Ads

প্রত্যয়ের সাথে চান, তিনি ভার তুলে নেবেন

।। মুফতি মেনক ।।

এক. আপনি হতাশ বোধ করবেন। আপনার মনে হচ্ছে যেন চোখের সামনে সবকিছু ভেঙ্গে পড়ছে। আপনি অনুভব করছেন যে আপনি নিজে জিনিসগুলি পরিচালনা করতে পারবেন না। আপনি কোন ধারণা করতে পারছেন না এ বিষয়ে। আপনি এ ধরনের অবস্থায় যখন পড়বেন তখন তার কাছে প্রার্থনা করেন সেটি সর্বশক্তিমান পছন্দ করেন। প্রত্যয়ের সাথে চান। তিনি আপনার ভার তুলে নেবেন।

দুই. আপনার নিজের পাপ, আপনার ত্রুটি এবং সীমালঙ্ঘন সম্পর্কে উদ্বিগ্ন হোন। যদি আপনি বিশ্বস্তভাবে তা করেন, তবে অন্যেরা কী করলো তা নিয়ে আপনার চিন্তা করার অবকাশ পাবেন না। মনে রাখবেন, সর্বশক্তিমান আপনার সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করতে চলেছেন! তিনি আপনাকে অন্য কারও বিষয়ে জিজ্ঞাসা করবেন না। নিজের উপর ফোকাস করুন। আপনি নিজের সেরা সংস্করণ হতে চেষ্টা করুন!

পূনশ্চঃ

এক. যখন একটি বিষয় মীমাংসা হয়ে যায়, তখন আমাদের সেই অতীতকে উত্থাপন করা উচিত নয়। আর মনে রাখবেন আমরা বিশ্বকে একটি ভাল জায়গা বানাতে চাই কিন্তু আমরা নিজেদেরকে উন্নত করতে প্রস্তুত হই না।

দুই. জয় থেকে শক্তি আসে না। আপনার সংগ্রাম আপনার শক্তির বিকাশ ঘটায়। আপনি যত বেশি কষ্ট এবং পরীক্ষার মধ্য দিয়ে গেছেন, আপনি তত বেশি শক্তিশালী হবেন।

তিন. সর্বশক্তিমানের দিকে ফিরে যান। বিশৃঙ্খলা মোকাবেলার একমাত্র উপায় হলো শান্ত থাকা। যখন চার দিকে গোলযোগ হয়, তখন শান্ত থাকুন। আপনি যখন নিজেকে ভঙ্গুর মনে করবেন তখন সর্বশক্তিমানের কাছে আপনার হৃদয়ের জন্য নির্দেশনা কামনা করুন।

আরও পড়ুন-এই সংগ্রাম এই যন্ত্রণার ইতি ঘটবে

চার. সর্বদা নম্র থাকুন। বিনয়ের জন্য প্রার্থনা করুন। সর্বশক্তিমানকে সর্বদা আপনার দোষ ও ত্রুটিগুলির কথা স্মরণ করিয়ে দিতে বলুন, যাতে আপনি অন্য ব্যক্তির চেয়ে বেশি শ্রেষ্ঠ এমন আচরণ না করেন। আপনি অন্যের চেয়ে শ্রেষ্ঠ ভেবে পরের উপর যে নীতিহীন ও রূঢ শব্দ ব্যবহার করেছেন তার জন্য আপনাকে ক্ষমা করতে বলুন।

পাঁচ. অন্যদের সম্পর্কে শুধু ঈর্ষাপরায়ণ হয়ে গল্প ছড়াবেন না। কাউকে নিয়ে গল্প বানানো অনেক বড় পাপ। ভয় করুন যে, প্রকৃত বিষয়টি কি তা সর্বশক্তিমান জানেন।

ছয়. ‘খারাপ কিছু কেন ঘটেছে তা নিয়ে জিজ্ঞাসাবাদ বন্ধ করুন। আপনি যেটাকে ‘খারাপ’ হিসাবে দেখছেন সেই ব্যক্তি আপনাকেও সেভাবে দেখতে পারে। কেবল সর্বশক্তিমানই কোনো ভুল করেন না।

সাত. আপনি কি সন্দেহ করেন যে সর্বশক্তিমান আপনার সমস্যার সমাধান করতে পারেন কিনা? বিশ্বজগতের রব রাতকে দিনে পরিণত করতে পারেন, আর আপনি কী মনে করেন যে তিনি আপনার বোঝাকে আশীর্বাদে পরিণত করতে পারবেন না?

দ্রষ্টব্যঃ

মুমিনরা পরস্পর ভাই ভাই। সুতরাং তোমরা ভাইদের মধ্যে শান্তি স্থাপন করো। আর আল্লাহকে ভয় করো, যাতে তোমরা অনুগ্রহ লাভ করতে পারো। (সূরা হুজুরাত:১০)

মুমিনদের দুই দল দ্বন্দ্বে লিপ্ত হলে তোমরা তাদের মধ্যে মীমাংসা করে দেবে। অতঃপর তাদের একদল অপর দলকে আক্রমণ করলে তোমরা আক্রমণকারী দলের বিরুদ্ধে যুদ্ধ করবে যতক্ষণ না তারা আল্লাহর নির্দেশের দিকে ফিরে আসে। যদি তারা ফিরে আসে তবে তাদের মধ্যে ন্যায়ের সঙ্গে ফয়সালা করে দেবে এবং সুবিচার করবে। নিশ্চয়ই আল্লাহ সুবিচারকারীদের ভালোবাসেন। (সূরা আল-হুজুরাত:৯)

অনুবাদকঃ মাসুম খলিলী,  কলাম লেখক ও প্রাক্তন ডেপুটি এডিটর, দৈনিক নয়া দিগন্ত

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়ন মূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi এ লাইক দিয়ে ফেসবুকে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন।প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন ।

আরও পড়ুন