Ads

লরা ডয়েলের স্যারেন্ডার্ড ওয়াইফ

।। আরিফুল ইসলাম ।।

লরা ডয়েল ছিলেন একজন ফেমিনিস্ট। জীবনে অনেকগুলো বিয়ে করেন, ছাড়াছাড়ি হয়। প্রফেশনাল লাইফে সবকিছু ঠিকঠাক থাকলেও পার্সোনাল লাইফে ‘সুখ’ খুঁজে পাচ্ছিলেন না। ফেমিনিস্ট মেন্টালিটি নিয়ে ‘সংসার’ করে বুঝতে পারেন কোথাও একটা সমস্যা আছে।

পরবর্তীতে বিয়ে করেন জন নামের একজনকে। এবার নিজের ফিলোসোফি একদম বদলে ফেলেন। স্বামীর আনুগত্য বলতে যে জিনিসটা তিনি এতোদিন ইগনোর করে যাচ্ছিলেন, সেটাতে এবার মন দিলেন। নিজের স্বকীয়তা বজায় রেখেও স্বামীর আনুগত্য করতে থাকেন। অনেকেই মনে করেন আনুগত্য মানেই বুঝি অর্ডার অ্যান্ড অবলিগেশন। বস্তুত, সম্পর্কগুলোতে আনুগত্য মানেই স্রেফ অর্ডার না। অর্ডার দেবার আগে সারফেইস তৈরি করে নিতে হয় উইথ লাভ অ্যান্ড কম্পাশন এবং অর্ডারের টৌন মাস্টার-স্লেইভের মতো না।

যাইহোক, লরা ডয়েল এই এক্সপেরিমেন্ট করে এমন এক রেজাল্ট পেলেন, তাজ্জব বনে গেলেন। তিনি দেখলেন তাদের দাম্পত্য জীবন চমৎকার হচ্ছে, কলহ-বিবাদ আগের মতো হচ্ছে না, সারাক্ষণ একজন আরেকজনের সাথে মেজাজ খিটখিট করতে হচ্ছে না; সো অন।

লেখকের প্রকাশিত আরও লেখা পড়ুন-  যেভাবে মা-বাবার মুখে হাসি ফুটাবেন

দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে তিনি একটি বই লিখেন। তার আগের মানসিকতার বিপরীতে গিয়ে। বইয়ের নাম ‘Surrendered Wife।

এই বইয়ে নানানভাবে তিনি দেখানোর চেষ্টা করেন, ফেমিনিজম কিভাবে পারিবারিক সম্পর্ক নষ্ট করে দিচ্ছে। ফেমিনিস্ট মেন্টালিটি নিয়ে একজন মেয়ের সংসার করা কতোটা টাফ সেটা নানান উদাহরণের মাধ্যমে তুলে ধরেন।

আল্লাহ মানুষকে ফিতরাতের ওপর সৃষ্টি করেছেন। সে মুসলিম হোক বা খ্রিস্টান, প্রত্যেকেরই কিছু ন্যাচারাল রিকুয়াইরমেন্ট থাকে। স্বামী-স্ত্রীর সম্পর্কের অন্যতম রিকুয়াইরমেন্ট হলো স্ত্রীর আনুগত্য। স্ত্রী স্বামীর আনুগত্য করবে; লরা ডয়েল যেটাকে সারেন্ডার্ড ওয়াইফ বলেছেন।

এই বইটি ছিলো ওয়েস্টার্ন ওয়ার্ল্ডে একটি এটম বোমা। ওয়েস্টার্ন মানসিকতাকে প্রচণ্ড আঘাত করে বইটি। রাতারাতি বেস্টসেলার বইয়ে পরিণত হ্যাঁ লরা ডয়েলের বইটি। ওয়েস্টের হাজার হাজার পরিবার দাম্পত্য জীবনের অশান্তি থেকে রেহাই পেতে চাচ্ছে। বইটি তাদের জন্য ছিলো আশীর্বাদ।

ইংরেজিতে বইটি কিছু অংশ পড়েছিলাম। পড়ার লিস্টে ছিলো। বাংলা অনুবাদ দেখে অন্যকে দেয়ার লোভ সামলাতে পারিনি।

আরও পড়ুন- তরুণদের বিয়ে ফ্যান্টাসি

যারা ইতোমধ্যে বিয়ে করেছেন অথবা শীঘ্রই বিয়ে করবেন, অবশ্যই বইটি পড়ে নিবেন। বিয়েতে কাউকে গিফট দিতে চাইলে বইটি তালিকায় যুক্ত করে নিন।

স্বামী-স্ত্রীর সম্পর্ক প্রতিদিন ইম্প্রুভ করতে হয়, নিজের জন্য বিভিন্ন এক্সপেরিমেন্ট করতে হয়। এরজন্য দরকার পড়াশোনা। স্বামী এবং স্ত্রী দুই পক্ষকেই প্রতিনিয়ত নিজেকে ডেভলাপ করার জন্য এই ধরনের বই পড়া আবশ্যক।

লেখকঃ  কলাম লেখক 

ফেসবুকে লেখকে পেতে এই লিংকে ক্লিক করুন – আরিফুল ইসলাম (আরিফ)

 

পড়ুন লরা ডয়েলের স্যারেন্ডার্ড ওয়াইফ – পড়ুন লরা ডয়েলের স্যারেন্ডার্ড ওয়াইফ – পড়ুন লরা ডয়েলের স্যারেন্ডার্ড ওয়াইফ

আরও পড়ুন