বুক রিভিউঃ দ্যা রিভার্টস (ফিরে আসার গল্প)

তামান্না রহমানঃ

পৃথিবীর ১৩ জন বিখ্যাত মানুষ।তারা কেউবা ছিলেন খ্রিষ্টান, কেউ ইহুদি আর কেউবা হিন্দু।
তারা ফিরে এসেছেন চিরশান্তির পথ ইসলামে।তাদের এই জার্নিটা মোটেও সহজ ছিল না। তাদের ইসলামে ফিরে আসার জার্নি নিয়েই প্রকাশিত হয়েছে ‘দ্যা রিভার্টস’ ফিরে আসার গল্প বইটি।।

যে ঘটনাগুলো পাবেন:-

আফগান যুদ্ধ কাভার করতে এসে তালেবানদের হাতে ধরা পড়লেন এক নারী সাংবাদিক।
অন্যদিকে, ফিলিস্তিনের গাজায় এসে আটকে গেলেন এক ব্রিটিশ তরুণী। তারপর কী হলো তাদের?
একজন খ্রিস্টান পাদ্রী, একজন ধার্মিক বৌদ্ধ, অনুশাসন মানা একজন হিন্দু যুবক আর মামার আমন্ত্রনে ফিলিস্তিনে ঘুরতে আসা পোলান্ডের এক ইহুদী তরুণ। চার ধর্মের চারজন। কেমন করে পাল্টে গেলেন সবাই?
বাবরি মসজিদ নিজ হাতে ভেঙেছেন বলবির সিং। এক সময়ে যা নিয়ে অনেক গর্ববোধ করতেন। কিন্তু তার মনে কীসের এত ব্যথা আজ? বাবরি মসজিদ ভেঙে দেওয়া হাত আজ কেন মসজিদ গড়ার কাজে ব্যস্ত?
লন্ডনের বুকে বেড়ে ওঠা তিন যুবক। টাকা-পয়সা, অর্থ-বিত্ত, খ্যাতির কোন অভাব নেই। তবুও শান্তি নেই মনে। শান্তির আশায় কত কী করে গেলেন! পেয়েছিলেন কী?
আধুনিক আমেরিকার দুজন মানুষ। একজন অবিশ্বাসী নাস্তিক। অন্যজন সমাজতান্ত্রিক বিপ্লবের স্বপ্নে বিভোর। দুজনের জীবনে নাটকীয় পরিবর্তন এল। কিন্তু কী করে?
MTV চ্যানেলের বিশ্ববিখ্যাত এক উপস্থাপিকা। পুরো ইউরোপের ঘরে ঘরে পরিচিত মুখ। একদিন দেখা হলো, পাকিস্তানের বিশ্বকাপ জয়ী ক্রিকেটার ইমরান খানের সাথে। তারপর?
..
তারপর এক অদ্ভুত পরিবর্তন তাদের মধ্যে।
চিন্তা দর্শন ও বাস্তব জীবনে পরিবর্তন আসতে পারে আপনার ও।
বইটিকে এত চমৎকার করে সাজানো হয়েছে যে, প্রতিটি গল্প পড়েই মনে হচ্ছে প্রধান চরিত্র যেন আমার সামনে দাঁড়িয়ে গল্প বলছে। আমি তার নির্বাক শ্রোতা।
.
এক মিনিটের জন্যও মনে হয়নি এটি একটি অনুবাদ।
বইটিতে সব থেকে সুন্দর লেগেছে কমিউনিজমের হাত ধরে ড. আবু আমিনা বিল্লাল ফিলিপ্সের গল্পটি এবং ক্রিস্টিন বেকারের MTV থেকে মক্কা। প্রচন্ড ইসলাম বিদ্বেষী নারীবাদী বৃটিশ সাংবাদিক ইভন রিডলির ঘটনাও অবাক করে দিয়েছিল আমায়।

অথচ আমরা যারা মুসলিম পরিবারে জন্ম নিয়েও ইসলাম ভুলে গেছি,তাদেরকে নতুন করে ভাবতে শিখাবে এই বই।যারা ইসলামের মত মানিক হাতে পেয়েও মর্ম বুঝেনা, তাদেরকে নতুন করে রতন চেনানে এই বই। প্রতিটি গল্পে পাঠক দেখবেন প্রত্যেকেই জীবনের কোনো না কোনো পর্যায়ে জীবনের উদ্দেশ্য  খুজছেন। লাগাতার তালাশ করে যাচ্ছেন।বহু ঘাট ঘুরে অবশেষে ইসলামে এসে স্বস্তি খুজে পেয়েছে।

অবশেষে বলতে চাই ইসলাম নিয়ে যতটুকুই পড়ছি সব জানায় আমায় মুগ্ধ করছে। শুধু আফোসস হয় আমরা ততটুকু করতে পারি না একজন মুসলামন হয়ে।।আল্লাহ আমাদের জানা এবং বুঝার তৌফিক দান করুক। আমিন।

বইঃ দ্যা রিভার্টস (ফিরে আসার গল্প)
লেখকঃ সামছুর রহমান ওমর এবং কানিজ শারমিন।
ধরনঃ ইসলামিক বই
প্রকাশনীঃ গার্ডিয়ান

আরও পড়ুন