Ads

সন্তান মানুষ করা ও কিছু কথা

মোঃ কামরুজ্জামান জেমস

গাড়ির এক মেকানিক পার্টস, তেল, মবিল চুরি করে তার একমাত্র ছেলেকে মানুষ করতে চেয়েছিলেন।  ফলাফল এইচএসসি পরীক্ষায় দুইবার অংশগ্রহণ করে ফেল করে। ফেল করে বিদেশ যায়।  বিদেশে সুবিধা করতে না পেরে দেশে এসে বিয়ে করে। বিয়ের পর বাড়িতে সবসময় অশান্তি। সন্তান কী তার মানুষ হয়েছে?

অফিসে ঘুষ খাওয়া কর্মকর্তার একমাত্র মেয়ে নষ্ট হয়ে যাওয়া,  কৃষক তার  জিনিস ওজনে কম দেওয়া অথবা কমা জিনিস ভালো জিনিস দ্বারা আবৃত করে বিক্রি করা, শিক্ষা প্রতিষ্ঠান সভাপতি বা প্রতিষ্ঠান প্রধান হয়ে বিভিন্ন ফাংশন এর টাকা মেরে খাওয়া ও তাদের সন্তান লালন পালন করা,  চায়ের দোকানে  বা হোটেলে কোন বাবার 100 টাকা বিল হওয়া,  আবার সেই বাবার সন্তানের বই কিনার মত টাকা নাই বলে জবাব দেওয়া, টাকা থাকেনা বা খাতা-কলম কিনার টাকা নেই বলে ধমক দেওয়া। এটা কী সন্তান মানুষ করার নমুনা!

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা মেম্বার হয়ে মানুষের টাকা আত্মসাৎ করা বা মেরে খাওয়া,  অফিসে বা অন্য কোথাও কাজ না করে সে টাকা গ্রহণ করা,  ডাক্তারের পেশা সেবা না দিয়ে বিভিন্ন ধরনের টেস্টের মাধ্যমে রোগীদের কাছ থেকে টাকা নেওয়া, মানুষের টাকা মেরে খাওয়া, বিআরটিএ অফিস সহ শিক্ষা অফিস, গণপূর্ত অফিস,  কৃষি অফিসে চাকরি বা অন্য কোনো কাজ করিয়ে দেওয়ার বিনিময়ে টাকা নেওয়া সহ বিভিন্ন ধরনের কাজের মাধ্যমে অর্জিত টাকা দিয়ে তাদের সন্তানদেরকে মানুষ গড়ে তোলার প্রচেষ্টা প্রচেষ্টা।  আসলে কি সম্ভব তাদের সন্তানকে মানুষরূপে গড়ে তোলা?

আবার অনেক সময় দেখা যায় বাপ মারা গেলে তখন অনেকেই বলে সন্তান মানুষ হবে না। টাকা পয়সার অভাবে মানুষ হতে পারবে না।  কিভাবে হবে? কে দেখবে তাকে? কিন্তু দেখা যায় সেও একদিন মানুষ হয়ে গেছে বিভিন্নজনের দানে। আসলে সন্তান মানুষ হওয়া আল্লাহ প্রদত্ত অন্য কেউ নিয়ন্ত্রণ করতে পারে না অর্থাৎ সন্তান মানুষ হওয়ার মূল কারিগর হচ্ছে আল্লাহ। তিনি যদি চান তাহলে সন্তান মানুষ হবে, না হলে হবে না। এখানে আপনি বা অন্য কেউ অভিভাবক হিসেবে সর্বোচ্চ চেষ্টা করতে পারেন কিন্তু মানুষ রুপে তৈরি করতে পারেন না। মানুষরূপী তৈরি করতে পারেন যিনি পৃথিবীর স্রষ্টা মহান রাব্বুল আলামীন মহান আল্লাহ।

সুতরাং বলা যায় যে, সন্তান মানুষ করার ক্ষেত্রে হালাল রিজিক উপার্জন তাই যথেষ্ট। একমাত্র হালাল রিজিক পারে একটা সন্তানকে মানুষের মত মানুষ করে তুলতে। হালাল রিজিক দ্বারা সন্তান মানুষ করতে খুব কষ্ট হবে। আর্থিক অনটন সবসময় সঙ্গী হবে কিন্তু তার মধ্যে একটা তৃপ্তি রবে যা আপনার সন্তানকে অবশ্যই মানুষ করবে। তাই আসুন আমরা সবাই হালাল রিজিকের সন্ধানে ছড়িয়ে পড়ি এবং বাংলাদেশে তথা বিশ্বটাকে  সুপরিকল্পিত ভাবে গড়ে তুলি। আল্লাহ আমাদের সবাইকে সঠিকভাবে কাজ করার তৌফিক দান করুন। আমিন।

লেখকঃ কবি ও সাহিত্যিক।

আরও পড়ুন