Ads

মহাকাশে প্রথম পদচারণকারী মানব আলেক্সি লিওনোভ মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক

কিংবদন্তি সোভিয়েত মহাকাশচারী আলেক্সি লিওনোভ মারা গেছেন । তিনি ৫৪ বছর আগে মহাকাশে প্রথম হেঁটেছিলেন । ৮৫ বছর বয়সে মস্কোয় মারা গেছেন তিনি । শুক্রবার রাশিয়ান মহাকাশ সংস্থা রোজকসমোসের ওয়েবসাইটে এই সংবাদটি প্রকাশ হয় । তবে মৃত্যুর কোনও কারণ দেয়নি মহাকাশ সংস্থার ওয়েবসাইটটিতে। রাশিয়ার মিডিয়া অনুসারে লিওনোভ বেশ কয়েক বছর ধরে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায়  ভুগছিলেন।

রাশিয়ান রাষ্ট্রপতি, ভ্লাদিমির পুতিন লিওনোভের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং  লিওনোভকে “সত্যিকারের অগ্রদূত, শক্তিশালী ও বীর ব্যক্তি”  হিসাবে আখ্যায়িত করেন ।

বহু বছর পরে এক অনুষ্ঠানে  স্মৃতিচারণ করতে গিয়ে আলেক্সি লিওনোভ বলেন “আমি সেই শূন্যতার মধ্যে পদক্ষেপে করি এবং আমি পড়ি যাই নাই।” তিনি আরও বলেন- “ তারকাদের  অনেকেই আমার প্রশংসা করেছেন । আমার উপরে, নীচে, ডানে বামে  সর্বত্র তারকায় ভরপুর ছিল । আমি যেন এখনও সেই নিস্তব্ধতায় আমার শ্বাস প্রশ্বাস এবং হৃদস্পন্দনের শব্দ শুনতে পাচ্ছি।”

স্পেসওয়াকিং করা সব সময় উচ্চ ঝুঁকি সম্পন্ন একটি কাজ। ১৯৬৫ সালে ভসকট-২ থেকে নেমে তিনি যখন মহাকাশে হাটছিলেন তখন তাঁর স্পেসসুটটি স্থানের শূন্যতার কারণে এত বেশি স্ফীত হয়েছিল যে তিনি আর মহাকাশযানে ফিরে যেতে পারছিলেন না ।  তারপর তখন তিনি তার স্যুট থেকে অক্সিজেন বের করার জন্য একটি ভালভ খুলে দিয়েছিলেন । স্পেসসুটের স্ফীতি কমানোর জন্য ।  লিওনোভ প্রায় ১২ মিনিটের মতো সময় মহাশূন্যে হেঁটেছিলেন ।

সূত্রঃ দ্যা গার্ডিয়ান

 

আরও পড়ুন