পরিচয় সংস্কৃতি সংসদের ১৯৩তম মাসিক সাহিত্য আসর

ইমরান আজিম, রাজশাহী থেকে

করোনাকালের লকডাউনেও থেমে নেই পরিচয় সংস্কৃতি সংসদ রাজশাহীর মাসিক নিয়মিত সাহিত্য আসর। জুম অ্যাপসের মাধ্যমে ১৯৩তম সাহিত্য আসরটি অনুষ্ঠিত হয় ২৪ এপ্রিল।

পরিচয়ের সভাপতি কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ এর সভাপতিত্ব ও সঞ্চালনায় আসরটি অনুষ্ঠিত হয়। আসরে সারাদেশ থেকে লেখকগণ অংশগ্রহণ করেন।

পঠিত লেখার উপর প্রাণবন্ত আলোচনা রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিষয়ের অধ্যাপক বিশিষ্ট সাহিত্য সমালোচক ও গবেষক ড. ইয়াহ্ইয়া মান্নান, রাবি প্রফেসর ড. শাহ হোসাইন আহমদ মেহদী, পরিচয়ের গবেষণা ও প্রশিক্ষণ সম্পাদক কবি ড. ফজলুল হক তুহিন, নাট্যসম্পাদক কবি ও নাট্যকার জামাল দ্বীন সুমন, পরিচয়ের অফিস ও অর্থসম্পাদক কবি ড. সায়ীদ ওয়াকিল, মালয়েশিয়া প্রবাসী কবি জহির সাদত, কবি মোস্তফা হায়দার, কবি এম. এ লতিফ, কবি জান্নাতুল ফেরদৌস, পরিচয়ের শিশুবিষয়ক সম্পাদক কবি ও গবেষক ড. মুর্শিদা খানম, নারী বিষয়ক সম্পাদক কবি ফারহানা শরমিন জেনী প্রমুখ।

লেখাপাঠের মাধ্যমে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলেন, রম্যলেখক শেখ তৈমুর আলম, কথাশিল্পী নাসরিন আকতার আব্বাসী, কবি মঞ্জিলা শরীফ, কবি মির্জা নূরুন্নবী নূর, কবি শামসাদ জাহান লিপি, কবি শাহজাহান মুহাম্মদ, কবি সুস্মিতা সাহা, কবি দেলোয়ার হোসাইন সাঈদ, কবি সুমাইয়া জামান, কবি ইমরান আজিম, কবি রেহেনা খাতুন টুলটুলি, কবি আবদুল কাদের নাহিদ, কবি সাইফুল্লাহ শোয়াইব, কবি আব্দুল্লাহ আল মামুন, কবি আল মারুফ, কবি রবিউল হাসান রবি, কবি সামিদুল ইসলাম, কবি হিমেল আহমেদ প্রমুখ। বাংলাদেশ ও সমকালীন বিশ্বপরিস্থিতি, মাটি-মানুষ, ভাষা-সংস্কৃতি, রমজানের পরিশুদ্ধ আবহ, মানবিকতার উপমাসহ নানাবিধ বিষয়সমূহ লেখকদের লেখায় উঠে আসে।

আরও পড়ুন