মুভি রিভিউঃ শুধু নদীর নয় নিম্মবর্গের মানুষেরও হাহাকার “অর্ন্তধান”

মাসুদুল হাসান রনি

কিছু সিনেমা মনের গভীরে দাগ শুধু কাটে না হৃদয়টাও ফালা ফালা করে দেয়। তার কাহিনী ও মেকিং গভীর দ্যোতনা তৈরি করে। দীর্ঘ সময় ভাবায়, চিন্তার খোরাক জোগায়। হাহাকার করে উঠে বুকের গভীরে। পরিচালক সৈয়দ অহিদুজ্জামান ডাউমন্ড নির্মিত একটি অসাধারণ পূর্ণদৈর্ঘ্য সিনেমা অন্তর্ধান দেখার পর মন ভারী হয়ে আছে । বাঁধের কারনে পানির অভাবে একটা নদী কিভাবে মরে গেল, কিভাবে তার প্রমত্তারুপ হারিয়ে ধু ধু বালুচরে রুপান্তর ঘটেছে। এসব তো আমাদের জীবদ্দশায় ভরা যৌবনের পদ্মা মরে যাবার দৃশ্যই দেখেছি। আবার পর্দায় দেখা হলো সেই পদ্মার করুন রুপটি।

হোম কোয়ারান্টাইনের আটচল্লিশতম দিনের অলস দুপুরে দেখা হয়েছে অর্ন্তধান। দেখা শেষে কিছুটা সময় নিদারুন দুঃখ নিয়ে বসে ভাবছিলাম। একটা নদী মেরে ফেলতে পানি বন্টনের রাজনীতি কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে।পানির অভাবে বিস্তৃন দু’পাড়ের মানুষের জীবন জীবিকা কি দুর্বিষহ হয়ে উঠে। শুধু কি তাই? আন্তঃদেশীয় সম্পর্কের টানাপোড়েনে প্রতিবেশী রাস্ট্রের অর্থনীতিতে কি বিরুপ প্রতিক্রিয়া হয়, তা অর্ন্তধান দর্শককে একটু হলে ভাবিয়ে তোলে।

পদ্মাপাড়ের মানুষ সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড বাঁধের কারণে প্রমত্ত পদ্মার শুকিয়ে যাওয়াকে কেন্দ্র করে নদীর অন্তর্ধানকে উপজীব্য করে পদ্মাপারের মানুষের জীবনযন্ত্রণা ফুটিয়ে তুলেছেন। তিস্তা নদীর মতন হয়তো একদিন আমরা এখনকার র্শীনকায় নদী পদ্মাকে হারিয়ে ফেলবো।

সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড তাঁর সকল চলচ্চিত্রে সাধারন মানুষেত বিশেষতঃ নিম্নবর্গের শোষিত, বঞ্চিত মানুষের জীবনকথাই সিনেমার পর্দায় তুলে এনেছেন। তাঁর গঙ্গাযাত্রা, নাচোলের রানী সেই স্বাক্ষ্যই বহন করে। গঙ্গাযাত্রা’র জন্য তিনি শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হিসেবে জাতীয় পুরস্কারও পেয়েছিলেন।

তিনি অন্তর্ধানে দেখিয়েছেন একসময় যা বিদ্যমান ছিল এখন আর নেই। হারিয়ে গেছে। করুণ কাহিনির মধ্য দেখিয়েছেন, একটা নদী কিভাবে হারিয়ে যায়।নদীর দু’পাড়ের মানুষ, যারা নদীর ওপর নির্ভরশীল তাদের জীবনের হাসি আনন্দ হারিয়ে কান্নায় বুক ভাসে। অর্ন্তধানে পরিচালক ডায়মন্ড বিশাল প্রমত্তা পদ্মা নদীর হারিয়ে যাওয়ার কথা বলেছেন। পদ্মা নদীর বিশালত্ব আজ আর নেই। উন্মত্ত বিপুল জলতরঙ্গের বদলে রয়েছে শুধুই ধু ধু বালুর চর!

নিপুন এবং ওয়াহিদা সাবরিনা’র অভিনয় ভাল করেছেন। এরকম সিরিয়াস গল্পে ফেরদৌসকে বেমানান ঠেকেছে।

১২১ মিনিটের এ চলচ্চিত্রে অভিনয় করেছেন
ফেরদৌস , নিপুন, রেখা চৌধুরী, রবিউল আলম, তনয় ও ওয়াহিদা সাবরিনা।

 

লেখকঃ জনপ্রিয় পত্রিকার মুভি রিভিউ লেখক 

 

আরও পড়ুন