Ads

মায়ের মতই দেশটাকে ভালবাসতে হবে, বঙ্গবন্ধু উৎসবে ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান

বিশেষ প্রতিনিধি, ফরিদগঞ্জ চাঁদপুরঃ

‘মা’ কে আমরা যেমন ভালবাসি, তেমনি এ দেশটাকেও মায়ের মতই ভালবাসতে হবে। আমাদের ভাল মানুষ হতে হলে,প্রথমেই দেশটাকে ভালবাসতে হবে,দেশের স্থপতিকে ভালবাসতে হবে। বঙ্গবন্ধু হলো আমাদের দেশের স্থপতি।

বঙ্গবন্ধু উৎসবের কালির বাজার মিজানুর রহমান উচ্চ বিদ্যালয়ের পর্বে গত ১৪ ই জানুয়ারি (মঙ্গলবার) এসব কথা বলেন ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান। তিনি আরো বলেন,’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অনুপ্রেরণা। আমরা একটি স্বাধীন দেশে বাস করতে পারছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারনেই। তিনি আমাদের উপহার দিয়েছেন একটি স্বাধীন ও সার্বোভৌম রাষ্ট্র। জীবনে প্রায় চৌদ্দটি বছর কারাগারে কাটিয়েছেন। নিজের কথা চিন্তা করেন নি। আমরা বঙ্গবন্ধুর মতই তেজদীপ্ত হবো। বঙ্গবন্ধুর মতই দেশপ্রেমিক হবো। আমরা বঙ্গবন্ধুকে লালন করবো আমাদের হৃদয়ে।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ পালন উপলক্ষে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ এবং বি রিলেটেড টু অডিও ভিজুয়্যাল এডুকেশন ব্রেইভ এর যৌথ উদ্যোগে ফরিদগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু উৎসব শীর্ষক কার্যক্রম পরিচালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় কালিরবাজার মিজানুর রহমান উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধু উৎসব পরিচালিত হচ্ছে। ‘

বঙ্গবন্ধু উৎসবের প্রকল্প পরিচালক রিফাত কান্তি সেন বলেন, ‘একটি স্বাধীনতা তখন পরিপূর্ণতা লাভ করে যখন সেই স্বাধীনতার পেছনে যে মানুষটি কাজ করেছে তাকে জাতি সম্মানের চোখে দেখে। আমরা বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে কোমলমতী শিশুদের মাঝে ছড়িয়ে দিতে চাই। আমরা বঙ্গবন্ধুর মতই একজন বিনয়ী মানুষ হবো। আমরা হবো নিরঅহংকারী। বঙ্গবন্ধুর কাছে কে বড়লোক,কার টাকা বেশী সেটি বড় ছিল না, বঙ্গবন্ধু কৃষক, শ্রমিক, মুজুর সকলকেই একই চোখে দেখতেন। যদি হাওয়া খেতে হয় তবে নদীর কিনারায় যেতে হবে,যদি সমুদ্র দেখতে হয়,তবে কক্সবাজার যেতে হবে,যদি হিমালয় দেখতে হয় তবে এভারেস্টের চুড়ায় যেতে হবে,যদি ভাল মানুষ হতে হয়,তবে ভাল মানুষের বই পড়তে হবে,ভাল মানুষের জীবনী পড়তে হবে,ঠিক তেমনি একজন ভাল মানুষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা তাকে চিরকাল স্মরণে রাখবো।

কালির বাজার মিজানুর রহমান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, মি. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু উৎসবের প্রধান পৃষ্ঠপোষক অ্যাড. জাহিদুল ইসলাম রোমান। বঙ্গবন্ধু উৎসবে আরো উপস্থিত ছিলেন, উৎসবের প্রকল্প সমন্বয়ক,ব্রেইভ এর সাধারণ সম্পাদক নাজমুল হক জুয়েল। ফরিদগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ফারুক পাটওয়ারী, মোজাম্মেল  ফারুক,বিদ্যালয়ের কয়েক’শ শিক্ষার্থীবৃন্দ, শিক্ষকমন্ডলী সহ আওয়ামীলীগ ফরিদগঞ্জ উপজেলা শাখা এবং ইউনিয়ন এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় শিক্ষার্থীরা বঙ্গবন্ধু বিষয়ক রচনা প্রতিযোগিতায় অংশ নেয়,চিত্রাংকণ করেন,স্বরচিত কবিতা লিখে।

©রিফাত কান্তি সেন 

আরও পড়ুন