Ads

ঢাকায় দোতারা বাজিয়ে এক বৃদ্ধের জীবিকা নির্বাহ

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় প্রায় সত্তর বছর বয়সী এক বৃদ্ধ দোতারা বাজিয়ে গান গেয়ে জীবিকা নির্বাহ করে যাচ্ছেন । বনানীতে গতকাল রাত প্রায় সাড়ে নয়টার দিকে স্বপ্ন সুপার শপের সামনে কুমিল্লার মুরাদনগরের আবুল হোসেন নামে এক বৃদ্ধের সাথে দেখা হয় সংবাদকর্মী তাজকিয়া বিনতে নাজিবের । বনানীতে রেডিও টুডের অফিস থেকে তিনি স্বপ্ন সুপার শপে এসেছিলেন । তাজকিয়া বিনতে নাজিব তার সাথে গল্প করে  জানতে পারেন যে এই বৃদ্ধের বয়স প্রায় সত্তর বছরেরও উপরে । তার ভরণপোষণের ভার কেউ নেয়নি । তাই অসহায় বৃদ্ধ ঢাকার অলিগলি ও মার্কেটের সামনে দোতারা বাজিয়ে ও গান গেয়ে তার জীবিকা নির্বাহ করে যাচ্ছেন ।

এই যুগে বৃদ্ধের অভিনব এই জীবিকা নির্বাহের পথ এবং দোতারার সূর রেডিও টুডের ব্রডকাস্ট জার্নালিস্ট তাজকিয়া বিনতে নাজিবের খুব ভালো লাগে । এবং বৃদ্ধের হাতে বাজানো দোতারার সূরই তার জীবনে শুনা প্রথম সরাসরি দোতারা সূর বলে তিনি লাইভে সবাইকে জানান ।

তিনি ফেসবুকে তখনই লাইভে এসে বাংলাদেশসহ বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা তার ফেসবুক বন্ধুদের সাথে সেই বৃদ্ধের পরিচয় করিয়ে দেন । তিনি বৃদ্ধের কাছে গিয়ে মায়াভরা কণ্ঠে তার সাথে সবাইকে পরিচয় করিয়ে দেন । আর বৃদ্ধ আবুল হোসেন দোতারার সূরে তাজকিয়া বিনতে নাজিবের সকল বন্ধুদের স্বাগতম জানান এবং দোতারা বাজিয়ে দুটো গান গেয়ে শুনান ।

গান দুটো হল-

“লোকে বলে বলে রে ঘর বাড়ী ভালা নাই আমার…”

“ও দয়াল মুর্শিদ তুমি বিনে আমার বন্ধু নাই কেউ রে …।”

উল্লেখ্য এর আগেও সাংবাদিক তাজকিয়া বিনতে নাজিব তুরস্কের ইস্তাম্বুল থেকে তার ফেসবুক বন্ধুদের জন্য দওফ বাজানোর দৃশ্যে লাইভে দেখিয়েছিলেন ।

আরও পড়ুন