Ads

নিয়ন্ত্রণযোগ্য বিষয়ে ফোকাস করতে শিখুন

।। মুফতি মেনক ।।

এক. অনেক কিছু আছে যা আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। এটাই আমাদের উদ্বিগ্ন হওয়ার প্রধান কারণ। উদ্বিগ্ন হওয়ার পরিবর্তে, আমরা যে বিষয়গুলি নিয়ন্ত্রণ করতে পারি সেগুলিতে ফোকাস করতে শিখুন। তারপর সবকিছুর যত্ন নেওয়ার জন্য সর্বশক্তিমানের উপর আপনার ভরসা রাখুন। আপনার কাঁধ থেকে ওজন তুলে নেয়াটা অনুভব করুন।
দুই. শুধু মাঝে মাঝে নয় প্রতিদিনই কৃতজ্ঞ হন। কোন কিছুকেই নিশ্চিত হিসাবে গ্রহণ করবেন না। সর্বশক্তিমান যেটা দেন, তিনি সেটা কেড়েও নিতে পারেন। আপনার যা কিছু আছে তার জন্য তাঁকে ধন্যবাদ জানান। নিজের জীবনকে অন্যের সাথে তুলনা করবেন না। সোশ্যাল মিডিয়াতে কাউকে” নিখুঁত “দেখা যেতে পারে তবে তাদের সবারই বাস্তব জীবনে সমস্যা রয়েছে।
পূনশ্চঃ
এক. ব্যর্থতার ভয় পাবেন না। এটা দেখায় যে আপনি একজন মানুষ। এই জীবন কোনভাবেই নিখুঁত নয়। সুতরাং ব্যর্থতা আপনাকে শেখায় যে আপনার বেড়ে ওঠার এবং আরও ভাল হওয়ার অবকাশ আছে। প্রতিটি ত্রুটির সাথে, আমরা কিছু শিখতে পারি। মনে রাখবেন, আপনার ভুলগুলি আপনাকে সংজ্ঞায়িত করে না। সত্যটি হলো এসব আপনাকে অনেক কিছু শেখায়।
দুই. পৃথিবীতে অনেক কষ্ট ও দু:খ আছে। মহামারী থেকে বেকারত্ব আর মানসিক স্বাস্থ্য বিপর্যয় পর্যন্ত অনেক সমস্যার সাথে লড়াই করছে মানুষ। ব্যক্তিগতভাবে এবং অনলাইনে সবার প্রতি সদয় হোন। কাউকে আক্রমণ করবেন না এবং কারো নিন্দা করবেন না। ভাল শব্দ ব্যবহার করুন এবং ইতিবাচকতা ছড়িয়ে দিন।
তিন. সর্বশক্তিমানের পরিকল্পনাটি বুঝুন। তিনি আপনার চরিত্র পরীক্ষা করতে যাচ্ছেন। আপনি কি আপনার বিশ্বাসের কথা কেবলই মুখে বলছেন? তিনি বিভিন্ন রূপে চ্যালেঞ্জ প্রেরণ করবেন। আপনার সম্পদ, আপনার সন্তান, আপনার চারপাশের লোক যাদের সাথে আপনি মিশেন ইত্যাদি দিয়ে। তিনি আপনার অন্তরকে দেখবেন। আপনি যদি আন্তরিক হন তবে আপনি সফল হবেন!
চার. আপনার চারপাশে যা কিছু ঘটে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন না। তবে আপনার অভ্যন্তরে যা ঘটে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন! আসলে, আপনাকে এটি নিয়ন্ত্রণ করতে হবে নতুবা এটি আপনার শান্তি নষ্ট করবে। আপনাকে কেন্দ্রীভূত হতে হবে, মনোনিবেশ করতে হবে এবং একমননিবিষ্ট হতে হবে যাতে আপনি সর্বশক্তিমানের সাহায্যে যে কোনও ঝড়ো আবহাওয়াকে মোকাবেলা করতে পারেন।
দ্রষ্টব্যঃ
আর অনুসরণ কর না তার; যে কথায় কথায় শপথ করে, যে লাঞ্ছিত। পশ্চাতে নিন্দাকারী; যে একের কথা অপরের কাছে লাগিয়ে বেড়ায়।’ (সুরা ক্বালাম : ১০-১১)
রাসূল সা. বলেছেন, ‘কিয়ামতের দিন সবচেয়ে খারাপ লোকদের দলভুক্ত হিসেবে ঐ ব্যক্তিকে দেখতে পাবে; যে ছিল দু’মুখো- যে এক জনের কাছে এক কথা আরেক জনের কাছে আরেক কথা নিয়ে হাজির হত।’ (মুসলিম)

 

অনুবাদকঃ মাসুম খলিলী,  কলাম লেখক ও প্রাক্তন ডেপুটি এডিটর, দৈনিক নয়া দিগন্ত

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়ন মূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi এ লাইক দিন।প্রিয় লেখক!আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন ।

আরও পড়ুন