Ads

আমি আমার স্ত্রীকে সাহায্য করি না

।। মূলঃ টি মরিস [Tee Morris] ।।

।। অনুবাদঃ জামান শামস ।।

আমি আমার স্ত্রীকে সাহায্য করি না তবে বাড়ীর সকল কাজ আমিও তার সাথে করি । এক বন্ধু কফি পানের জন্য আমার বাড়িতে এসেছিলেন, আমরা বসে জীবন সম্পর্কে কথা বলছিলাম। কথোপকথনের এক পর্যায়ে আমি বললাম, “আমি থালা বাসন ধুতে যাচ্ছি এবং আমি একটু পরেই ঠিক ফিরে আসব।”

তিনি আমার দিকে এমনভাবে তাকালেন যেন আমি তাকে বলেছিলাম আমি একটি মহাকাশ রকেট তৈরি করতে যাচ্ছি। তারপর তিনি আমাকে প্রশংসার সাথে ধন্যবাদ দিলেন কিন্তু একটু বিভ্রান্ত হয়ে বললেন: “আমি খুশি যে আপনি আপনার স্ত্রীকে সাহায্য করেছেন, আমি সাহায্য করিনা কারণ যখন আমি করি, আমার স্ত্রী আমার প্রশংসা করে না। গত সপ্তাহে আমি মেঝে ধুয়েছি এবং অথচ এর কোন ধন্যবাদ আমি পাইনি।”

আমি তার সাথে বসতে ফিরে গিয়ে ব্যাখ্যা করলাম যে আমি আমার স্ত্রীকে “সাহায্য” করিনি। আসলে, আমার স্ত্রীর সাহায্যের প্রয়োজন নেই, তবে তার একজন সঙ্গী দরকার। আমি বাড়িতে তার একজন অংশীদার। দুর্ভাগ্যজনকভাবে সমাজ আমাদের নারী পুরুষের কাজ বলে কিছু জিনিসকে বিভক্ত ফাংশন বলে স্থির করে দিয়েছে।

আমি আমার স্ত্রীকে ঘর পরিষ্কার করতে সাহায্য করি না কারণ আমিও এখানে থাকি এবং আমারও এটি পরিষ্কার করা দরকার। আমি আমার স্ত্রীকে রান্না করতে সাহায্য করি না কারণ আমিও খেতে চাই এবং আমারও রান্না করা দরকার। আমি আমার স্ত্রীকে খাওয়ার পর থালা-বাসন ধুতে সাহায্য করি না কারণ আমিও সেই খাবারগুলো ব্যবহার করি,আর সেগুলো আমারও পরিস্কার করা দরকার। আমি আমার স্ত্রীকে তার সন্তানদের খেতে সাহায্য করি না কারণ তারাও আমার সন্তান এবং আমার কাজ বাবার ভূমিকা পালন করা।

আরও পড়ুন- বহুবিবাহের প্রচারনা ও কুরআনের নির্দেশ ।। ১ম পর্ব

আমি আমার স্ত্রীকে কাপড় ধোয়া, বিছিয়ে বা ভাঁজ করতে সাহায্য করি না, কারণ কাপড়গুলিও আমার এবং আমার সন্তানের।তাই সেগুলো আমাকেই তো ধুঁয়ে,শুনিয়ে আয়রন করে দিতে হবে। আমি বাড়ির সাহায্যকারী নই, আমি বাড়ির অংশ। এবং প্রশংসা করার জন্য, আমি আমার বন্ধুকে জিজ্ঞাসা করেছি যে তার স্ত্রী ঘর পরিষ্কার করা, কাপড় ধোয়া, বিছানার চাদর পরিবর্তন করা, তার বাচ্চাদের গোসল করানো, রান্না করা, আয়োজন করা ইত্যাদি কবে শেষবার করেছিলেন ? তিনি কোন উত্তর না দিয়ে আমাকে শুধু ধন্যবাদ দিয়েছিলেন।

এটা কি আপনার কাছে অযৌক্তিক মনে হচ্ছে? আপনার কাছে কি অদ্ভুত দেখাচ্ছে? আপনি যখন জীবনে একবার মেঝে পরিষ্কার করেছিলেন, তখন আপনি খুব কমই আশা করেছিলেন, মহান গৌরবের সাথে শ্রেষ্ঠত্বের একটি পুরস্কার… কেন? Maybe because for you, the macho culture has shown that everything is her job.আপনি ভেবেই নিয়েছিলেন ঘর গৃহাস্থলীর সব কাজই আপনার স্ত্রীর জন্য খোদাতাআলা লিখে দিয়েছেন।

Perhaps you have been taught that all this must be done without having to move a finger? Then praise her as you wanted to be praised, in the same way, with the same intensity. Give her a hand, behave like a true companion, not as a guest who only comes to eat, sleep, bathe and satisfy needs …

সম্ভবত আপনাকে শেখানো হয়েছে যে এই সমস্ত কাজ একটি আঙুল না নাড়িয়েই করা হবে? তারপর তার প্রশংসা করুন যেমন আপনি প্রশংসিত হতে চেয়েছিলেন, একইভাবে, একই গভীরতার সাথে। তাকে সাহায্যের জন্য হাত লাগান, একজন সত্যিকারের সঙ্গীর মতো আচরণ করুন, এমন অতিথি হিসাবে নয় যে শুধুমাত্র খাওয়া, ঘুম, স্নান এবং চাহিদা মেটাতেই আসে …

আমাদের সমাজের আসল পরিবর্তন আমাদের ঘরে শুরু হয়, আসুন আমরা আমাদের ছেলে-মেয়েদের সহাবস্থানের আসল বোধ শেখাই!

অনুবাদ,সংকলন ও সম্পাদনাঃ জামান শামস,  কলাম লেখক এবং সাবেক এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন । আসুন সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন