পরকীয়ার ছিন্ন পাতা

আব্দুল্লাহ আরমান

দাম্পত্য জীবনের ভালোবাসা একটি গগনচুম্বী দালানের মতো। আকাশ ছোঁয়া সে দালানের প্রতিটি ইঞ্চি বিশ্বাসের কনক্রিটে নির্মিত। কনক্রিট খাঁটি হলে প্রেমের গাঁথুনি এতোটাই মজবুত হয় যে ভূকম্পন কিংবা ঝোড়ো হাওয়া কিছুতেই দু’জোড়া হাতকে বিচ্ছিন্ন করতে পারে না। কিন্তু সেই বিশ্বাসেই যদি ফাটল ধরে তাহলে দাম্পত্য সম্পর্ক রড-বালি-সিমেন্টের স্তুপ ছাড়া আর কিছুই নয়। পারস্পরিক বোঝাপড়া ও বিশ্বাস যদি গাঢ় হয় সাদামাটা কুঁড়েঘরও স্বর্গ-কুটিরে পরিণত হয়।

বিয়ে শুধু দুটি শরীর একত্রে বসবাসের অনুমোদন নয়, বিয়ে হলো বিনি সুতোর বাঁধনে আটকা পড়া দুটি হৃদয়ের অকৃত্রিম বন্ধুত্ব; যে বন্ধুকে নিজের চেয়েও বেশি বিশ্বাস করা যায়, যার চোখের দিকে তাকালেই প্রেমের উষ্ণ হাওয়া হৃদয় ছুঁয়ে যায়, মুখে ভালোবাসি না বললেও অবচেতন মন যাকে ছাড়া কিছুই বোঝে না।

যার সাথে লজ্জার বহু উর্ধ্বে একটি পবিত্র সম্পর্ক, যাকে দেহ-মন সঁপে দিতে নেই কোনো রাষ্ট্রীয়-সামাজিক কিংবা আসমানী নিষেধাজ্ঞা,যার সাথে রয়েছে গোপন প্রণয়ের সর্বজনবিদিত বৈধতা, প্রবৃত্তি ও আত্মার পবিত্রতা রক্ষার যুদ্ধে যে আজীবন সহযোদ্ধা, তিন কবুলের তিনটি শব্দে যাকে দেয়া হয় দেহ-মনে বিচরণের অবাধ অনুমোদন। যে একাধারে একজন প্রেমিক-অর্ধাঙ্গ-দুই জীবনের সঙ্গী-বিপদে অকুতোভয় যোদ্ধা ও গর্ভের সন্তানের আত্মোৎসর্গী পিতা কিংবা প্রেমময়ী সহধর্মিণী-অর্ধাঙ্গীনি-দক্ষ হোম ম্যানেজার ও প্রিয় সন্তানের মহীয়সী মা!

“পরকীয়া” সমাজের একটি বিষাক্ত ও ঘৃণিত শব্দ। পারিবারিক ও সামাজিক সমস্যা হিসেবে চিহ্নিত করা হলেও এটাকে “মানসিক ব্যাধি” বললে হয়তো অত্যুক্তি হবে না। কারণ যে স্বামী/স্ত্রী লক্ষ লক্ষ মানুষ থেকে নিজের জীবনসঙ্গী হিসেবে যাকে বাছাই করেছে, আজীবন প্রেমের বাহুডোরে তাকে বেঁধে রাখতে যে প্রতিজ্ঞাবদ্ধ,নিজের সবটুকু সঁপে দিয়ে যাকে উজাড় করে ভালোবেসেছে তার অগোচরে অবৈধ ও ঘৃণিত অভিসারে লিপ্ত হওয়া কি জঘন্য ‘মানসিক বিকৃতি’ ও চরম নির্লজ্জতা নয়?

সভ্যতার কথিত ঠিকাদার পশ্চিমা রাষ্ট্রগুলোর ক্রমবর্ধমান সাংস্কৃতিক আগ্রাসনের থাবায় সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠীর এ দেশ হারাতে বসেছে চিরাচরিত পারিবারিক শৃঙ্খলা,সৌহার্দ্য ও নৈতিকতা! অতি সম্প্রতি ঘটে যাওয়া কিছু সংবাদে চোখ বুলিয়ে নিলে এই দুরাবস্থা কিছুটা হলেও আন্দাজ করা সম্ভবঃ

