Ads

‘আমেরিকা বিশ্বের বড় শক্তি, আত্মা খুবই ছোট’

।। আন্তর্জাতিক ডেস্ক, কুয়ালালামপুর, মালয়েশিয়া ।।

“দুর্ভাগ্যবশত, মার্কিন যুক্তরাষ্ট্র (মার্কিন) একটি বিশ্বশক্তি, কিন্তু এর আত্মা খুবই ছোট। একইভাবে ব্রিটেন এবং ফ্রান্সেরও।”

মালয়েশিয়ার ইসলামিক পার্টি পিএএস সভাপতি, তান শ্রী আব্দুল হাদী আওয়াং বলেন, নির্বাচনে হেরে যাওয়ার ভয়ে মিডিয়া ও বিশ্বব্যাংকের প্রভাবে সব দেশ ইসরাইলকে সমর্থন দিতে ইচ্ছুক।

তার মতে, মালয়েশিয়ানরা এখন প্রত্যক্ষ করেছে একদল ফিলিস্তিনি যোদ্ধা ইসলাম ও মানবতার নামে ঐক্যবদ্ধ। তিনি বলেন, “ইসরায়েলি ইহুদিবাদীদের বিরুদ্ধে তাদের সংগ্রামে তারা ইসলামিক আচরণও দেখিয়েছে।”

তিনি কুরআনের পবিত্র আয়াতটি উদ্ধৃত করেছেন যার অর্থ; ‘সেই শত্রুদের সাথে যুদ্ধ করো, কিন্তু চরমপন্থা অবলম্বন করবেন  না। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা চরমপন্থী লোকদের পছন্দ করেন না।”

তিনি আরও বলেন – “তারা (ফিলিস্তিনি যোদ্ধারা) শুধুমাত্র সামরিক লক্ষ্যবস্তুতে হামলা করে, তারা বেসামরিক মানুষকে হত্যা করে না, ইহুদি বন্দীদের সাথে ভালো ব্যবহার করা হয় ।”

তুয়ান গুরুর মতে ফিলিস্তিনের মানবিক যোদ্ধাদের মানবিকতার এই বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সহানুভূতি জাগিয়েছে । তাদের সহানুভূতি এততাই তীব্র হয়েছে যে লাতিন আমেরিকা এবং আফ্রিকার দেশগুলি ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।

আজ  মালয়েশিয়ায় ফিলিস্তিনের প্রতিরক্ষায় ১০০ হাজার সমাবেশে যোগদানকালে তিনি একথাগুলো বলেন।

তুয়ান গুরু শেষে জনগণের উদ্দেশ্যে বলেন, “ফরজ আইন পূরণের জন্য এই সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল, প্রত্যেক ব্যক্তির জন্য তাদের সামর্থ্য অনুযায়ী ইহা বাধ্যতামূলক।”

আবেগ আপ্লুত হয়ে তিনি বলেন,

“যখন অত্যাচারের মুখোমুখি হই, তখন আমরা আমাদের নিজ নিজ সামর্থ্য অনুযায়ী ফরজ আইন বলে এর বিরুদ্ধে রুখে দাঁড়াই। অন্তত আমাদের হৃদয়ের অনুভূতি দিয়ে। যতটা সম্ভব শক্তিশালী, লড়াই করতে ইচ্ছুক । ”

 

সুত্রঃ হারাকাহ, মালয়েশিয়া

আরও পড়ুন