Ads

জীবনতো আলো-আঁধারির খেলা

ড. রউফুল আলম

একটা শিক্ষাজীবনে কতো যে ঢেউ ছিলো, উত্থান-পতন ছিলো সেগুলো ভাবলে নিজের কাছেই রূপকথা মনে হয়। অবাক হই খুব। —নটরডেম কলেজে চান্স পেলাম। কিন্তু পড়ার সৌভাগ্য হলো না। ঢাকায় থাকার জায়গার সমস্যা। ঘর থেকে সে বয়সে একা ছাড়বে না। আবার পুরো পরিবার যে ঢাকায় থাকবে সে অর্থ যোগানের সামর্থ্য ছিলো না। পত্রিকায় প্রকাশিত রেজাল্টের সে পাতায়, রোল নাম্বারটি মার্ক করে রেখে দিলাম। আজো আছে সেই পাতা!

ঢাকা ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষায় অনেক নম্বর পেলাম। সে নম্বর পেয়ে কেউ পেলো কেমেস্ট্রি, আর আমি পেয়েছি ২৬৭৩ নম্বর অবস্থান। এইচএসসিতে কম নম্বর থাকায়, নম্বর-স্কোর (১০০) কমে গেলো। টোটাল স্কোর যদি তিন-চার নাম্বার কম-বেশি হতো, তাহলে সহস্র জনের আগে-পিছে চলে যেতো হতো। ক-ইউনিটে তিন হাজারের একটি মেধা তালিকা দিতো। সে তালিকায় যারা থাকতো, তারা কোন না কোন সাবজেক্ট পেতো। কার্জন হল, সে বয়সের একজন ছাত্রের কাছে রূপকথার নাম! সেখানে ঘুর-ঘারের ইচ্ছে আমারও ছিলো। কিন্তু আমি ওয়েটিং থেকে পেলাম—সাইকোলজি অথবা জিয়োগ্রাফি! হায়রে কপাল! একই সময়ে, চট্টগ্রামে মেধা তালিকায় প্রথম দিকে থেকে পেলাম কেমেস্ট্রি। গেলাম সেখানেই।

আমার ক্লাসের যে ছেলেটা ভর্তি পরীক্ষায় সবচেয়ে বেশি নাম্বার পেয়েছিলো, সে ব্যাচলের ডিগ্রীটা নিয়ে যেতে পারেনি। দুই দুইবার ফাস্ট ইয়ার পরীক্ষায় খারাপ করেছে। এই বিষয়টা আমাকে খুব নাড়া দিয়েছিলো। জীবনভর অবশ্য এমন অনেক ঘটানাই দেখেছি। —তোমার শিক্ষা জীবনেই দেখবে, তোমার চেয়ে ভালো স্টুডেন্ট ঝরে গেছে। আবার তোমার চেয়ে যে খারাপ ছিলো, সে বহুদূর চলে গেছে। এই ভালো-খারাপের স্কেলটা আপেক্ষিক। আজ যে ভালো, সে সারাজীবন ভালো থাকবে না। আজ যে খারাপ, সে হয়তো কাল নতুন করে জন্মাবে।

জীবনটাই হলো আলো-আঁধারির খেলা। এখানে সারপ্রাইজের শেষ নেই। সে সারপ্রাইজ ভালো হতে পারে, খারাপও হতে পারে। ভালোকে আলিঙ্গন করো, খারাপকে প্রতিহত করার দৃঢ় প্রত্যয় নাও। মানুষ তার ভালো ফলগুলোই শেয়ার করে, খারাপগুলো কী হরহামেশা করে? —করে না। অথচ কারো জীবন, শুধু সোনালী অধ্যায় দিয়ে তৈরি হয় না। সেখানে ঝড়-ঝঞ্ঝা থাকে। আঘাত আসে। থাকে কতো উলট-পালট গল্প! জীবনের প্রতি মুহূর্তে শেখার চেষ্টা করতে হয়। নিজের ভুল থেকে, ব্যর্থতা থেকে এমনকি অন্যের ভুল থেকে। দেয়ার ইজ নো ব্যাড এক্সপেরিয়েন্স ইন লাইফ, ইফ ইউ ক্যান গেট এ লেসন!
লেখকঃ মোটিভেশনাল লেখক ও গবেষক, ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া (UPenn), ফিলাডেলফিয়া,যুক্তরাষ্ট্র।

 

আরও পড়ুন