Ads

বুক রিভিউঃ ইসলামেই মিলবে সমাধান

।। মোহাম্মাদ আশরাফুল ।। 

বই : ইসলামেই মিলবে সমাধান

লেখক : আলী আহমাদ মাবরুর

প্রকাশনায় : দি পাথফাইন্ডার পাবলিকেশন্স

পাঠ্যানুভূতি : অনেক সহজ ভাষায় লেখা বইটা পড়ে ভালো লেগেছে। অনেক অজানা বিষয়ের সাথে পরিচয় হয়েছে এবং নতুন অনেক কিছু জানার সুযোগ হয়েছে। বইটির পুরো আলোচনা যেহেতু কুরআন ও হাদিসের সমন্বয়ে এগিয়েছে, সে হিসেবে ঈমান ও আমলে পরিবর্তন আসবে বলে আশা রাখি। মোটের ওপর এটা নিঃসন্দেহে সুখপাঠ্য একটা বই ছিলো। কেউ নিজেকে পরিবর্তন করতে চাইলে ছোট কিন্তু কার্যকরী এই বইটার মাধ্যমেও পরিবর্তন নিয়ে আসতে পারবে ইনশা আল্লাহ।

আলোচ্য বইটিতে মুসলমানদের যাপিত জীবনের কিছু সমস্যার সর্বোত্তম পথ দেখিয়ে দেওয়ার পাশাপাশি সেসবের গ্রহণযোগ্য সমাধান বলে দেয়া হয়েছে। এছাড়া আপনি কীভাবে একজন ভালো মুসলিম হবেন সে বিষয়েও বিস্তারিত আলোচনা স্থান পেয়েছে। এসবের মধ্যে আছে তাকওয়ার গুরুত্ব, তাকওয়াবান মানুষ কীভাবে চিনবেন, রিযিকের ঝুঁকি কমানোর কিছু উপায়, মৃতদের জন্য করণীয়, আল্লাহর পছন্দনীয় কিছু গুণ, নবীজির শাফায়াত প্রসঙ্গ, নবীজীর ভাষ্যমতে উত্তম মুসলিম কারা ইত্যাদি।

বইটির প্রয়োজনীয়তা : বইটি পড়ার মাধ্যমে আপনার ঈমান ও আমল বৃদ্ধি পাবে, উত্তম চরিত্রের অধিকারী হতে পারবেন। সময়ের মূল্যায়ন বুঝবেন। আল্লাহর পছন্দের বান্দা হওয়ার তাগাদা অনুভব করবেন। অপ্রয়োজনীয় বিষয়কে এড়িয়ে চলতে শিখবেন। শোকরগুজার মুসলিম হবেন। উত্তম মুসলিম হওয়ার পথে অনেকদূর এগিয়ে যাবেন। রিযিকের পেরেশানি কমে যাবে। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লার প্রতি নির্ভরতা বাড়বে। দান-সদাকার গুরুত্ব উপলব্ধি হবে। ভালো-মন্দ মূল্যায়ন করার জ্ঞান আসবে। প্রাত্যহিক জীবনের জন্য শরীয়াহ মোতাবেক চলা কতোটা জরুরী এবং উপকারী সে বিষয়ে ধারণা লাভ হবে।

লেখার মান : লেখক একদম সহজ ভাষা, যা পড়া মাত্রই পাঠক বুঝতে পারবে, হৃদয়ে ধারণ করতে পারবে এমন কথামালা দিয়ে বইটি সাজিয়েছেন। আলোচনায় কোনোপ্রকার অতিরঞ্জন নাই। লেখায় কোনো কঠিন শব্দ এবং বাক্যের ব্যবহারও নাই। পুরো বইটা আপনি কয়েক ঘণ্টা টানা পড়ে শেষ করে ফেলতে পারবেন। লেখক কিছু আলেমের লেকচার শুনে তা থেকে কি শিখলেন, বুঝলেন সেটার আলোকে অনেক বর্ণনা বলে গেছেন। কিছু কথা এমন আছে যা আপনাকে অনেক ভাবিয়ে তুলবে। আবার কিছু কথা আপনার মধ্যে বড়সড় পরিবর্তন নিয়ে আসবে।

বইটির রেটিং দিতে বললে লেখার মান বিবেচনায় ১০/১০ -ই দিবো। কতদিন পর এমন উম্মাহদরদী লেখা পড়েছি সেটা মনেও করতে পারছি না। বইটির একটা উপদেশ হৃদয়ে গভীরভাবে রেখাপাত করেছে! এটা বলেই আমার কথার ইতি টানতেছি…

“আমরা নেয়ামতের শোকরগুজার হয়ে খুব কমই কান্না করি। আল্লাহ আমাকে যা দিয়েছেন, তা বহন করার যোগ্যতা আমার নেই! এমনটা ভেবে আমরা কখনো কি কেঁদেছি?”

চার্জ ফ্রি তে মাত্র ১৪৭ টাকায় বইটি পাওয়া যাচ্ছে

নিতে চাইলে মেসেজ অথবা কল করতে পারেন

০১৭১১৪৮৩৪৯৯/০১৭১১৪৮৪২২৮ (WhatsApp)

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন এবং সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হইন । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন