পরিশুদ্ধ হওয়া খুব প্রয়োজন

-দিল আফরোজ রিমা

আমরা তাওবার মাধ্যমে পরিশুদ্ধ হতে পারি।তাওবা শব্দের অর্থ হলো প্রত্যাবর্তন বা ফিরে আসা। গুনাহের কারনে মন থেকে লজ্জিত এবং অনুতপ্ত হওয়া। মহান আল্লাহ সুবহানাহু ওয়াতায়ালা তাওবা করার হুকুম দিয়ে বলেন, ” হে মুমিনগন তোমরা সকলে আল্লাহর কাছে তাওবা কর, যাতে তোমরা সফলকাম হতে পারো।” সূরা নূর-৩১

তাওবা ও ইসতিগফার আল্লাহর কাছে অতীব পছন্দনীয় একটি কাজ। মানুষ অজ্ঞতা ও শয়তানের শয়তানী প্রভাব ও লোভ-লালসায় আকৃষ্ট হয়ে ভুল করবে বা করতে পারে এ কথা আল্লাহতায়ালার জানা। কারন কোন মানুষ নফসে আম্মার ( Man as an animal ) এবং নফসে লাওয়া ( man as a moral being ) এর প্রভাব থেকে মুক্ত নয়।
ভুল করার পর মুমিনের মনে ল্জ্জা আর অনুতপ্ত সৃষ্টি হয়। সে তখন আল্লাহর কাছে তাওবা এবং সাহায্য প্রার্থনা করে। আল্লাহ পবিত্র কোরানে বলেন, “তোমরা তোমাদের পতিপালকের নিকট ক্ষমা প্রার্থনা কর, এবং তার নিকট তাওবা কর। তোমাদের পতিপালক পরম দয়ালু ও প্রেমময়।” সূরা হূদ-৯০।
আল্লাহর রহমত ও কামিয়াবী পেতে হলে অবশ্যই তাওবা করতে হবে। তাওবা করা মুমিনের একটি অন্যতম বৈশিষ্ট।

রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, হে লোক সকল, তোমরা আল্লাহর কাছে তাওবা কর এবং গুনাহ মাফ চাও। আমি প্রতিদিন একশত বার তাওবা করি।-মুসলিম

আসুন আমরা আল্লাহর কাছে অন্তর থেকে অনুতপ্ত হয়ে তাওবা করি এবং নিজেদের সুধরানোর চেষ্টা করি। আমাদের সমস্ত বিপদ-আপদে তার কাছেই সাহায্য চাই। তিনি আমাদের পাশেই আছেন। মনের শক্তি দৃঢ় রাখি, তার উপর ভরসা করি। আসুন আমরা আল্লাহর কাছে সিজদাবনত হই। আমিন।

আরও পড়ুন