Ads

মার্কিন নাগরিকত্বের কারণে রাষ্ট্রদূত হতে পারছিলেন না কেনিয়ার মিউইনজি

আন্তর্জাতিক ডেস্ক

আমেরিকান নাগরিকত্বের কারণে রাষ্ট্রদূতের পদে যোগদান করতে পারছিলেন না কেনিয়ার মেয়ে মওয়েন্দে  মিউনজি । তবে তিনি জন্মগতভাবে আমেরিকার নাগরিকত্ব পেয়েছিলেন । একটি উন্নয়নশীল দেশের নাগরিক হিসাবে আমেরিকান নাগরিকত্ব যেখানে আশীর্বাদ হবার কথা তা মওয়েন্দে মিউইনজির জন্য অভিশাপ হিসাবে দেখা দিয়েছিল ।

কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু ২ মে মওয়েন্দে মিউইনজিকে দক্ষিন কোরিয়ার সিওলের জন্য  রাষ্ট্রদূত হিসাবে মনোনীত করেছিলেন । কিন্তু তার আমেরিকান নাগরিকত্ব থাকার কারণে তার রাষ্ট্রদূত হবার বিরুদ্ধে ভেটো দেন পার্লামেন্টে অনেকেই ।  সংসদ সদস্যরা তাকে  এই পদ গ্রহণের আগে তার আমেরিকান নাগরিকত্ব ত্যাগ করার পরামর্শ দেন।

গত বৃহস্পতিবার একটি হাইকোর্ট রায় দিয়েছে যে দক্ষিণ কোরিয়ার সিউলে রাষ্ট্রদূত মনোনীত মওয়েন্দে মিউইনজি তার জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব  পাওয়ার কারণে তাকে মার্কিন নাগরিকত্ব ত্যাগ করতে বাধ্য করা যাবে না।

মওয়েন্দে মিউইনজি ফেব্রুয়ারিতে হাইকোর্টের সাংবিধানিক ও মানবাধিকার বিভাগে মামলা দায়ের করেছিলেন, যে সংসদে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগ করতে বাধ্য করা উচিত নয় ।

তিনি বলেছিলেন ‘এমন কিছু বিষয় যা তিনি নিজে নির্বাচন করেননি তা ত্যাগ করতে তাকে বাধ্য করা তার অধিকার লঙ্ঘন করার সামিল ।’

“আমি জন্মগতভাবে মার্কিন নাগরিকত্ব অর্জন করেছি । আর আমার নাগরিকত্ব বা ইহা নির্বাচনের প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে আমার নিয়ন্ত্রণের বাইরে থাকা একটা পরিস্থিতি ছিল,” তিনি একটি হলফনা মায় বলেছিলেন।

“আমি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণের সিদ্ধান্ত নিজে  নেইনি এবং তাই আমি এই নাগরিকত্ব ত্যাগ  করতে পারি না । সংবিধানের অনুচ্ছেদ ৮ (৩) (খ) কেবলমাত্র সেই সকল ব্যক্তির ক্ষেত্রেই প্রযোজ্য যারা নাগরিকত্ব আবেদন করে  নাগরিকত্ব বেছে নেয় ”

সংবিধানের ৭৮ (২) অনুচ্ছেদে বলা হয়েছে যে কোনও স্টেট অফিসার বা প্রতিরক্ষা বাহিনীর সদস্য দ্বৈত নাগরিকত্ব রাখবেন না ।

রাষ্ট্রদূতরা পাবলিক অফিসার এবং সংবিধান তাদের প্রকাশ্য স্টেট অফিসার হিসাবে শ্রেণিবদ্ধ করে না, তবে Leadership and Integrity Act এর ৫২ অনুচ্ছেদে বলা হয়েছে যে পাবলিক অফিসাররাও স্টেট অফিসার ।

Kenya Citizenship and Immigration Act of 2011 ৩১ (২) ধারাটি আরও বলেছে যে দ্বৈত নাগরিকত্ব প্রাপ্ত ব্যক্তি, নির্বাচনের সময় বা কোনও রাজ্য অফিসে নিয়োগের পরে কেনিয়ার বিধান অনুযায়ী আনুষ্ঠানিকভাবে তাদের অন্য নাগরিকত্ব ত্যাগ করার আগে অফিসে যোগদান করতে পারবে না। পরবর্তীতে হাইকোর্টের সাংবিধানিক ও মানবাধিকার বিভাগে মিউঞ্জির দায়ের করা মামলার প্রেক্ষিতে হাইকোর্ট ঘোষণা করেছে যে রাষ্ট্রদূতরা রাষ্ট্রীয় কর্মকর্তা নন এবং দ্বৈত নাগরিকত্ব প্রাপ্ত ব্যক্তিকে এই পদে বসতে বাধা দেওয়া যাবে না।

বিচারপতি জেমস মাকাউয়ের সিদ্ধান্তটি দক্ষিণ কোরিয়ায় কেনিয়ার রাষ্ট্রদূত মনোনীত প্রার্থী মওয়েন্দে মিউইনজি  জন্য একটি বড় জয়, তিনি এই পদ যোগদানের আগে আমেরিকার নাগরিকত্ব ত্যাগ করার জন্য সংসদের দাবিতে লড়াই করে যাচ্ছেন ।

“সংবিধানে স্টেট অফিসার এবং পাবলিক অফিসারের মধ্যে স্পষ্ট পার্থক্য রয়েছে। রাষ্ট্রদূতের কার্যালয় তালিকাভুক্ত রাষ্ট্রীয় অফিসগুলির মধ্যে একটিও নয়, সুতরাং নিয়োগকারী দ্বৈত নাগরিকত্ব না রাখার প্রয়োজনীয়তার দ্বারা আবদ্ধ নয়, “মাকৈ রায় দিয়েছিলেন।

বিচারক মকাউ আরও বলেন  “এটা স্পষ্ট যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছিলেন এবং জন্মগতভাবে সে দেশের নাগরিক হয়েছিলেন। তিনি তার জন্মের জায়গাটি বেছে নিতে পারবেন না। তিনি সেখানে জন্মগ্রহণ করতে নিজে নিজে নির্বাচন করেন নি,  জন্মসূত্রে নাগরিকত্ব হ’ল অপরিহার্য অধিকার যা কেড়ে নেওয়া যায় না, “মকাউ শাসন করেছিলেন।

মিউইনজি তার হলফনামায় বলেছিলেন যে তিনি কেনিয়া এবং আমেরিকার দ্বৈত নাগরিক । ১৯৭১  সালে আমেরিকার মা মেরি ক্রিস্টিন গেইল এবং কেনিয়ার বাবা মালুকি মুইঞ্জির ঘরে জন্মগ্রহণ করেছিলেন আমেরিকার মিলওয়াকিতে।

সূত্রঃ অল আফ্রিকা ডটকম ও স্ট্যান্ডার্ড মেডিয়া, কেনিয়া

 

 

আরও পড়ুন