Ads

এই সংগ্রাম এই যন্ত্রণার ইতি ঘটবে

।। মুফতি মেনক ।।

এক. এই সংগ্রাম এবং এই যন্ত্রণা শেষ হবে। কান্না বন্ধ হয়ে যাবে। আপনি যে দরজায় কড়া নাড়ছেন তা খুলে যাবে। ভালোভাবে ধৈর্য ধারণ করুন। সর্বশক্তিমানের উপর আস্থা রাখুন।

দুই. সর্বদা সতর্ক থাকুন। প্রলোভনের দরজা বন্ধ করুন এবং শয়তানের তীরগুলিকে প্রবেশ করতে দেবেন না। সর্বশক্তিমানের স্মরণ, ইতিবাচকতা এবং উত্তম বাক্য যা আপনার অনুপ্রেরণা জাগাতে পারে সে সব কিছুকে আপনার চিন্তাভাবনায় ধারণ করুন। উপকারী জিনিসগুলিতে ব্যস্ত থাকুন এবং আপনার মনকে নিষ্ক্রিয় রাখবেন না! সজাগ থাকুন!

তিন. চলুন এর মুখোমুখি হওয়া যাক। আমরা বিলম্ব পছন্দ করি না। আসলে, আমরা এটিকে ঘৃণা করি। আমরা চাই যে জিনিসগুলি যখন কামনা করি তখনই ঘটুক। তবে সত্যটি হ’ল প্রতিটি বিলম্বের পিছনে একটি আশীর্বাদ থাকে। মনে রাখবেন, সর্বশক্তিমান জানেন, যা আমরা জানি না। কিছু জিনিস তিনি যেভাবে চান সেভাবে ঘটে থাকে যার মধ্যে কিছু লুকায়িত কল্যাণ থাকে।

পূনশ্চঃ

এক. আপনি যখন সর্বশক্তিমানের জন্য সময় করে আপনার দিন শুরু করেন এবং তাঁর সাথে সময় কাটান, তখন আপনার ভয় পাওয়ার কিছু নেই। নিশ্চিন্ত থাকুন যে তিনি প্রতিদিন আশীর্বাদ এবং বিজয়ের পথে আপনার পদক্ষেপগুলিকে পরিচালনা করবেন।

আরও পড়ুন-বিশ্বজগতের প্রভু নিরাশ করবেন না

দুই. লোকেরা আপনার ক্ষতি করছে এমন বিষয় নিয়ে উদ্বিগ্ন হবেন না। নিজেকে সর্বোত্তম উপায়ে রক্ষা করুন তবে মনে রাখবেন সর্বশক্তিমানের চেয়ে বড় কোন শক্তি নেই। তাঁর সাথে সেই সংযোগটি কখনই হারাবেন না। সর্বদা তাঁর এবং একমাত্র তাঁর কাছ থেকে সুরক্ষার সন্ধান করুন।

তিন. আপনার কি এমন বন্ধু আছে যারা আপনার পিছনে আপনার সম্পর্কে ভাল কথা বলবে? বন্ধুদের মধ্যে কে আপনার পক্ষে দাঁড়াবে এবং আপনার অনুপস্থিতিতে আপনাকে রক্ষা করবে? আপনার যদি এমন বন্ধু থাকে তবে আপনি ধন্য। এ ধরনের বন্ধুত্বকে লালন করুন।

চার. আপনার জীবন এবং এখন আপনি যেখানে আছেন তাতে এলোমেলো কিছু নেই। প্রতিটি পদক্ষেপ বিশ্ব পালনকর্তা সতর্কতার সাথে পরিকল্পনা করেছেন। আপনার এখানেই থাকা দরকার। তিনি চান যে আপনি আপনার যাত্রায় এই পর্যায়ে এখানে থাকেন। এখান থেকে পাঠ গ্রহণ করুন। আপনার জন্য তাঁর সর্বশ্রেষ্ঠ কৃপা রয়েছে!

পাঁচ. আপনার দিনকে সতর্কতার সাথে যাপনের পরিকল্পনা গ্রহণ করার ক্ষেত্রে কোনও ভুল নেই। তবে সব সময় মনে রাখবেন, শেষ পর্যন্ত সর্বশক্তিমানই সিদ্ধান্ত নেন যে সেই দিনটি কীভাবে যাবে। আপনি যতক্ষণ ভালো চাইবেন ততক্ষণ আপনি পুরষ্কার পাবেন এমনকি যদি তা কখনই নাও করেন। কাজগুলি সব সময় তার উদ্দেশ্য দিয়ে বিচার করা হয়!

আরও পড়ুন-নিয়ন্ত্রণযোগ্য বিষয়ে ফোকাস করতে শিখুন

দ্রষ্টব্য:

পৃথিবীতে অথবা ব্যক্তিগতভাবে তোমাদের ওপর যে বিপর্যয় আসে আমি তা সংঘটিত করার আগেই লিপিবদ্ধ থাকে। আল্লাহর পক্ষে এটা খুবই সহজ। এটা (ভাগ্য নির্ধারণ) এ জন্য যে, তোমরা যা হারিয়েছ তাতে যেন তোমরা বিমর্ষ না হও এবং যা তিনি তোমাদের দিয়েছেন তার জন্য হর্ষোত্ফুল্ল না হও। আল্লাহ পছন্দ করেন না উদ্ধত ও অহংকারীদের। (সুরা:হাদিদ: ২২ ও ২৩)

জলে ও স্থলে যা কিছু আছে সে সম্পর্কে তিনিই অবগত, তাঁর অজ্ঞাতসারে একটি পাতাও পড়ে না। মাটির অন্ধকারে (ভূগর্ভের অন্ধকার স্তরে) এমন কোনো শস্যকণাও অংকুরিত হয় না অথবা রসযুক্ত কিংবা শুষ্ক এমন কোনো বস্তু নেই যা সুস্পষ্ট কিতাবে নাই। (সূরা আনআম,: ৫৯)

 

অনুবাদকঃ মাসুম খলিলী,  কলাম লেখক ও প্রাক্তন ডেপুটি এডিটর, দৈনিক নয়া দিগন্ত

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়ন মূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi এ লাইক দিয়ে ফেসবুকে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন।প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন ।

আরও পড়ুন