Ads

আমাদের সহনশীলতা এবং বিবেক

আবু সাইফা

সেই প্রকাশ্যে সিগারেট খাওয়া মেয়েটির ভাইরাল হাওয়া ভিডিওটি আমাদেরকে মর্মাহত করে।মর্মাহত করে প্রকাশ্যে অপদস্থকারী ব্যক্তির আচরণ। একটা আরবি প্রবাদ আছে- কুল্লি শাইয়িন ইরজিয়ি ইলাল আছলিহি। অর্থ- প্রত্যেক জিনিসই তার গোড়ার দিকে ধাবিত হয়।তাহলে আমরা কি আবার আদিমতার দিকে মহাবেগে ধাবিত হচ্ছি? হতেও পারে।
মহাপ্রলয়ের ( কেয়ামত) আগে সহনশীলতা এমন পর্যায়ে পৌঁছাবে, নারী- পুরুষ প্রকাশ্যে যৌনকর্মে লিপ্ত হবে। সমাজের সবচেয়ে ভালো মানুষটি এ ঘটনা দেখে বলবেন — তোমরা একটু আড়ালে গিয়ে এসব করো।
মুঘলে আযম ছবির সেই বিখ্যাত গানটির দুইটি চরণ এমন–
পর্দা নেহি যব কয়ি খুদা ছেে
বান্দুও ছে পর্দা করনা কিয়া।
পিয়ার কিয়া তো ডারনা কিয়া••••
পর্দা কি? পর্দা বহু ব্যাপক অর্থবোধক শব্দ। মানুষের পোশাক, আচার আচরণ এমনকি মুখের কথা পর্যন্ত পর্দার আওতাভুক্ত। আর মানুষের যাবতীয় পর্দাই সমাজের মধ্যে, মানুষের মধ্যেই সীমাবদ্ধ। ওপরের ঐ গানের কলির সাথে দীর্ঘকাল আমি একমত ছিলাম, পরে মত বদলেছি। কারণ, বান্দার সামনেই পর্দা করতে হয়। মানুষের অন্দরে বাহিরের সব ঘটনাবলী সম্পর্কে প্রত্যেক সাবালক নারী-পুরুষই অবগত। তারপরও আমাদের পোশাক, আমাদের আবাস, আমাদের বেডরুম, আমাদের গোসলখানার এত গোপনীয়তা কি প্রয়োজন?
প্রয়োজন আছে। তা না হলে সামাজিক শান্তি চরমভাবে বিঘ্নিত হবে।
টুপি ওয়ালা যে কাজটি করেছে, তা অপরাধ। মেয়েটি যে কাজ করেছে সেটিও অপরাধ। উঠতি বয়সটা এক মারাত্মক ঝুঁকিপূর্ণ সময়। মেয়েটির সিগারেট খাওয়া হাজারও টিনেজ মেয়েকে সিগারেট খাওয়ার ব্যাপারে প্ররোচিত করতে পারে, এতে কোনো সন্দেহ নেই। তাই এসবের প্রতিকারের কার্যকরি পন্থা খুঁজে বের করতে হবে। কাউকে প্রকাশ্যে অপমান করা এর প্রতিকার নয়। তাহলে আমাদের ভবিষ্যৎ কি?
যুক্তি কি? বিবেক কি? বিবেক কি ভুল হতে পারে? উত্তর হচ্ছে– পারে। যদি মানুষের বিবেক মানুষকে সঠিক পথে পরিচালিত করতে পারতো, তাহলে সৃষ্টিকর্তা পৃথিবীতে এতো নবী,এত অবতার এত কিতাব (ধর্মগ্রন্থ) কেন পাঠালেন। মানুষের বিবেক এবং জ্ঞান যেখানে শেষ ঠিক সেই সীমানা থেকেই ওহির জ্ঞান শুরু। একজন সমর্পিত (ধার্মিক) মানুষ মন যা চায় তাই করতে পারে না ( যে কোনো ধর্মের ধার্মিক মানুষ) । তাকে যতটুকু সীমানা বেঁধে দেওয়া হয়েছে সেই সীমানার মধ্যেই সীমাবদ্ধ থাকতে হয়। তাকে যুক্তিগ্রাহ্য সকল বিষয় মানা চলে না।
সৃষ্টির আদি ও আসল যুক্তিবাদী হলো ইবলিস। তাকে যখন বলা হলো আদমকে সেজদা করতে, সে বললো আমি তাকে সেজদা করবো কোন্ যুক্তিতে? সে মাটির তৈরি, আমি আগুনের তৈরি। মাটি নিম্নগামী আর আগুন ঊর্ধগামী। সে আমার চেয়ে কোন্ যুক্তিতে শ্রেষ্ঠ? এমন অনেক যুক্তি সে খাড়া করলো।
শুধুমাত্র এতটুকু আচরণের জন্য তার জীবনের সমস্ত ভালো কাজ (নেক আমল) ধূলিসাৎ হয়ে গেলো।
সামাজিক পরিবেশ বদলাচ্ছে। আমরা বদলে যাচ্ছি। কিন্তু বাঙালি জাতি হিসেবে শালীনতা নিয়ে গর্ব করার মতো ভাস্বর অতীত আমাদের আছে। যেজন্য হিন্দু – মুসলিম, বৌদ্ধ – খ্রিষ্টান কেউই আমরা আশালীন কিছু হতে দেখলে মর্মাহত হই। আমরা আমাদের জাতীয়তাকে লালন করি আসুন। বিজাতীয় সংস্কৃতিতে কল্যাণকর কিছু আছে বলে আমার মনে হয় না।

লেখকঃ কলামিস্ট ও সাহিত্যিক

আরও পড়ুন