Ads

বইঃ ইসলাম ও মানবিক মূল্যবোধ ।। ড. ইউসুফ আল কারযাভী

।। মোহাম্মাদ আশরাফুল ।। 

বই রিভিউ: ইসলাম ও মানবিক মূল্যবোধ

লেখক: ড. ইউসুফ আল কারযাভী

অনুবাদ: মু. সাজ্জাদ হোসাইন খাঁন

প্রকাশনায়: দি পাথফাইন্ডার পাবলিকেশন্স

পাঠ্যানুভূতি : ‘ইসলাম ও মানবিক মূল্যবোধ’ বইটি পড়ার মাধ্যমে ইসলাম যে দুনিয়াকে মানবিক মূল্যবোধের যথাযথ শিক্ষা দিয়েছে সে ব্যাপারে বিস্তারিত জানতে পারলাম। বইটিতে উল্লেখিত কুরআন ও হাদিসের আলোকে এটাও জানতে পারলাম, ইসলাম কেবল মানবিক মূল্যবোধের কথা বলেই ক্ষান্ত হয় না, বরং তা পালনে কি কি উপকার লাভ হবে সে বিষয়েও অনেককিছু বলে গেছে। পাশ্চা*ত্য সভ্যতা আর তার মানবিক মূল্যবোধ ফেরি করা গোলা*মদের শেখানো তথাকথিত মূল্যবোধ যে ইসলামি মানবিক মূল্যবোধের আশপাশেও নাই, সে বিষয়েও পরিষ্কার ধারণা পেলাম।

উপরিউক্ত বইতে লেখক অতি গুরুত্বপূর্ণ প্রধান কিছু মানবিক মূল্যবোধ নিয়ে আলোচনা করেছেন এবং ইসলামি শরিয়তে এসবের কী অবস্থান তাও ব্যাখ্যা করেছেন। এগুলোর মধ্যে আছে স্বাধীনতা, পরামর্শ, ন্যায়পরায়ণতা, ভ্রাতৃত্ববোধ, একতা, পারস্পরিক সহোযোগিতা ও সহমর্মিতা ইত্যাদি।

বইটির প্রয়োজনীয়তা : বইটি পড়ার মাধ্যমে ইসলামিক মানবিক মূল্যবোধ কেন পাশ্চাত্য মানবিক মূল্যবোধ অপেক্ষায় শ্রেষ্ঠ! সে বিষয়ে ভালো ধারণা তৈরি হবে। পাশাপাশি মুসলিম হওয়ার কারণে ইসলামকে নিয়ে আপনার গর্ব হবে। হতে বাধ্য। এছাড়া আপনার ঈমান ও আমল অনেকাংশে বাড়বে ইনশা আল্লাহ।

আরও পড়ুন- বুক রিভিউঃ ইসলামেই মিলবে সমাধান

লেখার মান: লেখকের লেখার মান অনেক বেশি প্রশংসনীয় হয়েছে। তিনি অল্প কথায় কুরআন ও হাদিসের সমন্বয়ে ইসলাম যেভাবে সবচেয়ে উত্তম মানবিক মূল্যবোধের শিক্ষা দিয়েছে, তা খুব সুন্দর রূপে ফুটিয়ে তুলতে পেরেছেন। পাঠক হৃদয়ে লেখক তার নাম বহুদিন শুধু এই বইয়ের মাধ্যমে জ্বালিয়ে রাখতে পারবেন ইনশা আল্লাহ।

অনুবাদের মান: বইয়ের আলোচনার শুরুর দিকের ভূমিকা পড়ে-ই আঁচ করতে পেরেছিলাম, অনুবাদক একজন জাত পাঠক। বইয়ের শুরু থেকে শেষ অবধি পড়া পর্যন্ত আমার এই ধারণা সত্যি হয়েছে। পড়ার সময়ে একবারও মনে হয়নি এটা কোনো অনুবাদ বই ছিলো। যথোপযুক্ত সহজ এবং পরিচিত শব্দ, বাক্যের দ্বারা অনুবাদ করার কারণে বইয়ের বিষয়বস্তু বুঝতে কোনো প্রকার বেগ পেতে হয়নি আলহামদুলিল্লাহ।

বইয়ের ত্রুটিগুলো : পুরো বই জুড়ে কেবলমাত্র কয়েকটা শব্দ ভেঙে দুইভাগে ভাগ হয়ে গেছে। ‘আশেপাশে’ শব্দটি ‘আশে পাশে’ এভাবে লেখা হয়েছে। এছাড়া দুটো শব্দের টাইপজনিত বানান ভুল চোখে পড়েছে। মোটের ওপর আর কোনো সমস্যা দেখিনি।

রেটিং দিতে বললে ১০/০৯ দিবো। বহুদিন পর জীবনের জন্য অতি গুরুত্বপূর্ণ এমন একটা বই পড়তে পেরে নিজেকে সৌভাগ্যবান ভাবছি। আশাকরি আপনারাও অতিদ্রুত পড়ে উপকৃত হবেন ইনশা আল্লাহ।

 

বইটি নিতে চাইলে মাত্র ১০৮/+চার্জ ৩০/ পেমেন্ট করে নিতে

পারবেন কুরিয়ারে ৷ তবে ক্যাশঅন ডেলিভারিতে বাড়তি টাকা যোগ হবে ঢাকার বাইরে ৷ যোগাযোগ করুন নীচের নাম্বারে কল অথবা WhatsApp এ

০১৭১১৪৮৩৪৯৯/০১৭১১৪৮৪২২৮

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন । আসুন সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন