শিশুর জন্য যেমন সমাজ দরকার

মনিরা ইসলাম

শিশুর জন্য সমাজ দরকার। যে সমাজে আরো কিছু শিশু থাকবে। সেই শিশুরা তার সমান অথবা কাছাকাছি বয়সের হবে। সেখানে সে স্বাচ্ছন্দ‍্য পাবে বা পেতে পারার মত ব্যবস্হা থাকবে। সে নির্দিষ্ট সীমাতে স্বাধীনতা উপভোগ করবে। যেখানে সব কিছুর নিয়ম থাকবে কিন্তু কোনো শক্ত আইন থাকবে না।একা খেলার মত খেলনা থাকবে এবং দু থেকে একাধিক জন একসাথে খেলার মত সুযোগ আছে তেমন খেলনা থাকবে। আ‌ওয়াজমুক্ত ব্যাটারীহীন খেলনা শিশুর জন্য উপকারী।

সেখানে পড়াশোনা থেকে ছুটি হবার পর যাওয়া যাবে।এটা একটা নিয়ম। এখানে কড়াকড়ি আরোপ করা লাগবে না।যেহেতু শিশুর ধারণা আছে সেখানে কি হয়,সেটা কেমন। শিশু আনন্দ পাবার আকর্ষণ থেকেই সেখানে যাবার ব্যবস্হা হিসাবে লেখা পড়া শেষ করবে। সেখানে গেলে যে সব খেলনা পাওয়া যাবে সেসব নির্দিষ্ট। তাই শিশু কোনো কিছু নিয়ে পূর্ব পরিকল্পনা করতে পারবে।

সেখানে জিমন্যাস্টিক হতে পারে একটা সার্ভিস। নিজেদের মত সময় কাটানোর আগে বা পরে শিশুরা জিমন্যাস্টিক এ অংশ নিবে এটা একটা নিয়ম। জিমন্যাস্টিক এ একজন শিশু নেতৃত্ব দিবে‌। সে অনুশীলনগুলো প্রথমে করবে আর বাকিরা তাকে অনুসরণ করবে। জিমন্যাস্টিক থেকে শিশুর যাবতীয় মানসিক সংকট সমাধান সম্ভব এবং সহজ হবে। সময়ের স্বল্পতা দেখা যাচ্ছে। আজকে আর লিখছি । সবাইকে ধন্যবাদ।

লেখক: জার্মানি প্রবাসী লেখিকা
প্রাক্তন ছাত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রাক্তন শরীরচর্চা প্রশিক্ষক
প্রাক্তন শিক্ষক ক্যম্ব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশ
শিশু প্রতিপালন বিশেষজ্ঞ (প্যাডাগগ)

আরও পড়ুন