Ads

বাল্য বিবাহের বিরুদ্ধে কাজের দায়ে বৃটেনের আশ্রয়ে ইয়েমেনের নূর

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের এক নারী রাজনৈতিক আশ্রয় দাবি করতে যুক্তরাজ্যে পৌঁছানোর জন্য আটটি দেশের সীমানা, দুটি মরুভূমি এবং একটি সমুদ্র পেরিয়ে তাঁর অবিশ্বাস্য যাত্রার কথা প্রথমবারের মতো বলেছিলেন।
২৯ বছর বয়সী এই মহিলা যিনি নিজেকে নূর বলে অভিহিত করেছেন, যখন তার জীবন হুমকির মুখে পড়ে ইয়েমেন থেকে পালিয়ে গিয়েছিলেন কেবল পথে পাচারকারী ও অন্যান্য বেপরোয়া অভিবাসীদের সাথে যাত্রাপথে যাত্রা করে। ইয়েমেনের মতো কোনও দেশের মহিলার পক্ষে এই ধরণের চ্যালেন্জিং যাত্রা করা অত্যন্ত অস্বাভাবিক।

তিনি কেবল নিজের জীবন বিপদে পড়ার কারণেই পালিয়ে যাওয়ার জন্য দৃড় প্রতিজ্ঞ ছিলেন, তিনি নিরাপদে পৌঁছলেও এখন ইয়েমেন গৃহযুদ্ধ থেকে তার চার সন্তানকে উদ্ধারের প্রত্যাশায় চেষ্টা করে যাচ্ছেন।

নূর ১৪ বছর বয়সে বিবাহ বন্ধনে আবদ্ধ হোন, কিন্তু পরে তার স্বামীর সাথে বনিবনা না হওয়ায় সংসারটা ভেংগে যায়।অতঃপর তিনি মানবাধিকার প্রচারক হয়েছিলেন, মেয়েদের পড়াশোনার অধিকার এবং শিশু হিসাবে বিবাহে বাধ্য না হওয়ার অধিকার প্রতিষ্ঠার সাথে যুক্ত হয়েছিলেন।

তার সবচেয়ে বড় মেয়ে ইয়েমেনে বাল্যবিবাহের ঝুঁকিতে রয়েছে এবং তিনি বলেছিলেন যে মেয়ে এবং তিন ছোট ছেলেকে সুরক্ষায় ফিরিয়ে আনার জন্য সময় অতিবাহিত হচ্ছে।

ইয়েমেনকে নারীর সুরক্ষা বিষয়ে জাতিসংঘ বিশ্বের সবচেয়ে খারাপ স্থান হিসাবে চিহ্নিত করেছে এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্লোবাল জেন্ডার গ্যাপ সূচকে টানা তের বছর ধরে সর্বশেষ স্থান অর্জন করেছে।

এখন তিনি যুক্তরাজ্যে এসে বাল্য বিবাহ এবং ইয়েমেনের মেয়েশিশুদের অধিকারের বিষয়ে প্রচার করতে চান।আট মাসের যাত্রা বর্ণনা করে তিনি বলেন, “আমি অনেক সময় পেরিয়ে এসেছি। দ্বন্দ্ব এবং মাসিক যুব ম্যাগাজিন দ্বারা নিযুক্ত মানবাধিকার কর্মী হিসাবে তার কাজকর্মের কারণে সেখানে অবস্থান করা খুব বিপজ্জনক হয়ে উঠলে তিনি ইয়েমেন থেকে পালিয়ে যান।

নুরের যাত্রাটি ২০১৯সালের ১৪ নভেম্বর বিমানের মাধ্যমে শুরু হয়েছিলো এবং একটি মরুভূমির মধ্য দিয়ে জিপে চলা হয়েছিলো, তারপরে ইউরোপ পৌঁছানোর আগে এবং ২০২০ সালের জুলাই মাসে ক্যালাইস থেকে ছোট নৌকায় যুক্তরাজ্যে পাড়ি দেওয়ার আগে তিনি পায়ে হেঁটেছিলেন। তিনি মিশর, মৌরতানিয়া, মালি, আলজেরিয়ার মধ্য দিয়ে গিয়েছিলেন, প্রথমে মরক্কো তারপর স্পেন এবং সবশেষে ফ্রান্স হয়ে বৃটেন।

তিনি চার ছেলেমেয়েকে পরিবারের সদস্যদের যত্ন নেওয়ার আগে তার সাথে অনেক সম্পদ নিতে সক্ষম হননি। তিনি বলেছিলেন, “আমি আমার সমস্ত সোনার গহনা বিক্রি করেছিলাম এবং বন্ধুবান্ধব এবং স্বজনদের কাছ থেকে অনেক টাকা ধার করতে হয়েছিলো। আমাকে বিভিন্ন দেশ থেকে অন্য দেশে যেতে সাহায্যকারী বিভিন্ন পাচারকারীকে সে টাকা দিয়ে ম্যানেজ করার জন্য দিতে হয়, তিনি বলেছিলেন।

