Ads

বাবা তোমার স্মৃতির চাদর

বাবা তোমার স্মৃতির চাদর
প্রাণ জুড়ানো আদর,
আলতো শাসনে
মায়াবী ভাষণে
আগলে রাখার সুর
আজও খুঁজে ফিরি তোমায় বাবা
হারিয়েছো বহু দুর…………।
১৯৯৯ সালের ১৬ জুন, সকাল থেকেই মন খুব খারাপ ছিল, সপ্তাহখানেক ধরে ঘিরে রাখা মন খারাপের মেঘ যেন প্রবল বারিধারায় নেমে এসেছিলো , কিছুতেই মন শান্ত হচ্ছিলো না । চতুর্থ শ্রেণীর ছাত্রের বুঝ কতটুকুনইবা !
আব্বু -আম্মুকে খুব বেশী মিস করছিলাম , আম্মুকে ছাড়া কোথাও বেড়াতে গেলে এক দিনও থাকা সম্ভব হতো না, অথচ আব্বু-আম্মু দুজনই সপ্তাহখানেক দুরে, সহ্য করতে পারছিলাম না । ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদেছিলাম অনেকক্ষণ । আমার খালামণি স্বান্তনা দিচ্ছিলেন নানা ভাবে, তখন কে জানতো- ক্ষাণিক পরেই ধেয়ে আসছে কলিজা ভেদ করা দুঃসংবাদ , বিকালে খালামণির আর্তনাদে বোঝা গেল- আব্বু আর নেই ।
বাবা,
তুমি যে আদর্শের বীজ বপন করেছিলে ছোট্ট হৃদয়ে তা লালন করে পার করেছি এতগুলো বছর, এই দীর্ঘ সময়ের প্রতিটি প্রহর খুঁজে ফিরছি তোমার অস্তীত্ব, জীবন যুদ্ধে ক্লান্ত শ্রান্ত হৃদয় তোমার একটু ছায়া খোঁজে , প্রতিটি সুসংবাদে অশ্রুসিক্ত মন কেবলই তোমার স্পর্শ পেতে চায় ।
তখন আমি তৃতীয় শ্রেনীতে । এক সকালে ঘুম ভেঙ্গে দেখি আমার জন্য নিয়ে এসেছো ব্যাডমিন্টন র্যাকেট, ক্রিকেট বল-ব্যাট, ফুটবল । একসাথে এত্ত কিছু পেয়ে আমার যে কি আনন্দ, সেই সুখ সুধা বেশি দিন সইলো কই! বলা নেই, কওয়া নেই, আচমকা পাড়ি জমালে না ফেরার দেশে, সাথে করে নিয়ে গেলে আমার সব উচ্ছ্বাস, খুব বেশী তাড়া ছিল বুঝি ।
তুমি চলে যাওয়ার পর ক্রিকেট বল-ব্যাট হাতে নিতে পারিনি আর কখনো ।
মনে পড়ে- সর্বপ্রথম তৃতীয় শ্রেণীতে বৃত্তি পেয়েছিলাম, শুনে তোমার সে কি আনন্দ! স্কুলে গিয়ে জড়িয়ে ধরেছিলে, মাস দুয়েক পর আরও একটা বৃত্তি পাওয়ার খবর এলো, তুমি তখন হাসপাতালের বেড়ে শুয়ে, শুনেছি অঝোরে কেঁদেছিলে, হয়তো জানাই ছিলো- ফাঁকি দিবে ।
বাবা,
তোমার দেখানো পথ ধরে প্রাইমারির গন্ডি পেরিয়ে এস.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হই, তুমি মিষ্টি নিয়ে আসোনি, কাল ক্রমে বহু পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করেছি, অথচ আর এক বারের জন্যেও জড়িয়ে ধরোনি আমায় ।
বাবা,
তোমার সাথে জড়িয়ে থাকা হাজারো স্মৃতির কিয়দাংশও লিখা হয় না আর, তপ্ত অশ্রুজল থামিয়ে দেয় লিখার গতি । মহান আল্লাহর দরবারে কায়মানোবাক্যে প্রার্থনা করি- হে দয়াময়, জান্নাতে যেন বাবার হাত ধরে চলার তৃষ্ণা মেটাতে পারি ।

 

লেখক-আবদুল কাদের আরাফা, এ্যাডমিন মহীয়সী অনলাইন গ্রুপ, কবি, সাহিত্যিক ও প্রাবন্ধিক।

আরও পড়ুন