদিন আপনার নিজের সম্প্রদায়গুলিতে এই শিক্ষার জীবনযাপন করছেন, আমেরিকান নীতিগুলির সাথে আপনার বিশ্বাস এবং আপনার নীতিগুলিতে সামঞ্জস্যপূর্ণ, আপনার পরিবারগুলির জন্য, আপনার প্রতিবেশীদের জন্য পরিষেবার মাধ্যমে জীবনকে আরও ভাল করে তুলেছে এমন ক্রিয়াগুলি,অসাধারণ কাজ, এবং শান্তি প্রচার। ”

ডেমোক্র্যাটিক মনোনীত ব্যক্তি বলেছিলেন যে মুসলমানরা একজন রাষ্ট্রপতি এবং প্রশাসনের প্রাপ্য যা তাদের সাথে কাজ করবে এবং “জেনোফোবিক এজেন্ডা” এগিয়ে নেওয়ার জন্য তাদেরকে বঞ্চিত করার পরিবর্তে এই প্রচেষ্টাগুলিতে তাদের সমর্থন করবে।
“আমার যদি রাষ্ট্রপতি হওয়ার গৌরব থাকে তবে আমরা একসাথে অন্যায়গুলি সংশোধন করার জন্য কাজ করতে পারি, এবং আমাদের হৃদয় দিয়ে, আমাদের হাত দিয়ে, ভোট দিয়ে আমাদের বিশ্বকে আরও উন্নত দেখতে পারি,” বাইডেন বলেছিলেন।
তিনি ২০ শে জানুয়ারী ২০২১ এ বাইডেন রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করবেন।
সূত্রঃ আল জাজিরা এবং ইন্টারন্যাশনাল দ্যা নিউজ

আরও পড়ুন