Ads

তিনি যেভাবেই হোক প্রার্থনার উত্তর দেবেন

।। মুফতি মেনক ।।

।। অনুবাদঃ মাসুম খলিলী।।

এক. আপনি যখন সর্বশক্তিমানের কাছে কিছু চান, দৃঢ় বিশ্বাসের সাথে প্রার্থনা করুন। সর্বদা নিশ্চিত থাকুন যে তিনি উত্তর দেবেন। আপনি জানুন যে তিনি এক বা অন্য উপায়ে সাড়া দেবেন। সন্দেহ ও অনিশ্চয়তার মনোভাব নিয়ে প্রার্থনা করবেন না। দৃঢ় আস্থা রাখুন। বিশ্বাস করুন তাঁকে।

পূনশ্চঃ

এক. সর্বশক্তিমান যখন আপনাকে পরীক্ষা করেন, তখন সমানভাবে দুর্বল অন্য মানুষের প্রতি আপনার আশা না করে, বিশ্বজগতের প্রতিপালকের উপর আস্থা রাখুন। তাঁর মধ্যে আপনার সর্বোচ্চ আশা রাখুন এবং অকল্পনীয় পরিস্থিতিতে তিনি কীভাবে আপনাকে সাহায্য করেন তা দেখুন।

দুই. আপনার সমস্যাগুলির পরিপ্রেক্ষিত বিবেচনার প্রতি দৃষ্টি রাখুন। আপনি নিজের জীবন কতটা খারাপ কেবল তা বিবেচনা না করে, আপনি যখন অন্যেরা কীসের মুখোমুখি হচ্ছেন তা ভাবেন, তখন আপনার সমস্যাগুলিকে সব সময় ছোট মনে হবে। ক্যান্সার, আকস্মিক মৃত্যু, প্রিয়জনকে হারানো, এভাবে তালিকা দীর্ঘ হবে। এমনকি কোনও খারাপ দিনেও, আপনি উপলব্ধি করবেন যে আপনি সত্যিই কতটা ভাগ্যবান!

আরও পড়ুন- নিয়ন্ত্রণযোগ্য বিষয়ে ফোকাস করতে শিখুন

তিন. এটি শিখুন যে, প্রতিটি মন্তব্য প্রতিক্রিয়াযোগ্য নয়। আপনার প্রতিক্রিয়া কেমন হয় তা দেখার জন্য কিছু লোক আপমানকর মন্তব্য করে, আপনি একটা কথাও বলবেন না। সবচেয়ে ভাল, এটিকে এড়িয়ে যাওয়া। মনে রাখবেন, আপনার সবকিছুতে প্রতিক্রিয়া জানানোর দরকার নেই। আপনার ফোকাস ঠিক রাখুন, মাঠিতে পা রাখুন। নেতিবাচক কথা যারা বলে তাদের মতো করে তাদের থাকতে দিন।

দ্রষ্টব্য:

তোমাদেরকে ভয় ও ক্ষুধা এবং ধন-সম্পদ, জীবন ও ফল-ফসলের ক্ষয়-ক্ষতি (এসবের) কোনকিছুর দ্বারা নিশ্চয়ই পরীক্ষা করব, ধৈর্যশীলদেরকে সুসংবাদ প্রদান কর। নিশ্চয়ই যারা বিপদকালে বলে থাকে, ‘আমরা আল্লাহরই আর আমরা তাঁরই দিকে প্রত্যাবর্তনকারী’। এদের প্রতি রয়েছে তাদের প্রতিপালকের পক্ষ হতে অনুগ্রহ ও করুণা আর এরাই হিদায়াত (সঠিক পথ) প্রাপ্ত। (সূরা বাকারা: ১৫৫-১৫৭);

বজ্রধ্বনি তাঁর সপ্রশংস মহিমা ও পবিত্রতা ঘোষণা করে, ফেরেশতাগণও তাঁকে ভয় করে (প্রশংসা ও পবিত্রতা বর্ণনা করে)। তিনি বজ্রপাত ঘটান এবং যাকে ইচ্ছা তা দ্বারা আঘাত করেন। আর তারা আল্লাহ সম্পর্কে বিতণ্ডা করে, অথচ তিনি মহা শক্তিশালী। (সূরা রাআদ: ১৩);

অনুবাদকঃ মাসুম খলিলী,  কলাম লেখক ও সাবেক ডেপুটি এডিটর, দৈনিক নয়া দিগন্ত

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন এবং সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হইন । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন