Ads

 এই বছর আসছে মিশরের প্রথম ডিজিটাল ব্যাংক

।। আন্তর্জাতিক ডেস্ক, মিশর ।।

মিসর ডিজিটাল ইনোভেশন বছরের শেষের দিকে মিশরের প্রথম ডিজিটাল ব্যাংক খুলবে । উত্তর আফ্রিকার এই দেশের কারণ তরুণ  সমাজ এবং ব্যাংকের সাথে সংযোগ না এমন জনগণের জন্য এই ব্যাংক খুলতে যাচ্ছে ।

সেন্ট্রাল ব্যাংক অফ ইজিপ্ট (সিবিই) কর্তৃক একটি ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছে  এমটিআই ।  এমটিআই হচ্ছে  ব্যাংক মিসরের  একটি সহযোগী প্রতিষ্ঠান ।  কারণ এটি গত জুলাইয়ে আবেদন করতে ইচ্ছুক কোম্পানিগুলির জন্য লাইসেন্সিং প্রবিধান জারি করেছে৷

নতুন এই ডিজিটাল ব্যাংকটির নাম হবে  “ওয়ান ব্যাংক” ।  প্রেস রিলিজ অনুসারে ইহা “বিভিন্ন ব্যাংকিং সমাধান প্রদান করবে যা মিশরে আর্থিক সেবার  মান উন্নয়নে অবদান রাখবে”।

এমটিআই হল প্রথম কোম্পানী যা গত বছরের আগস্টে একটি ডিজিটাল ব্যাংকিং লাইসেন্সের জন্য আবেদন করেছিল । তখন এই প্রতিষ্ঠান ঘোষণা করেছিল যে, নতুন ব্যাংকের কোন শাখা থাকবে না এবং এটি “প্রযুক্তিগতভাবে চালিত হবে”।

আরও জানানো হয় যে গ্রাহকরা,  “মিনিটের মধ্যে যে কোনো জায়গা থেকে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে” এবং ক্রেডিট কার্ড এবং মোবাইল ফোন ব্যবহার করে টাকা জমা করতে সক্ষম হবে। নতুন পরিষেবাটি প্রাথমিকভাবে তরুণদের লক্ষ্য করে করা হবে।”

আরও পড়ুন- অনুমোদন পেল আট ডিজিটাল ব্যাংক

বিভিন্ন কোম্পানি জুলাই মাস থেকে ডিজিটাল ব্যাংকিং লাইসেন্সের জন্য আবেদন করতে আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে ন্যাশনাল ব্যাংক অফ ইজিপ্ট, এমিরেটস এনবিডি, ওরাসকম ফাইন্যান্সিয়াল হোল্ডিং, ফাউরি, অস্টউল সিকিউরিটিজ ব্রোকারেজ, কিউএনবি এবং চায়নার ওপে।

২০২১ সালে বিশ্বব্যাংকের সবচেয়ে সাম্প্রতিক ফাইন্ডেক্স জরিপ অনুসারে, মিশরের জনসংখ্যার মাত্র ২৭ শতাংশ  মানুষ ব্যাংকের সাথে সংযুক্ত ছিল, যেখানে ২০১১ সালে  তা ছিল ১৪ শতাংশ । ব্যাংকিং সেক্টরে এই দেশের দ্রুত উন্নয়ন হওয়া সত্ত্বেও,  বিশ্বের মোট আনব্যাংক জনসংখ্যার ৪ শতাংশ রয়েছে এই দেশে।

মিশরের ফিনটেক শিল্প সাম্প্রতিক বছরগুলিতে সমৃদ্ধ হয়েছে। ২০২৩ সালের গোড়ার দিকে, MNT-হালান, একটি মিশরীয় কোম্পানি যা আন্ডারব্যাংক সম্প্রদায়ের জন্য মোবাইল পেমেন্ট এবং আর্থিক পরিষেবাগুলি প্রদানে কাজ করেছে । প্রথম মিশরীয় ফিনটেক ইউনিকর্ন হয়ে ওঠে – একটি স্টার্ট-আপ যার মূল্য এখন $১ বিলিয়ন মূল্যে পৌঁছেছে।

সূত্রঃ আগবি

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন । আসুন সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন