বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কার ও আমাদের অভিব্যক্তি!

মোসাঃ নাছরিন সুলতানা

খুব ভাল লাগল এটা চিন্তা করে যে, আমার বাবা বলতো মৃত্যু ছাড়া এমন কোন সমস্যা নেই যার কোন সমাধান নেই । শুধু চেষ্টা আর চরম ইচ্ছা শক্তি থাকতে হয়! আমি আমার সন্তানকে শিখাই যে- আমার ছেলে সব পারে! মূল কথা হলো গতকাল যখন গ্লোব বায়োটেকের ইনচার্জ ড.আসিফ মাহমুদ সংবাদ সম্মেলনে বলছিলেন যে, আমরা করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছি, কথাটি বলতে বলতেই উনার কাঁন্না চলে আসছিলো। এটা সে কি খুশির কান্না তা বুঝার জন্য কোন শিক্ষার প্রয়োজন হয় না। তিনি আরো বললেন। “ওরা যদি পারে, আমরাও পারবো।”
“We cannot afford to lose people” অসাধারণ একটি অনুভুতির ব্যাপার মনের অনেক জোর থাকলে এমন কথা বলা যায়! আর আমার ভাল লাগার জায়গাটা একটু অন্য রকম; কারণ আমি নিজের জীবনে প্রথম চাকরি শুরু করেছিলাম এই গ্লোবে; সেখানে আছে আমার অনেক স্মৃতি । ওখানকার ইনচার্জ ড. আসিফ মাহমুদ একজন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র। তাই একই ক্যাম্পাস এর বড় ভাই বলতেই পারি । আর ড. মোহাম্মদ মহিউদ্দিন আমার কলেজের বড় ভাই, আমার বোনের বন্ধু । খুব ভাল করে জানি ওনি কেমন মানুষ! আর সর্বশেষ হলো আমার বর সেই কোম্পানির ডেপুটি ম্যানেজার! তাই সবকিছু নিয়ে একটু ভরসা পাচ্ছি ।

আমি এতকিছু লিখলাম এজন্য যে, “বাংলাদেশ করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করার দাবী করেছে” – এটা শুনার সাথে সাথে শুরু হবে হাসি ঠাট্টা আর আমাদের ফেসবুক বিশেষজ্ঞগনের সমালোচনা, রাজনীতি, ট্রল, মজা, আরও কতো কি? কিন্তু যদি অন্য কোন দেশে হতো তা হলে আমরাই পাগলের মতো তাদের প্রশংসা করে ভাসিয়ে দিতাম! অথচ নিজের দেশের ছেলেরা এটা করতে পেরেছে তা বিশ্বাস করতেই যেন কষ্ট হচ্ছে! নিজ দেশের মানুষের প্রতি এতো অবিশ্বাস কেন আমাদের?

তাই বলছি দয়া করে বিশ্বাস করেন আর নাই করেন অন্তত এদের নিরুৎসাহিত করবেন না । বরং একটু সাহস দেন, শক্তিদেন, ভরসা দেন । ওরাই পারবে হাজার মানুষের জীবন রক্ষা করতে । শুধু পাশে থেকে একটু বলুন যে- ‘ওরা পারবে’ । দেখবেন নিশ্চয়ই পারবে!

ড.আসিফ মাহমুদ ও তার দল সফল হোক, আর ব্যর্থ হোক সেই হিসাব না হয় পরে করুন । আগে একটু অভিনন্দন জানান । একটু ভালবাসার হাত বাড়িয়ে দেন । মনে রাখবেন এটা শুধু গ্লোব বায়োটেক লিমিটেড এর বিষয় নয়, এটা ড.আসিফ মাহমুদ ও ড. মোহাম্মদ মহিউদ্দিন এর বিষয় নয়; এটা বাংলাদেশের বিষয়!

আমার বিশ্বাস আপনাদের উৎসাহ, সাহস, আর সহযোগীতা পেলে এরা সফল হবেই ইনশাআল্লাহ!
আসুন আমরা দেশের স্বার্থে নিজের স্বার্থে ওদের অভিনন্দন জানাই, উৎসাহ প্রদান করি আর দোয়া করুন ওরা জিতলে জিতে যাবে বাংলাদে্‌ বেচেঁ যাবে হাজার হাজার মানুষ! তার মধ্যে আপনি আমিও হতে পারি!!!!

লেখকঃ কলামিস্ট এবং থানা মাধ্যমিক শিক্ষা অফিসার

আরও পড়ুন