অন্যের নয় নিজের সমালোচনা জরুরী

সাজেদা হোমায়রা

একটা ব্যাপার নিয়ে ভাবছিলাম! আমরা সারাক্ষণই অন্যের দোষ ধরা, দোষ চর্চায় ব্যস্ত থাকি, অথচ নিজের ব্যাপারে থাকি খুব উদাসীন…
ব্যাপারটা এমন যে সব দোষ, সব ভুল অন্যের মাঝে, আমি নিজে দোষমুক্ত, আমার কোনো ভুল নেই। অন্যের দোষ খুঁজতে এবং অন্যের দোষ নিয়ে ঘাঁটাঘাঁটি করতে কেন জানি আমরা খুব মজা পাই।

মহানবী সা. বলেছেন, ‘চুপ থাকা হলো পরিশ্রমহীন ইবাদত।’ কিছু কিছু ক্ষেত্রে চুপ থাকা আমাদের জন্য নিরাপদ। অনাকাঙ্ক্ষিত বিপদ থেকে মুক্তি দেয়।
অনেক সময়ই আমরা আমাদের খুব কাছের মানুষদের এমন কোনো গোপন কথা বা দোষ জানি যা সে অন্য কারো সামনে প্রকাশ হয়ে পড়ুক তা চায় না। সে হয়তো শুধু আমাকেই কথাটা বলেছে বা আমি কোনো না কোনো ভাবে তা জেনে ফেলেছি। তখন তার সেই দোষটা অন্য কাউকে বলার জন্য হাত-মুখ নিশপিশ করে। অনেক সময় বলেও ফেলি।

একবারও কি ভেবে দেখেছি? যার দোষচর্চা হয় সে এতে কী পরিমাণ লজ্জা পায়? মানুষ তাকে কী ভাববে এই চিন্তায় সে মনে মনে দগ্ধ হয়। প্রাইভেসি হুমকিতে পড়ে অনেকেই ডিপ্রেশনের চরম পর্যায়ে পৌঁছে যায়। আত্মহত্যার কথাও চিন্তা করে!

ইসলাম গোপনে গুনাহ করা মানুষটির প্রতিও সহমর্মিতা প্রকাশ করে। ইসলামের নির্দেশ হলো, যে পাপটি দেখে ফেললো বা জানলো, সে যেনো তাকে সেই ভুল থেকে ফিরিয়ে আনার চেষ্টা করে, বুঝানোর চেষ্টা করে। ইসলাম কারো দোষ ভাইরাল করাকে সমর্থন করে না।  একজন পাপীর প্রাইভেসির কথাও ইসলাম চিন্তা করে! ইসলাম কী সুন্দর একটি জীবন বিধান।

রাসূল সা. বলেছেন: ‘যে ব্যক্তি কোনো মুসলিমের দোষ ঢেকে রাখবে, আল্লাহ কিয়ামতের দিন তার দোষ ঢেকে রাখবেন।’ (বুখারী: ২৪৪২)
আমরা যদি কারো গোপন দোষ ঢেকে রাখি এবং অন্য মানুষের সামনে তা প্রকাশ করে তাকে লজ্জা না দেই। তাহলে আল্লাহ কিয়ামতের দিন আমার দোষও ঢেকে রাখবেন।

ব্যক্তিগত গোপনীয়তা একজন ব্যক্তির সন্মানের অংশ। কেউ হয়তো আমাকে বিশ্বাস করেই তার কোনো গোপন কথা বললো, তা যদি আমরা অন্য কাউকে বলে দেই, তাহলে এতে একদিকে তার গোপনীয়তা ভঙ্গ হয় এবং অন্যদিকে তার অবিশ্বাসও অর্জন হয়। তাই নিজের সম্মানের জন্যই তা গোপন রাখা উচিত।

আমাদের উচিত, নিজেদের গুনাহর ব্যাপারে আল্লাহকে ভয় করা। একটু ভেবে দেখুন! আমাদের এমন অনেক গুনাহ আছে যা আল্লাহ গোপন রেখেছেন, সেগুলো প্রকাশ পেলে হয়তো আমরা লজ্জায় মাটিতে মিশে যেতে চাইতাম!
‘দোষচর্চা না করা’ ইসলামের অন্যতম সৌন্দর্য। আসুন আমরা সেই সৌন্দর্যে শরীক হই!

লেখকঃ সাহিত্যিক, কলাম লেখক ও ব্লগার, উইমেন এক্সপ্রেস 

আরও পড়ুন