Ads

কাউকে সাহায্য করার অবস্থানে থাকলে তা করুন

।। মুফতি মেনক ।।

।। অনুবাদঃ মাসুম খলিলী।।

এক. যখন সর্বশক্তিমান আপনাকে কাউকে সাহায্য করার মতো অবস্থানে রাখেন, তখন তা করুন। আর কৃতজ্ঞ হোন এ কারণে যে তিনি আপনার মাধ্যমে অন্য কারো প্রার্থনার উত্তর দিচ্ছেন।

পূনশ্চঃ

এক. দয়াকে আপনার অগ্রাধিকার করুন। দয়াবানরা আরও আলো তৈরি করতে ইতিবাচকতা ব্যবহার করেন। কারণ তারা দেখেছেন নেতিবাচকতা কী করতে পারে। তারা এমন একটি পৃথিবীতে অন্যদের জন্য সময় করে নেন যা কারো জন্য অপেক্ষা করে না। সব খারাপ ঝেড়ে ফেলে সামনে এগিয়ে যেতে শক্তি লাগে।

দুই. আপনি কি কষ্টে আছেন? আপনি কি হেরে গেছেন বলে মনে করছেন? আপনি কি এমন কোনও অন্ধকার জায়গায় এসে গেছেন বলে মনে করছেন যেখানে টানেলের শেষে কোনো আলো দেখছেন না? আপনি কি নিরাশ বোধ করছেন? সর্বশক্তিমানের দিকেই নিজেকে ফিরিয়ে নিন, যিনি আপনার জন্য সব কিছু ঠিক করবেন। সব জিনিস আরও ভাল হবে এমন দৃঢ় বিশ্বাসের সাথে আজই এটি করুন!

তিন. সর্বশক্তিমান! আমরা যখন জীবনের পরীক্ষার মুখোমুখি হই তখন আমাদের উদ্বিগ্ন হৃদয়কে শান্ত করুন। এখনকার সময় বেশ কঠিন। এমন অনেক কিছু এখন ঘটছে যা আমরা বুঝতে পারি না। উদ্বেগ আমাদের পথকে অন্ধকারাচ্ছন্ন করার হুমকি দিচ্ছে। আমাদের চলা অব্যাহত রাখতে আমরা আপনার আশ্রয় প্রার্থনা করছি। সমস্যার মাঝেই আমাদের স্বস্তি দিন এবং আমাদের অন্তরকে আপনার কাছাকাছি রাখুন!

চার. আমাদের সবার পিছনে ছুরিকাঘাত করা হয়েছে, মিথ্যা বলা হয়েছে, আমাদের সাথে খারাপ আচরণ করা হয়েছে; এভাবে তালিকা দীর্ঘ হতে থাকবে। এরপরও নেতিবাচকতার দিকে মনোনিবেশ করবেন না কারণ দিনের শেষে বুঝতে পারবেন যে সর্বশক্তিমান ছাড়া আর কেউ আপনার জন্য থাকবে না। অতএব আপনি মানুষের উপর যত কম নির্ভর করবেন ততই আপনি কম হতাশ হবেন!

পাঁচ. আপনি অনেক বিষয়ের সমাধান করতে চান আর জিনিসগুলির তলানিতে গিয়ে পৌঁছেন, এমন কিছু জিনিস আছে সেগুলোকে যেভাবে আছে ঠিক সেভাবেই ছেড়ে দিন। সর্বশক্তিমানকে এটি দেখতে দিন। তিনি এটিকে কতটা উত্তমভাবে পরিচালনা করবেন তা তিনিই ভালো জানেন; তিনি জানেন কিভাবে এর সমাপ্তি ঘটাবেন। আপনি এখনই যার মুখোমুখি হচ্ছেন তার সমস্ত কিছুর সমাধান তার কাছেই আছে!

আরও পড়ুন-কিছু করার না থাকলে তিনি কী করে দেখুন

ছয়. জীবন যাপনের অন্যতম সেরা উপায় হল আমরা জিনিসগুলির প্রতিক্রিয়া যেভাবে জানাই তার পরিবর্তন করা। এটি জিনিসগুলির প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি এবং মনোভাব সম্পর্কিত বিষয়। যদিও আমাদের জীবনে ঘটে যাওয়া সমস্ত কিছুর উপর আমাদের নিয়ন্ত্রণ নেই, আমরা কীভাবে বিষয়গুলিকে আমাদের প্রভাবিত করতে দিয়েছি তার উপর কিন্তু আমাদের নিয়ন্ত্রণ রয়েছে!

দ্রষ্টব্যঃ

তোমরা কল্যাণকর কাজে একে অপরকে সহযোগিতা করো, পাপ কাজে তোমরা একে অপরকে সহযোগিতা কোরো না। (সুরা আল মায়েদা : ২);

তবে যে তাওবা করে, ঈমান আনে এবং সৎকর্ম করে। পরিণামে আল্লাহ তাদের পাপগুলোকে পুণ্য দ্বারা পরিবর্তন করে দেন। আল্লাহ অতীব ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা আল ফুরকান: ৭০);

তোমরা সহজ কর, কঠিন করো না এবং (লোকদেরকে) সুসংবাদ দাও। তাদের মধ্যে ঘৃণা সৃষ্টি করো না। (বুখারি ৬৯, ৬১২৫, মুসলিম ১৭৩৪, আহমদ ১১৯২৪, ১২৭৬৩)

অনুবাদকঃ মাসুম খলিলী,  কলাম লেখক ও সাবেক ডেপুটি এডিটর, দৈনিক নয়া দিগন্ত

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন এবং সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হইন । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন