Ads

রেজওয়ানা চৌধুরী বন্যার অবস্থা অবনতির দিকে!

আহমেদ জহুর

খিলগাঁও, ঢাকা

রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার অবস্থা অবনতির দিকে! দুই সপ্তাহ আগে তিনি করোনায় আক্রান্ত হন। বাসায় কোয়ারেন্টিনের মধ্যে থেকেই তিনি ভার্চুয়াল ক্লাস ও সংগীত চর্চা চালু রেখেছিলেন। কিন্তু করোনার উপসর্গ বাড়তে থাকায় তা বন্ধ রেখেছেন বন্যা। শরীর ব্যথা এবং দুর্বলতা বোধসহ করোনার উপসর্গ বাড়তে থাকায় ২৫ জুন থেকে তিনি পুরোপুরি বিশ্রামে রয়েছেন বলে তার বড় বোন ফারিহা আনোয়ার মিডিয়াকে জানিয়েছেন।

ফারিহা জানান, করোনা ধরা পড়ার পর শারীরিক কোনো জটিলতা তেমন ছিল না ৬৩ বছর বয়সী এ সংগীতশিল্পীর। ২৩ জুন দ্বিতীয় দফায় টেস্টের জন্য নমুনা সংগ্রহের কথা ছিল। তবে শারীরিক অবস্থা বিবেচনায় এক সপ্তাহ পেছানো হয়েছে। চিকিৎসকের পরামর্শে ও তত্ত্বাবধানে বাসাতেই তার চিকিৎসা চলছে। ফারিহা আরও বলেন, বন্যার আক্রান্ত হওয়ার খবরে অনেকেই তার খোঁজখবর নিচ্ছেন। আপাতত বিশ্রামে থাকায় কারো সঙ্গে কথা বলতে পারছে না। সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

রেজওয়ানা চৌধুরী বন্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন। তিনি রবীন্দ্র সংগীতের জন্য দেশে-বিদেশে খ্যাতি পেলেও ধ্রুপদী, টপ্পা ও কীর্তনও গেয়েছেন। বন্যার জন্ম ১৯৫৭ সালের ১৩ জানুয়ারি রংপুর জেলায়। তিনি প্রথমে ছায়ানট এবং পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন। সেখানে শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন ও আশীষ বন্দ্যোপাধায়ের মত সংগীতজ্ঞদের সান্নিধ্য পেয়েছেন তিনি।

সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারার’ প্রতিষ্ঠাতা বন্যা রবীন্দ্রসংগীত নিয়ে কয়েকটি বই লিখেছেন।
সংগীতে অবদানের জন্য ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কার পান বন্যা। এছাড়া পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ‘বঙ্গভূষণ’ এবং ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদকসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন এ শিল্পী। তার জন্য দোয়া করবেন।

 

আরও পড়ুন