একটি মগের স্মৃতি কথা

রাত দুপুরে তোমাতে চুমুক না দিলে আমার পিপার্সাত হ্রুদয় শান্ত হত না।ভালোবাসা বুঝি এমনই। ছোট ছোট জিনিসে ভাল লাগায় এ জীবন।
কত শত স্মৃতি জড়িত তোমার সাথে আমার।এত উষ্ণতা কারো থেকে পাইনি, তোমাকে ছাড়া।কত কষ্ট হলে লিখার সময়ে খারাপ লাগছে তোমার সাথে আমার দেখা হবে না বলে।
ভালোবাসা বা ভালো লাগা কি বড় বড় নামীদামী জিনিসে, _ না আজ তোমাকে হারিয়ে বুঝতে পারছি একযুগের ও দীর্ঘ সময় সাথে থাকা আমার ভালবাসার ছোট্র মগটা।যার সাথে আমার প্রতিটা নিশ্বাসের সম্পর্ক।কত জায়গা বদল হলো,তবুও তুমি আমার সাথে ছিলে।
কি এক আবেগের বশে!!! মানুষ তার জীবনের বিভিন্ন বিষয়গুলোকে দেখে।
নিতান্ত একটা গ্লাস!!! কি এসে যায়?? কি একটা চেহারা বানিয়ে রেখেছিস কেন?? একটা মগের জন্য ~ আমি এরকম আরো সুন্দর সুন্দর দামী মগ দেবো তোমায়।চিন্তা করো না!!।
তখনই আসলো অন্য চিন্তা- মানুষের জীবনের ভুলগুলো যদি এভাবে ভেঙ্গে গুড়া হয়ে যেত।যদি এগুলোর কোন প্রভাব জীবনে না পড়ত!ভুল গুলো আবার সুন্দর সুন্দর শুদ্ধি দিয়ে ভরিয়ে দেওয়া যেত।একটা মগ হাজারো স্মৃতির স্বারক নয়, সে যেন নতুন উপলব্ধি আনল- জীবনের আরেক রুপের।যা চলে যায় তাকে আর চাইলেও আঁকড়ে ধরে রাখা যায় না।শুধু সে স্মৃতি হয়েই বেচেঁ থাকে। আমরা না হয় খারাপটা আর দুংখটাকে ভুলে, যা কিছু ভালো হবে তারই প্রত্যাশা করি।দুংখগুলো সুখস্মৃতি হয়ে ভালবাসায় বেঁচে থাকুক।একট মগ জানান দিয়ে গেল- ভাঙা গড়ায় এ জীবন।এখানে দুঃখের জন্য সময় কম।যা কিছু কর্তব্য তার জন্য আমাদের এগিয়ে চলা।

লেখকঃ কাজী খায়রুন নেসা,কবি ও সাহিত্যিক।

আরও পড়ুন