আত্মার পরিশুদ্ধি

 উম্মে হানী বিনতে আলী 

Feel your heart, Don’t lose your pure feelings.
জীবনকে পড়তে হয়, শিখতে হয়,জীবনের কাছে পৌঁছুতে হয়! তবেই না জীবনে ওম আসে। এই ধরেন,আমার অনেক টাকা-কড়ি,সম্পত্তিও আছে কিন্তু সম্পর্ক নেই শূন্যতা আছে!তবে কি আমি/আপনি সুখী???

জীবনের চলন্ত বন্ধুর এ পথে বাঁকে বাঁকে কত-শত সমস্যা সেই সাথে সমাধানও আছে। আমার, আপনার দায়িত্ব শুধু খুঁজে নেয়া সঠিক পথ,সঠিক সমাধান । আসুক সমস্যা তবেই না আমি/আপনি নিজেকে যাচাই করতে পারবো আর আমাদের রবের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবো ইং শা আল্লাহ্। আমাদের সৃষ্টিকর্তা তো বান্দাকে দেয়ার জন্য সবসময় প্রস্তুত,ক্ষমা করার জন্য ব্যাকুল হয়ে থাকেন।

আমাদের তাওবার ওপর ডিপেন্ড করবে আমরা ক্ষমাপ্রার্থী কি না! সবর এমন একটি কঠিন সাধনা এটাকে লালন সবাই করতেও পারে না। আল্লাহর ওপর তাওয়াক্কুল রাখা মুমিনের বড় পরিচয়। হতাশা,দুঃখ,কষ্ট আসবেই,থাকবেই।মাঝেমাঝে আমি যখন এসবে মুষড়ে পড়ি আর কোনোই আশার আলো খুঁজে পাই না তখনই বেশি ভয় হয়; মুমিনরা কখনোই হতাশ হয় না! তাহলে আমি কি আদৌ মুমিন হতে পেরেছি!! আলহামদুলিল্লাহ এই চিন্তনের সাথে সাথেই মনে প্রচন্ড বল পেয়ে যাই আবার ফিরে আসি রবের সান্নিধ্যে। আলহামদুলিল্লাহ এতো এতো প্রশান্তি মেলে। পরিস্থিতি যেমনই হোক খুব calm & quite থেকে সিদ্ধান্ত নিতে হবে। রবের প্রতি পরিপূর্ণ আস্থাই আমাদের সরল পথ প্রদর্শন করতে পারে অন্যথায় কিছু না!

একমাত্র বিশুদ্ধ অন্তরেই থাকে রবের প্রতি অসীম ভালোবাসা! আমাদের অন্তর কলুষিত করতে শয়তান ওয়াসওয়াসা দিতেই থাকে এতে কেউ শয়তানকে জিতিয়ে দেই অর্থাৎ নফসের দাসত্ব করি! আবার কিয়দংশ শয়তান কে পরাজিত করতে নফসের সাথে যুদ্ধ করতেই থাকি এতে আল্লাহ্ আযযা ওয়া যাল সন্তুষ্টি হয়ে যান,উত্তম প্রতিদান দেন,সুকুনে ভরে যায় অন্তর! আলহামদুলিল্লাহ্! একমাত্র রবের গোলামিতেই অন্তর প্রশান্ত থাকে, দুনিয়ার কোনো জাঁকজমকই আকর্ষণ করেনা যাকে বলে যুহুদ( দুনিয়াবিমুখতা)।

So Feel your heart & Don’t lose your pure feelings..

লেখকঃ কলাম লেখক

আরও পড়ুন