Ads

মনে পড়ে সেই “খাইরুল কুরুন” বা স্বর্ণ যুগের কথা ।। ২য় পর্ব

।। জামান শামস ।।

প্রখ্যাত সাহাবি হযরত আবু উবাইদা ইবনুল জাররাহ রা. দীনের প্রচার ও প্রসার নিয়ে এতটাই পেরেশান ছিলেন যে, নিজেকে নিয়ে কখনোই সে অর্থে ভাবার সুযোগ পাননি। হযরত উমর রা. এর খেলাফতের সময় তাকে গভর্নরের দায়িত্ব দিয়ে সিরিয়া ও ফিলিস্তিন অঞ্চলে পাঠানো হয়।

খলিফা হিসেবে হযরত উমর রা. প্রায়ই তার খেলাফতের আওতাধীন বিভিন্ন এলাকায় যেতেন। দায়িত্বপ্রাপ্ত গভর্নরদের কাজও তিনি সরাসরি তদারকি করতেন। অনেক সময় তিনি হুট করে বা কাউকে কিছু না জানিয়েও গভর্নরের এলাকায় চলে যেতেন। এরকমভাবেই একবার হযরত উমর রা. গভর্নর আবু উবাইদা রা. এর এলাকায় আসলেন এবং বললেন, ‘আবু উবাইদা, চলুন আজ আমি আপনার বাসায় খাবো।’

হযরত আবু উবাইদা রা. বললেন, ‘হে আমীরুল মুমিনিন। আপনি চাইলে আমি অন্য কোথাও আপনার জন্য ভালো খাওয়া দাওয়ার আয়োজন করতে পারি। আমার বাসায় কেন যেতে চাইছেন? আপনার কষ্ট হয়ে যাবে।’

হযরত উমর রা. বললেন, ‘না, আমি আপনার বাসাতেই যাবো।’

হযরত উমর রা. যখন হযরত আবু উবাইদা রা. কে সাথে নিয়ে তার বাসায় ঢুকলেন, তখন তিনি দেখলেন, সামান্য একটি জগ আর মাটিতে শোয়ার জন্য একটি চাদর ছাড়া আবু উবাইদা রা. এর ঘরে আর কিছুই নেই। অথচ আবু উবাইদা রা. তখন বৃহত্তর সিরিয়া, ফিলিস্তিনসহ বর্তমান মধ্যপ্রাচ্যের বিশাল এলাকার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

আরও পড়ুন- মনে পড়ে সেই “খাইরুল কুরুন” বা স্বর্ণ যুগের কথা ।। ১ম পর্ব

ঘরের এই দৃশ্য দেখে হযরত উমর রা. ভীষণ ধাক্কা খেলেন। তিনি কেঁদে ফেললেন। হযরত উমর রা. কাঁদতে কাঁদতেই আবু উবাইদা রা. কে প্রশ্ন করলেন, “আপনার ঘরের আসবাবপত্র কোথায়?’

হযরত আবু উবাইদা রা. বললেন, হে আমীরুল মুমিনিন, আমি তো বলেছিলাম, আমার বাসায় আসলে আপনি কষ্ট পেয়ে যাবেন। আপনি যেসব আসবাবপত্রের কথা বলছেন, তা আমার নেই। কারণ সেগুলোর কোনো প্রয়োজনও আমার নেই।”

এই ছিল হযরত আবু উবাইদা রা. এর জীবন যাপন। তিনি তার গোটা জীবন শুধু ইসলামকে এগিয়ে নিয়ে গেছেন, ইসলামের প্রসারের জন্য কাজ করেছেন, অথচ নিজের জন্য তিনি কিছুই করেননি।

হযরত উমর রা. এ দৃশ্য দেখে কাঁদতে কাঁদতে আবু উবাইদা রা. এর বাসা থেকে বের হলেন আর বললেন, “হে আবু উবাইদা, দুনিয়ার মোহ আমাদের সবাইকেই পালটে দিয়েছে, একমাত্র আপনাকেই পালটাতে পারেনি।”

আবু উবাইদা রা. এর মৃত্যু হয় মহামারী প্লেগে। এ রোগে তখন ঐ এলাকার অনেকেই আক্রান্ত হচ্ছিল। হযরত উমর রা. একাধিকবার আবু উবাইদা রা. কে চিঠি পাঠিয়ে তাকে মদিনায় চলে আসতে বলেছিলেন। কিন্তু আবু উবাইদা রা. তাতে সাড়া দেননি। কারণ তিনি রাসূল সা. এর ঐ হাদিসটি আমল করেছেন যে, “যদি তোমরা কোনো এলাকায় থাকা অবস্থায় সেখানে মহামারীর আবির্ভাব ঘটে, তাহলে তোমরা যেমন এলাকা ত্যাগ করবে না, তেমনি নতুন করে কাউকে ঐ এলাকায় প্রবেশ করতে দেবে না।”

মহামারীতে ঈমানের সাথে মৃত্যু হলে রাসূল সা. এর ভাষ্য অনুযায়ী তা হয় শহীদি মৃত্যু। এই মৃত্যুর আকাঙ্ক্ষাই ছিল আবু উবাইদার রা.। আল্লাহ তা কবুল করেছেন।

 

লেখকঃ জামান শামস, কলাম লেখক এবং সাবেক এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন । আসুন সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন