Ads

সন্তানের সামনে নিজেরা কখনও লড়বেন না

।। এইচ বি রিতা ।।

পরিবারে দম্পত্তিদের মধ্যে একে অন্যের সাথে ঝগড়া করা, চিৎকার করা, অধিকার ফলানো, জোরে কথা কথা বলা, একে অন্যকে নোংরা গালি দেয়া, অসম্মানমূলক তুই-তুকারি করে কথা বলা, শাসন-শোষনে গায়ে হাত তোলা/পাল্টা মাইর দেয়া—-আমাদের বেশিরভাগ মানুষের বংশগত/পারিবারিক/জন্মগত অধিকার বা স্বভাব বা কিছু একটা বলে ধরে নেয়া হয়।

যখন এই কাজগুলো শিশু সন্তানের সামনে করা হয় বা একটি শিশু বাবা মায়ের মধ্যে এই জিনিসগুলো করতে দেখে, তখন সে শিশুটা ভীত হয় এবং মানসিকভাবে বিপর্যস্ত হয়। তাদের জ্ঞানীয় বিকাশে, মানসিক ও সামাজিক বিকাশে এগুলো ব্যাপকভাবে নেতিবাচক প্রভাব ফেলে। এবং পরবর্তি টিনএইজ বয়সে এই নেতিবাচক প্রভাবটি তাদের মনে ঘুরেফিরে আসতে থাকে এবং তারা হতাশা/অ্যাংজাইটির মতো মানসিক সঙ্কটগুলোতে পতিত হয় যা তাদেরকে পড়াশোনা, ক্যারিয়ার গঠন, সম্পর্ক ধরে রাখায় ক্ষেত্রে অনেক সময় বিপদে ফেলে। কিন্তু তখনো আমরা বুঝতে ব্যর্থ হই বাচ্চাটির মূল সমস্যা কোথায় এবং পরিবর্তে শাসনশোষন করতেই থাকি কেন পড়াশোনায় মনোযোগ দিচ্ছে না, কেন ভালো চাকরি করতে পারছে না, কেন বাবা-মায়ের দায়িত্ব নিচ্ছে না বা দূরে চলে যাচ্ছে।

লেখকের আরও লেখা পড়ুন-মানসিক নির্যাতন শিশুর জ্ঞান বিকাশের ‌অন্তরায়

আমি জানি, সাধারণ পিতামাতা থেকে শুরু করে বহু জ্ঞানীগুণী কবি, লেখক, পণ্ডিতরা আমার কথাগুলো নজরে পড়লেও পড়বেন না কিংবা পড়লেও সহমত না হয়ে এড়িয়ে যাবেন। তবু বলি, বেহায়ার মতো বার বার বলি, লিখি। আমার কাজ রাজনীতি নিয়ে সেলিব্রেটি হওয়া নয় বা সেরা লেখক/কবির পুরস্কার পাওয়া নয়। আমার কাজ আমাদের শিশু সন্তানদের সুরক্ষায় কথা বলা। আপনি গ্রহণ করলে উপকৃত হবেন। না করলে ক্ষতি আপনারই।

বিনীত অনুরোধ সকলের কাছে, সন্তানের উন্নত ভবিষ্যত গড়তে দয়াকরে এ কাজগুলো সন্তানের সামনে করবেন না। আড়ালে কথা বলুন নিজেদের দ্বন্ধ কলহ নিয়ে। দুই বছর বয়স থেকে একটি শিশু আপনার সকল কর্মকাণ্ড ফলো করতে শুরু করে, বুঝতে শুরু করে এবং স্টোর করতে শুরু করে। আপনার শিশু সন্তানের সঠিক বিকাশে তাকে সাহায্য করুন। তার পাশে দানব হয়ে নয় বরং বন্ধু হয়ে দাঁড়ান। আপনার শিশু সন্তান, আপনার মূল্যবান সম্পদ।

লেখকঃ কবি, সাহিত্যিক, শিক্ষক, সাংবাদিক ( প্রথম আলো) ও ইউএসএ প্রবাসী

 

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়ন মূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi এ লাইক দিন।

প্রিয় লেখক ! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected]

প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন ।

আরও পড়ুন