Ads

ইসলামী শিক্ষার গুরুত্ব ও ইসলামিক স্টাডিজে ক্যারিয়ার গঠন

 

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি-এর ইসলামিক স্টাডিজ বিভাগ ‘ইসলামী শিক্ষার গুরুত্ব ও ইসলামিক স্টাডিজে ক্যারিয়ার গঠন’ বিষয়ে ২১ জুলাই ২০২৩ই, রোজ শুক্রবার, সকাল ৯:০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে একটি সেমিনারের আয়োজন করে। উক্ত সেমিনারে ড. মো: শামছুল আলম, অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও খন্ডকালীন শিক্ষক, ইসলামিক স্টাডিজ বিভাগ, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন। ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক (ইনচার্জ)  মুহাম্মদ কামালুদ্দীন এর সঞ্চালনায় উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ ইসহাক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল হালীম শেখ, ডিন, ফ্যাকাল্টি অব ম্যানেজমেন্ট এন্ড জেনারেল স্টাডিজ। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর পরিচালক এবং সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন আহমেদ, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. জোবায়ের মুহাম্মদ ফারুক, ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন উদ্দীন, সরকার ও রাজনীতি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মুহাম্মদ মিজানুর রহমান, আর্কিটেকচার ও ইনটোরিয়ার আর্কিটেকচার বিভাগের সহযোগী অধ্যাপক এএফএম মুহিউদ্দীন আকন্দ এবং সমাজ বিজ্ঞান ও নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মেহেদী হাসান প্রমূখ উপস্থিত ছিলেন। ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও কো-অর্ডিনেটর ড. আব্দুল্লাহ আল মামুন সেমিনার বক্তার সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত পাঠ করেন।

সেমিনারের মূল আলোচক প্রফেসর ড. মো: শামছুল আলম বর্তমান প্রেক্ষাপটে ইসলামী শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। তিনি এ বিভাগে অধ্যয়নকারীদের ভবিষ্যৎ ক্যারিয়ার গঠনের উজ্জ্বল দিকগুলো আলোচনা করেন। তিনি বলেন, এ বিভাগে পড়াশুনা করলে একদিকে যেমন দ্বীন ইসলামের খাঁটি দা‘ঈ হওয়া যায়, তেমনি হতে পারে একজন শিক্ষক, বিসিএস ক্যাডার, সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারী। সর্বোপরি আল্লাহর সন্তুষ্টি অর্জন করাই একজন মুমিনের জীবনের প্রধান লক্ষ্য। সেমিনার বক্তা দেশ গঠনে নৈতিক শিক্ষার গুরুত্ব তুলে ধরে আরও বলেন, ইসলামী নৈতিক শিক্ষা বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে অন্তর্ভুক্ত করা এখন সময়ের দাবী।

সেমিনারের বিশেষ অতিথি প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল হালীম শেখ বলেন, ইসলামিক স্টাডিজ বিভাগের ছাত্রছাত্রীদেরকে এ বিশ্ববিদ্যালয়ের, সর্বোপরি সমাজ ও দেশের রোল মডেল হতে হবে। তাদেরকে আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে পরকালের সফলতা অর্জনে সর্বদা সচেষ্ট থাকতে হবে।

বিভাগের সহকারী অধ্যাপক ও আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক (ইনচার্জ)  মুহাম্মদ কামালুদ্দীন ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপনী করেন।

আরও পড়ুন