শিশুর মনোবিকাশের গল্প

মনিরা ইসলাম

শিশুর সঠিক বিকাশ খুব জরুরী একটা বিষয়। ছোট বয়সের বিকাশের উপর একজন মানুষের বড় বয়সের অনেক কিছুই প্রভাব রাখে।বিশেষ করে মানসিকতার দিক। একজন শিশু কতটুকু ইতিবাচক আচরণ পেয়ে বড় হচ্ছে তার উপর নির্ভর করে তার ইতিবাচক মানুষ হিসাবে পারফরম্যান্স দেখানো।

যোগ্যতা ও ব্যক্তিত্বের বিচারে আমরা তাকে পছন্দ করি যিনি সহনশীল । সব কাজে যিনি শ্রদ্ধাশীল। এমন মানুষদের সব সময় একটা প্রবণতা ধরা পড়ে যে, তারা বিষয়টি থেকে ভালো কিছু খুঁজে নেন। শিশুকে তার বিভিন্ন সংকট থেকে উদ্ধার করে সঠিক জীবন যাপন করতে উৎসাহিত করার মত আমার অনুবাদ করা এই ব‌ই।

এবারের ব‌ইমেলাতে থাকছে। বাবাই প্রকাশনা স্টল নাম্বার ৫৬০ । মূল গল্প গেরলিন্ডে ওর্টনার। জার্মান ভাষার এই থেরাপিস্ট অসংখ্য থেরাপী প্যাটার্ণ এ গল্প লিখেছেন।আমি তাঁর লেখা গল্প থেকে মোট ছয়টি গল্প অনুবাদ করেছি। চার থেকে দশ বছরের বাচ্চাদের বিভিন্ন সংকট সমাধানে গল্প গুলো মূল্যবান। এর একটা আছে বাচ্চাদের রাগ/ জেদ সংকট মুক্তির গল্প।

শিশুকে প্রতিদিন নিয়ম করে এক সময়ে গল্প পড়ে শোনাতে হয়।আমি যখন আমার সন্তান কে এই গল্প পড়ে শুনিয়ে ছিলাম অত্যন্ত খুশি হয়ে খেয়াল করলাম ওষুধ যেমন এক নিয়মে খেতে হয়, মানসিক সমস্যা সমাধানের এই গল্প‌ও তেমন এক নিয়মে শিশুকে শোনাতে হয়।

বাচ্চাদের অতিরিক্ত টিভি দেখা সমস্যা সমাধানের ভীষণ উপভোগ্য গল্প অনুবাদ করার প্রতিবন্ধকতা হলো চব্বিশ বছর জার্মানিতে থেকে থেকে আমি যথেষ্ট বাংলা বিজ্ঞাপন চিনি না।তাই ওটা করা সম্ভব হয়নি।আশাকরি গল্পগুলো সংকট মেটাতে সব পাঠকের কাজে লাগবে। সবাইকে ধন্যবাদ।

মনিরা ইসলাম
প্রবাসী লেখিকা
প্রাক্তন ছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রাক্তন শিক্ষক ক্যম্ব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশ
শিশু প্রতিপালন বিশেষজ্ঞ (প্যাডাগগ)

আরও পড়ুন