Ads

বইমেলায় প্রকাশিত হয়েছে ‘ফরিদুল ইসলাম নির্জন’ এর রচিত উপন্যাস “আপনজন”

নিজস্ব প্রতিবেদক,মহীয়সী

সময়ের পালাবদলে  আপনজন পাল্টে যায়। কখনো  মা,  কখনো বোন, কখনো প্রিয়তমা, কখনো সন্তান। এভাবেই আপনজনরা প্রজন্ম থেকে প্রজন্মে হৃদয়ের গহীনে লুকিয়ে থাকে। মহাকাল থেকে অনন্তকালের পথে চলতে থাকে অভিরাম এই যাত্রা।
মানব জীবন বড্ড অদ্ভুত। এই অদ্ভুত জীবন চলতে হয় জগতের নিয়মে। এই নিয়মের মাঝেই মানব জীবন পরিচিত হয় আপনজনদের সাথে। এই আপনজনকেই কেন্দ্র করে  জীবন আবর্তিত। জীবন বহমান। আপনজন হলা একটি ফুল বাগান। যতো ভেতরে প্রবেশ ততোই সুগন্ধি। এই বাগান কোনা হুতুম পেঁচা প্রবেশ করলেই দুর্গন্ধময় হয়ে যায়। এই বাগান নিজেই পরিচর্যা ও যত্ন করতে হয়।  খোঁজ ও সময় দিতে হয়। তাহলে আপনজন বেঁচে থাকে হাসি ও মায়ার টানে। আপনজন আসল কে ? মা, বাবা, ভাই, বোন, বউ, প্রেমিকা তা মিলানা যাবে বইটি পড়লে। বইটিতে আপনজন বলতে কখনো মাকে বোঝানো হয়েছ। কখনো কখনো বাবাকে, কখনো স্বামী/স্ত্রী। কখনো আবার প্রেমিক/প্রেমিকাকে। আপনজন বাইসাইকেলের মতো সময়ের সাথে চক্রাকার।  উপন্যাসে রয়েছে  প্রিয়জনের  জন্য হাহাকার, ভালাবাসার বিষধাগার, একজন বাবার সন্তানের জন্য কতাটা অসহায় তা তুলে ধরা হয়ছে।
উপন্যাসে পরিবারে কয়েকজন সদস্যকে কেন্দ্র করে সুদরভাব সাজানো ও গোছানো হয়ছে। কেন্দ্রীয় চরিত্রে প্রলয় ও চৈতী। পাশাপাশি আছে তার বাবা জামান ও মা রাহেলা। পরিবার আপনজন কিভাবে পরজন হয়ে যায়, কিসের জন্য হয়ে যায়। তাও তুল ধরা হয়েছ।  পাঠক পড়ে মিলাবে আসলে আপনজন কে?

লেখক পরিচিত:
ফরিদুল ইসলাম নির্জন। জন্ম ১০ অক্টাবর ১৯৮৭, সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া থানায়। বাবা মা: আসমত আলী, মাতা মৃত ফাতেমা বেগম।। হিসাববিজ্ঞান স্নাতক এবং স্নাতকত্তর ডিগ্রি অর্জন করলেও শৈশব থেকেই ব্যক্তিগত অনুরাগের বিষয় সাহিত্য। লেখার চেয়ে পড়ার প্রতি ছিলো তুমুল আগ্রহ। সেখান থেকেই লেখালেখির সূচনা।
দৈনিকের পাতা ছাড়াও বিভিন্ন সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক এবং অনলাইনে দেশ বিদেশ নিয়মিত লেখেন । বিচিত্র বিষয় ফিচার বা প্রবন্ধ লিখলেও হৃদয় মহলের যায়গা গল্প-কবিতা।
সমকাল সুহৃদ সমাবশ, বগুড়া জেলা শাখার সাংগঠনিক সম্পাদক থাকা অবস্থায় দেশের সেরা সংগঠন পুরস্কার ২০১১ এবং সেরা সুহৃদ একাদশ-২০১১ সৃজনে তিনি ৫ম স্থান অর্জন করেন। আত্মবিকাশ পাঠচক্র রচনা প্রতিযোগিতায় ২০১২ সালের ‘গ’ বিভাগে প্রথম স্থান লাভ করেন। সম্পাদনা করেছেন সাহিত্য ম্যাগ সুহৃদ বন্ধন , প্রজন্ম একুশ। প্রকাশিত  বই:- শিশু কিশার গল্পগ্রন্থ  – স্কুল মাঠে ভূতের মেলা’ (২০১৬), উপন্যাস ‘আজো খুঁজি তারে’ (২০১৭), রম্য গল্পের বই ‘প্রেমের নাম হাসপাতাল’ (২০১৮),  উপন্যাস ‘আশ্রয়’ (২০১৯)।, উপন্যাস ‘আপনজন’ (২০২০) তার পঞ্চম গ্রন্থ।

বইয়ের নাম : আপনজন
বইয়ের ধরন: উপন্যাস
লেখক: ফরিদুল ইসলাম নির্জন
প্রচ্ছদ: ধ্রুব এষ
প্রকাশনী: ঘাসফুল প্রকাশনী
দাম: ২০০ টাকা

বইমেলায় ঘাসফুল প্রকাশনীর স্টল নং: ৪৬৩

আরও পড়ুন