Ads

নিউইয়র্কে আজ সন্ধ্যা থেকে শুরু হচ্ছে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন

নিউইয়র্ক প্রতিনিধি

গল্পকার, নাট্যকার ও ঔপন্যাসিক হুমায়ূন আহমেদ স্মরণে আজ সন্ধ্যা থেকে নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন-২০১৯ । এই সম্মেলনের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হুমায়ূনপ্রেমী সব বাংলাদেশীকে সেই সম্মেলনে উপস্থিত থাকার আহবান জানিয়েছেন । সম্মেলন অনুষ্ঠান উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ  সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী জনাব ড এ কে আব্দুল মোমেন ।সম্মেলন ভেন্যু: পিএস ১৩১, 170-45 84th Ave Jamaica, NY 11432 ,United States ।

হুমায়ূন সাহিত্য ও সাংস্কৃতিক মেলা-২০১৯ এর  আহবায়ক সিনহা মনসুর বলেন-“গল্পকার, নাট্যকার ও ঔপন্যাসিক হুমায়ূন আহমেদ-এর জন্ম বাংলাদেশের নেত্রকোনায়, মৃত্যুবরণ করেছেন নিউইয়র্কের বেলভিউ হাসপাতালে! এই নিউইয়র্কের  নীল আকাশের দিকে তাকিয়েই তিনি লিখেছিলেন ‘নিউইয়র্কের নীল আকাশে ঝকঝকে রোদ’ নীল আকাশে ঝকঝকে রোদ’! নিউইয়র্কের সাথে তার সম্পর্ক ছিল আত্মিক। আত্মিকতার সুবাদেই আমরা তার উপরে কিছুটা আলো ফেলেছি। আলোটুকু তার প্রাপ্য। অবধারিতভাবেই আলোর নিচে কিছুটা অন্ধকার থাকার কথা। সেই অন্ধকারটটুকু থাক আমাদের, আলোটচুকু কেবলই তার। যিনি দাঁডিয়ে আছেন দরজার ওপাশে!”

জনপ্রিয় নির্মাতা,অভিনয়শিল্পী ও প্রায়াত হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন সবাইকে এইভাবে আমন্ত্রণ জানিয়েছেন-

‘কোথাও কেউ নেই’ এর কুত্তাওয়ালীর কথা আপনাদের মনে আছে?
তার বাড়িতে যে ৩ কন্যা থাকতো তাদের কথা?
সেই ৩ কন্যার ১ কন্যা আমাদের তৃষ্ণা মাহমুদ।

‘শ্রাবণ মেঘের দিন’ এর সহজ সরল গায়ক ‘সুরুজ’, কিংবা আরো অনেক বিখ্যাত চরিত্রের পেছনের অসাধারণ অভিনেতা আমাদের মাহফুজ আহমেদ। তার শুরুটা কিন্তু সেই ‘কোথাও কেউ নেই’ নাটক দিয়ে।

আর ‘বহুব্রীহি’ নাটকের ‘মিস মিলি’! আশির দশকের বহু নাটকের গুণী এই অভিনেত্রী লুৎফুন নাহার লতা’কে আমার তো এখনও মিস মিলি বলে ডাকতে ইচ্ছা করে!

কেমন ছিল হুমায়ূন আহমেদের সঙ্গে তাদের কাজ করবার অভিজ্ঞতা? কেমন ছিল পর্দার পেছনে তাদের আনন্দ আড্ডা খুনসুটির গল্প!
তাদের মুখ থেকেই শুনতে পাবেন ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন ২০১৯, নিউইয়র্ক’ সেপ্টেম্বর ২৮ এবং ২৯ তারিখে।

থাকবেন ‘উড়ে যায় বকপক্ষী’ ধারাবাহিকের ‘বৈদেশী’ স্বাধীন খসরু, ‘বিলাতী জামাই’ নাটকে একটু পরপর কচ্ছপের চা খাওয়া ‘দুলাভাই’ শামীম শাহেদ, ‘মারো চিকা মারো’ খ্যাত সেলিম চৌধুরী সহ আরো কয়েকজন গুণী অভিনেতা অভিনেত্রী।
আর আমি তো আছিই…

সবাই আমন্ত্রিত

হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক স্মমেলন-২০১৯ এ নিউইয়র্কে অবস্থিত সকল বাংলাদেশী সহ ইউএসএ এর বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে থাকবে বলে প্রত্যাশা সবার ।

আরও পড়ুন