Ads

বুক রিভিউঃ চেহেল সেতুন

মৌলি আখন্দঃ

“চেহেল সেতুন”, ঐতিহাসিক একটি উপন্যাস যাতে বিধৃত হয়েছে আওরঙ্গজেবের সময়কাল থেকে বাংলার শেষ নবাবের মসনদি আসনে অবরোহণের ইতিহাসের এক মর্মস্পর্শী গল্প।
বইটি পড়তে পড়তে ঘুরে এসেছি যেন আমাদের অতীত ইতিহাসে। মনে নতুন করে অনুভব করেছি প্রাচীন বাংলার ইতিহাসের উত্থান ও পতন, আর আমাদের মতন সাধারণের ভাগ্যের নতুন নতুন মোড়। ইতিহাস লেখেন যুদ্ধের বিজয়ীরা, বা শাসকের অত্যাচার থেকে মুক্তির পরে স্বাধীন মানুষেরা। লেখক কার ভাষায় ইতিহাসকে তার লেখায় বয়ান করতে যাচ্ছেন, পড়তে শুরু করার সময় সেই কৌতূহল ছিল প্রবল।
পড়তে পড়তে মনে হল, লেখক তো শুধু লিখেই গিয়েছেন তার মনের চোখে দেখা সত্যকে, আর দেখিয়েছেন সাধারণের জন্য আগত একের পর এক ভাগ্যের বদল এবং বাংলার মসনদে আসা যাওয়া ও টিকে থাকার পথচলায় অধিপতিদের অসহায় সময় অথচ দৃঢ় মনঃ শক্তি।
দিল্লির অধিপতি বাদশাহ আওরঙ্গজেব গল্পের পটভূমির প্রথম নায়ক। পরাক্রমশালী সম্রাট আওরঙ্গজেবের দুঃসময়ে মুহাম্মদ হাদি যে ব্রাহ্মণ পরিবারে জন্ম নিয়েছিল সে হলো বাংলার রাজস্ব আদায়ের জন্য সম্রাটের নিয়োগকৃত দেওয়ান, উপাধি হল তার করতলব খান। তার সাথে বিরোধিতা শুরু হয়ে গেল সুবাদার শাহজাদা আজিমুদ্দীনের। উপন্যাসের কাহিনীর শুরু এখান থেকেই।
এই উপন্যাস পড়তে পড়তে ইতিহাসের বাঁকবদলে টানটান উত্তেজনার জগতে দেখে এলাম তাঁর ও আরও কত ইতিহাসের পাতায় পাতায় রয়ে যাওয়া চরিত্রের জীবন্ত ছবিতে আঁকা যুদ্ধ ও প্রেম, বিশ্বাস ও বিশ্বাসঘাতকতা, স্বেচ্ছাচারিতা ও বিচক্ষণতা, লোভ লালসা ও ব্যভিচারের বয়ানের বয়ে চলা।  এই চমৎকার উপন্যাসটিকে সেরা পাণ্ডুলিপি  নির্বাচিত করার জন্য বইপ্রেমি পাঠকদের হয়ে ঐতিহ্য-রোদ্দুরকে অনেক ধন্যবাদ জানাই।
শাসক আওরঙ্গজেব, মুর্শিদকুলী খান, সুজাউদ্দিন, সরফরাজ খান, আলিবর্দী খান, সিরাজ উদ দৌলা- প্রতিটি চরিত্রের শক্তিশালী বাস্তব সেই ধারাবর্ণনায় লেখক তাঁদের বুদ্ধি আর চারিত্রিক দৃঢ়তা দিয়ে আমার মনকে  আন্দোলিত করেছেন। আবার, অল্প কিছু লোকের অমানবিক অবস্থানে পুরো ভবিষ্যতের জন্য আসন্ন বিপর্যয় গড়ে ওঠার বিপন্ন প্রাক ইতিহাস  আমাকে ভাবিয়েছে, ক্ষুব্ধ করেছে। কোন বিরতি ছাড়াই একটানে বইটি পড়া শেষ করেও অতৃপ্তি থেকেই গেল।
লেখকের কাছে দাবি, আমাদের ইতিহাসপ্রিয় পাঠকের জন্য আরও লিখুন। বইয়ের ভ্রমণে ইতিহাসের এই যাত্রায় ছেদ পড়েছে ঠিকই, তবে যা পড়েছি তার রেশ সহজে কাটার নয় ।

এক নজরেঃ
বইয়ের নামঃ – চেহেল সেতুন
লেখক – হাসান হামিদ
প্রকাশনী – ঐতিহ্য
প্রকাশকাল -অমর একুশে বইমেলা ২০২০
মুদ্রিত মূল্য – ১৬০/-
পৃষ্ঠাসংখ্যা – ৮৮
rokomari order link:
https://www.rokomari.com/book/195375/chehel-setun

আরও পড়ুন