Ads

রাজশাহীতে পরিচয় আজীবন সম্মাননা পেলেন পূর্ণেন্দু প্রসাদ ভট্টাচার্য

ইমরান আজিম, রাজশাহী

রাজশাহীতে পরিচয় আজীবন সম্মাননা পেলেন ভারতের পাঁচজন রাষ্ট্রপতি কর্তৃক সম্মাননাপ্রাপ্ত স্বাধীনতা সংগ্রামী এবং বঙ্গসাহিত্য সম্মিলনের সভাপতি পূর্ণেন্দু প্রসাদ ভট্টাচার্য। ২ জানুয়ারি বিকেলে রাজশাহীস্থ পরিচয় মিলনায়তনে তাঁকে এ সম্মাননা প্রদান করা হয়। কথাশিল্পী নাজিব ওয়াদুদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ। অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব জয়ন্ত রসিক, ড. শিশুতোষ সামন্ত, কবি গোপাল চক্রবর্তী, ড. দীনেশচন্দ্র ভট্টাচার্য, ড. মনোরোমা পোল্ল্যে, জয়া সান্যাল, কথাশিল্পী দেওয়ান মোহাম্মদ শামসুজ্জামান, কবি খুরশীদ আলম বাবু, শিশুসাহিত্যিক আসাদুল্লাহ মামুন প্রমুখ। ।

বক্তাগণ বলেন, পূর্ণেন্দু প্রসাদ ভট্টাচার্য একজন শতবর্ষী সিনিয়র সিটিজেন। ভারতের ¯^াধীনতা সংগ্রামে তাঁর অবদান ইতিহাসখ্যাত। লেখালেখি এবং সমাজ-সংস্কারমূলক কর্মকাণ্ডের জন্য তিনি নিজেই একটি ইতিহাস হয়ে আছেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য সংগঠন ‘বঙ্গসাহিত্য সম্মিলন’ এর যোগ্য সভাপতি তিনি। তাঁকে ‘পরিচয় আজীবন সম্মাননা’ প্রদান একটি যথার্থ উদ্যোগ। অনুভ‚তি ব্যক্ত করতে গিয়ে পূর্ণেন্দু প্রসাদ ভট্টাচার্য অত্যন্ত আবেগ আপ্লুত হয়ে বলেন, বাংলাদেশ আমার জন্মভ‚মি, আমার হজ্জের দেশ। আমাকে এমন সম্মাননা দেয়ায় আমি পরিচয় সংস্কৃতি সংসদের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি।

অনুষ্ঠানে অতিথিবৃন্দসহ লেখাপাঠে অংশগ্রহণ করেন কবি অসিত রঞ্জন দাশ, সাবিত্রী কাহালী, দীপেন ভাদুড়ি, তাপস সাহা, সবিতা বেগম, রথীন্দ্রনাথ বসাক,

শক্সখ ভট্টাচার্য, জসিম উদ্দিন বিজয়, দীননাথ চক্রবর্তী, অনিন্দিতা পাল, দীপক রঞ্জন কর, বাসুদেব দাস, কামাক্ষা রঞ্জন দাস, রণেন্দ্র ধাড়া, অশোক কাহালী, কবি ফারহানা শরমীন জেন, আল মারুফ, ইমরান আজিম, ইমরান সাজিদ, সালেকুর রহমান সম্রাট প্রমূখ।

 

 

 

আরও পড়ুন