Ads

বুক রিভিউঃ আদর্শ সমাজ গঠনে তরুণদের ভূমিকা

।। ফিরোজা আয়াত ।।

তরুণরা জাতির অন্যতম কর্ণধার । জাতির স্বপ্ন , আশা-আকাঙ্ক্ষা , সম্ভাবনা সবটুকুই এ তরুণ সমাজকে ঘিরে আবর্তিত । অতীত ইতিহাসেও রয়েছে তরুণ সমাজের দীপ্ত পদচারণা । কিন্তু বর্তমান অবস্থার কথা চিন্তা করলে সত্যিই দুঃখ হয়; অন্তরে ব্যথার সমুদ্র ঢেউ তোলে । বর্তমান তরুণসমাজ যেন অবক্ষয়ের উপকরণে পরিণত এক ক্ষণস্থায়ী অবিকশিত শক্তির প্রতীক । অথচ আদর্শ সমাজ গঠনে তরুণদের ভূমিকা সবথেকে বেশি ।

বাংলাদেশের একজন বড় কবি গোলাম মোস্তফা লিখেছেন—

“লক্ষ আশা অন্তরে ঘুমিয়ে আছে মন্তরে

ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ”

আসলেই তাই । কবির কথাই ঠিক । আজকে যে শিশু , আগামী দিনে সেই শিশুই জাতির কর্ণধার । আগামীর মুক্তির নায়ক । দেশ বরেণ্য মন্ত্রী , সমাজ সংস্কারক । আজ যে শিশু দোলনায় দোল খায় জীবনের ক্রমধারায় সেই এক সময়ে তরুণ বয়সে পদার্পণ করে । তরুণ তথা যৌবনে পদার্পণ করার পর তার দায়িত্ব নিতে হয় পরিবারের, আশেপাশের মানুষের , সমাজের , দেশ ও জাতির । যে কোনো দেশ ও জাতির উন্নয়ন নির্ভর করে তার তরুণ সমাজের উপর । তরুণ সমাজ যদি বেখেয়ালিপনায় লিপ্ত হয়ে যায় তাহলে সেই সমাজের , সেই রাষ্ট্রের ভবিষ্যৎ চরম হুমকির মুখে পড়ে । তরুণ সমাজ হলো যে কোনো জাতির আশার আলো, প্রেরণার বাতিঘর । একটি ঘুণে ধরা নষ্ট সমাজকে আলোর পথে আনতে পারে এই ডানপিটে তরুণ সমাজ । নোংরামি আর অশ্লীলতায় ভরা সমাজ ব্যবস্থাকে পাল্টে দিতে পারে তরুণ সমাজ ।

আরও পড়ুন-বুক রিভিউঃ ওয়ার্ক টুগেদার

বক্ষমান গ্রন্থটিতে আদর্শ সমাজ গঠনে তরুণদের ভূমিকা অন্তত সুন্দর , সাবলীল ভাষায় তুলে ধরা হয়েছে । লেখক বক্ষমান গ্রন্থটিতে যে গুরুত্বপূর্ণ বিষয় গুলো তুলে ধরেছেন তা হলো —

১। মনের কথা বলিতে ব্যাকুল

২। কেন এই ক্ষুদ্র আয়োজন?

৩। আদর্শ সমাজ গঠনে তরুণদের ভূমিকা

৪ । যুবসমাজের অবক্ষয়: কারণ ও প্রতিকার

৫।  অপসংস্কৃতির বিষাক্ত ছোবলে আমাদের যুবসমাজ

৬।  প্রযুক্তির ফাঁদে আমাদের তরুণেরা

৪৮ পৃষ্ঠার ছোট্ট কিউট সাইজের একটি বই । অথচ এর আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তথ্য বহুল । সকল তরুণদের জন্য অবশ্য পাঠ্য ।

তরুণরা ইচ্ছে করলেই তাগুতি সমাজ ভেঙে ইসলামি সমাজ বিনির্মাণ করতে পারে । কাজেই তরুণ সমাজের কাছে প্রত্যাশা , আল্লাহর জমিনে আল্লাহর বিধান কায়েম করতে ঈমানী চেতনা নিয়ে আরো নির্ভিকভাগে এগিয়ে আসুন ।

আরও পড়ুন-বুক রিভিউঃ ডাঃ শামসুল আরেফীনের ডাবল স্ট্যান্ডার্ড-৩

—————————————————–

বই: আদর্শ সমাজ গঠনে তরুণদের ভূমিকা

লেখক: সাকী মাহবুব

প্রকাশনায়: The Pathfinder Publications

দি পাথফাইন্ডার পাবলিকেশন্স

প্রকাশক: সুলতানা আখতার

মুদ্রিত মূল্য: ৯০৳

পৃষ্ঠা সংখ্যা: ৪৮

বাইন্ডিং:পেপারব্যাক

বইটি সংগ্রহ করতে চাইলে হোয়াটস অ্যাপে অথবা সরাসরি কল বা টেক্সট করুন-০১৭১১৪৮৩৪৯৯ 

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়ন মূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi এ লাইক দিয়ে ফেসবুকে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন।প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন ।

আরও পড়ুন