Ads

আজ বিশ্ব হাত ধোয়া দিবস

নজরুল ইসলাম,রাজশাহী

১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস। সর্বপ্রথম ২০০৮ সালের ১৫ অক্টোবর হাত ধোয়া দিবসটি পালন করা হয়। প্রথমে স্কুলের শিক্ষার্থীরা এ ক্যাম্পেইনের মূল টার্গেট হলেও অল্পকিছু দিনের মধ্যে, বিশ্বজুড়ে সব বয়সী মানুষের মধ্যে প্রতিদিন সঠিক নিয়মে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা এবং ডায়রিয়াসহ বিভিন্ন রোগ প্রতিরোধ করে শিশু মৃত্যুর হার কমিয়ে আনাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য হয়ে দাঁড়ায়।
বাংলাদেশেও এবার ১২ তম বিশ্ব হাত ধোয়া দিবসটি পালিত হবে ।
দৈনন্দিন জীবনে আমরা আমাদের হাত দিয়ে অসংখ্য কাজ করে থাকি। কাজ করতে গিয়ে আমাদের হাত অসংখ্য জীবাণুর সংস্পর্শে আসে, যার ফলে নানা রোগ হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মানুষের মল হচ্ছে ডায়রিয়ার জীবাণুর প্রধান উৎস।
অনেক ক্ষেত্রেই সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস একটি ভালো ভ্যাকসিনের চেয়েও বেশি কাজ করে। তাই বিশেষজ্ঞরা মনে করেন, শুধু খাবার আগে ও টয়লেট ব্যবহারের পর সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস সহজেই এসব রোগ প্রতিরোধ করতে পারে।
তাই হাত ধোয়াকে একটি সাশ্রয়ী স্বাস্থ্য অভ্যাস হিসেবে অভিহিত করা হয়।
শুধু স্কুলের শিক্ষার্থীরাই নয়, আমাদের সবার উচিত প্রতিদিন সঠিক নিয়মে হাত ধোয়া ও অন্যদেরও হাত ধোয়ায় উৎসাহিত করা। প্রতিবার খাওয়ার আগে ও পরে তো বটেই যে কোন কাজের পর ভালো করে হাত ধুয়ে নিতে হবে। এতে নানা রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায় ।

আরও পড়ুন