PUBG গেমিং অ্যাপসসহ চীনের ১১৮ টি অ্যাপস ভারতে নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক

টিকটকের পর এবারে ভারতে নিষিদ্ধ হল চীনের গেমস পিইউবিজিসহ প্রায় ১১৮ টি অ্যাপস । পূর্ব লাদাখের লাইন অব আকচুয়াল কন্ট্রোল (এলএসি) উত্তেজনার মধ্যে নিরাপত্তার কারণে ভারত সরকার ১১৮ টি চীনা মোবাইল অ্যাপস নিষেধাজ্ঞার সাথে সাথে পিইউবিজি গেমিং আপস নিষিদ্ধ করেছে ভারত সরকার।

পিইউবিজি মোবাইল অ্যাপস ভারতে দ্রুত বর্ধমান স্পোর্টস গেমগুলির মধ্যে একটি । এটি কয়েক মিলিয়ন লোক তাদের দক্ষতা কাজে লাগিয়ে অনলাইনে খেলছে বা স্ট্রিম করছে। এটি চীনের সংস্থা টেনসেন্টের মালিকানাধীন, যার ভারতে অনলাইন গেমিং ব্যবসায় বিশাল অংশ রয়েছে।

জুনে ভারত টিকটক এবং শেয়ারইট সহ ৫৯ টি চাইনিজ মোবাইল অ্যাপস নিষিদ্ধ করেছিল । এগুলোকে ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং গণ-শৃঙ্খলা রক্ষার পরিপন্থী বলে বিবেচনা করা হচ্ছে ।

“ভারত সরকার পিইউবিজি মোবাইল এবং কিছু অন্যান্য চীনা অ্যাপসকে নিষিদ্ধ করেছে যা তথ্য প্রযুক্তি আইন, ২০০০ এর ধারা ৬৯ এ এর ​​অধীনে ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, সুরক্ষা এবং পাবলিক অর্ডারের পূর্বসংস্কারমূলক। নিষেধাজ্ঞার অবশ্যই এই আইনটি আইনত চ্যালেঞ্জ করার সম্ভাবনা রয়েছে “আদালত, একটি স্পষ্ট বার্তা প্রেরণ করা হয়েছে যে অ্যাপ্লিকেশনগুলি চীনে উদ্ভূত বা তার সাথে এগুলো সংযুক্ত রয়েছে, যা ভারতের তথ্য সুরক্ষা এবং ব্যবহারকারীদের গোপনীয়তার উপর প্রভাব ফেলতে পারে, তাই এগুলো ভারতে অব্যাহত ব্যবহার করতে দেওয়া ঠিক হবে না,”

আরও পড়ুন