তিনি আরো বলেন,পাশাপাশি যে অর্থ আমি আমার সাথে নিয়েছিলাম তার পাশাপাশি আমি গাড়ীর ব্যাটারি থেকে অ্যাসিডটি বের করে দিয়ে খালি ফেস ক্রিমের বোতলে লুকিয়ে রেখেছিলাম। আমি স্থির করেছিলাম যে আমার যাত্রাপথে যদি কেউ আমাকে আক্রমণ করে তবে আমি তাদের প্রতিরোধ করার জন্য এসিড নিক্ষেপ করতে পারি। “

ভাগ্যক্রমে, তার এটি ব্যবহার করার দরকার পড়েনি। তার ভ্রমণের সময় বেশ কয়েকটি বিষয় ছিল যখন তিনি নিশ্চিত ছিলেন যে তিনি কখনোই ইউকে পৌঁছানোর স্বপ্ন অর্জন করবেন না।

তিনি বলে,আমরা সারা রাত ধরে মরুভূমির বালিতে বেড়াচ্ছিলাম। খুব অন্ধকার ছিলো। চোরাচালানীরা রুটটি জানতো কিন্তু আমি তাদের ফলো করতে পারিনি। আমি পড়ে গিয়ে আমার হাত ও পায়ে আহত হয়ে অন্যেদের থেকে পৃথক হয়ে গেলাম। মরুভূমিতে রাতে এত শীতার্ত ছিলাম যে আমি নিশ্চিত যে আমি মরে যাবো। আমি একটি গাছের সাথে আঁকড়ে পড়েছিলাম এবং কিছু অলৌকিক চিহ্নের মাধ্যমে চোরাচালানীরা তিন ঘন্টা পরে আমাকে সেখানে পেলো।

তিনি বলেছিলেন যে আলজেরিয়া থেকে মরক্কো পার হয়ে যাওয়া বিশেষতঃ অবিশ্বাস্যভাবে কঠিন এবং এটি তার সতেরোবার প্রচেষ্টার ফল।
অবশেষে আমি স্পেনে পৌঁছেছি কিন্তু ফ্রান্স ভ্রমণে অনেক আপত্তি পেয়েছি। আমি নিজেই ক্যালাইসের একটি তাঁবুতে থাকতাম এবং আমাকে পাচারের জন্য আমার অর্থের শেষ অংশটি পাচারকারীদের কাছে যুক্তরাজ্যে পৌঁছে দেওয়ার জন্য প্রদান করতে হয়। সামগ্রিকভাবে, আমি চোরাচালানকারীদের সতেরো হাজার পাউন্ড প্রদান করেছি। চোরাচালানকারীরা বলেছিলো যে নৌকোটি ১৫ জনের জন্য ছিলো তবে তারা ৫০ জনের উপর যাত্রী বহন করছিলো। আমরা ভেবেছিলাম আমরা ডুবেই যাবো কিন্তু ইউকে উপকূলরক্ষী আমাদের উদ্ধার করলেন। প্রথম প্রয়াসে আমি পার হয়ে যাওয়ায় ভাগ্যবানই বটে এবং বেঁচে থাকাটা আল্লাহর দয়া ও ইচ্ছা।

নূর বলেছিলেন যে তাকে চৌদ্দ বছর বয়সে বিয়েতে বাধ্য করা হয়েছিলো। “আমার বাবা আমাকে বিয়েতে বাধ্য করেছিলেন এবং আমার মামা আমার আঠারো বছর বয়সী বলে নথিপত্রে মিথ্যা বলেছিলেন। এক বছরের মধ্যে আমি আমার প্রথম সন্তানের জন্ম দিয়েছিলাম,সেই এখন একমাত্র মেয়ে। আমি আশা করি আমার সবচেয়ে বড় মেয়ের ক্ষেত্রে একই জিনিস হওয়ার আগে আমি তাকে এবং আমার অন্যান্য সন্তানদের ইয়েমেন থেকে বের করে আনতে পারবো। ”

নূরকে হোম অফিস লন্ডনের একটি হোটেলে থাকার ব্যবস্থা করেছে এবং তার দাবিটি প্রক্রিয়া করার জন্য অপেক্ষা করছে।
তিনি বলেন,আমি যুক্তরাজ্যে আমার যাত্রাপথে ঘটে যাওয়া সমস্ত কিছু দ্বারা আবেগগতভাবে ভেঙে পড়েছি। আমি খুব দুর্বল বোধ করছি। তবে আমাকে যা এখনো শক্তি যুগিয়ে যাচ্ছে তা হলো ইয়েমেনের মানবাধিকার এবং নারী ও মেয়েদের পরিবর্তনের গুরুত্ব সম্পর্কে আমার বার্তা দেওয়ার দরকার।
সম্ভবতঃ আল্লাহর অনুগ্রহে আমি এই ভয়াবহ যাত্রা থেকে বেঁচে গিয়েছি যাতে আমি আমার বার্তাটি বিশ্বের কাছে পৌঁছে দিতে পারি।

সূত্রঃ দ্যা গার্ডিয়ান

গার্ডিয়ানের লিংক

আরও পড়ুন