★“পরকীয়া দেখে ফেলায় খুন” (যুগান্তর ৯ মার্চ ২০২১)
★“পরকীয়া প্রেমের বলি গৃহবধূ, প্রেমিক গ্রেপ্তার”, (Rtv নিউজ ৯ মার্চ ২০২১)
★“ডাকাত অপবাদ দিয়ে প্রবাসীর স্ত্রীর পরকীয়া প্রেমিককে হত্যা” (যুগান্তর ৫ মার্চ ২০২১)
★ “দিনমজুরের লাশ উদ্ধার, নেপথ্যে স্ত্রীর পরকীয়া” (যুগান্তর ৫ মার্চ ২০১২১)
★“পরকীয়ার টানে ঘর ছেড়ে লাশ হলো গৃহবধূ” (ইনকিলাব, ৯ মার্চ ২০২১)
★“পরকীয়া প্রেমিককে ৫ টুকরা করেন শাহানাজ” (যুগান্তর, ১১ ফেব্রুয়ারী ২০২১)
★“গাজীপুরে পরকীয়ার জেরে অটোরিকশাচালক খুন” (দৈনিক ইত্তেফাক, ১০ মার্চ ২০২১)
★“ আপত্তিকর অবস্থায় দেখে পরকীয়া প্রেমিকসহ স্ত্রীকে হত্যা করে স্বামী” (যুগান্তর,০৯ মার্চ ২০২১)
★“পরকীয়া প্রেমিককে কাছে পেতে ৩ সন্তানকে বিষপান করান মা” ( যুগান্তর,০২ ডিসেম্বর ২০২০)
★“স্ত্রীর পরকীয়ার বলি স্বামী-মেয়ে” (বাংলাদেশ প্রতিদিন ২৮ ডিসেম্বর, ২০১৯)
★“পরকীয়া প্রেমিকের হারানো ফোনে স্বামী হত্যার রহস্য!” (কালের কন্ঠ,১১ ফেব্রুয়ারী ২০২১)

শুধু তাই নয় রাজধানীতে প্রতি ৫০ মিনিটে একটি সংসার ভাঙার অন্যতম কারণ ‘পরকীয়া’। সমাজের নৈতিক অবক্ষয় ও অধঃপতন নিশ্চিত হতে এর চেয়ে সুস্পষ্ট বার্তা প্রয়োজন আছে কি?

প্রতিটি মানুষের সৃষ্টিগত সীমাবদ্ধতা আছে। দাম্পত্য সঙ্গীও এই সীমাবদ্ধতার উর্ধ্বে নয়। তাই বিয়ের পর জীবনসঙ্গীর ছোটোখাটো ত্রুটি দৃষ্টিগোচর হলে তা ভালোবাসার চাদরে ঢেকে ফেলা আদর্শ স্বামী/স্ত্রীর একটি অনন্য বৈশিষ্ট্য। তবে ভুল-ত্রুটি অমার্জনীয় পর্যায়ের হলে সুষ্ঠু পারিবারিক ও আইনগত প্রক্রিয়ায় তাকে মুক্ত করে দেয়া উচিত কিন্তু দাম্পত্য সম্পর্ক অব্যাহত রেখে প্রতারকের মতো পরকীয়ায় লিপ্ত হয়ে দুটি পরিবারের সুখ কেড়ে নিয়ে পৈশাচিক সুখের আশায় নিজের আত্মা ও সমাজকে কলুষিত করার অধিকার কোনো মানুষের নেই,থাকতে পারে না।

পরকীয়ায় লিপ্ত নারী/পুরুষ পঙ্কিল মৃদু হাওয়ায় ডাল থেকে বিচ্ছিন্ন হওয়া একটি ছিন্ন পাতার মতো। বৃন্ত থেকে ছিন্ন সে পাতা নিজেকে কিছুক্ষণের জন্য নিজেকে মুক্ত, সুখী ও স্বাধীন ভাবলেও আবেগের মেঘ কেটে গেলে বুঝতে পারে তার করুণ পরিণতি অবশ্যম্ভাবী! গাছ থেকে বিচ্ছিন্ন পাতা যেমন ধীরে ধীরে তার জৌলুস হারিয়ে শুকনো জ্বালানি হয় তেমনি পরকীয়ায় লিপ্ত মানুষগুলো পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে সুখের সজীবতা হারায়। তারা নিজেরাও সুখী হয় না এবং সুষ্ঠু সমাজ বিনির্মাণে কোনো কাজেও আসে না কিন্তু অন্যের সাজানো সংসার ও সমাজ জ্বালিয়ে দিতে তারা ভয়াবহ জ্বালানি হিসেবে কাজ করে!

📖বইঃ বিনি সুতোর বাঁধন
✒️গল্পঃ ছিন্ন পাতা (সংক্ষেপিত। মূল বইয়ে পরকীয়ার কারণ,দেশীয় ও বৈশ্বিক পরিসংখ্যান,পরিবার-সমাজ ও সন্তানের উপর এর নেতিবাচক প্রভাব,বিশ্ববিখ্যাত আলেমদের শরয়ী নির্দেশনা ও সমাধান,ইসলামি ও প্রচলিত আইনের দৃষ্টিভঙ্গি ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা রয়েছে)

লেখক: ইসলামী বিষয়ে কলাম লেখক

আরও পড়ুন