Ads

আমাদের পরবর্তী প্রজন্ম কোন পথে যাচ্ছে?

।। মোঃ শরীফ হোসেন ।।

রাজধানীর বেইলি রোডে মর্মান্তিক অগ্নিকান্ডের পর সমাজের আরেক বাস্তবতা বের হয়েছে। মনে করার কারণ নেই যে এটিই একমাত্র ঘটনা। এটি একটি উদহারণ মাত্র। সমাজের রন্ধ্রে এ বিষ ছড়িয়ে পড়েছে, এটি দূর্ঘটনার কারণে প্রকাশ হয়েছে মাত্র। এর আগে রাজধানীর কলাবাগনে ইংরেজি মাধ্যমের এক ছাত্রী আনুসকা বিকৃত যৌনাচারে নিহত হওয়ার পর জানা গেল কিশোর-কিশোরীরা জাস্ট ফ্রেন্ড, বেস্ট ফ্রেন্ট কিংবা ইন রিলেশন ও ডিপ রিলেশনের নামে ডুবেছে ভয়াবহ যৌনতায়। আমরা সেটা ভুলে গেছি কিন্তু বিকৃতি কি থেমে আছে? ঘটনা ঘটেই চলেছে যার সর্বশেষ সংস্করণ ব্রাক বিশ্ববিদ্যালয়ের গালা রাউন্ডে বিকৃত যৌনাচার। আমরা সমাজের একটি অংশ সন্তুষ্ট যে, আমার ছেলে বা মেয়ে তো এতে নাই। আসলেই কি তাই? কি হচ্ছে এই তথ্য প্রযুক্তির জামানায় তা জানতে বেইলি রোডের এই দূর্ঘটনা একটি বড় শিক্ষা। কিন্তু কোনো শিক্ষা কি আমরা গ্রহন করলাম? গ্রহন করিনি এটা নিশ্চিত তবে অনাগত ভবিষ্যতে কি হবে তা নিয়ে চিন্তা করে দেখুন। সমাজ এক ভয়াবহ বিকৃতির পথে হাঁটছে।

বৃষ্টি খাতুন, কুষ্টিয়ার খোকসার বনগ্রামের গ্রাম্য এক অজপাড়াগায়ের মেয়ে। কুষ্টিয়া সরকারী মহিলা কলেজ হতে ইন্টার পাশ করে ভর্তি হয় ইডেনে। এরপর জড়িয়ে পড়ে প্রেমের সম্পর্কে। এ পর্যন্ত সীমাবদ্ধ থাকেনি। সে এবার তার গ্রাম্য নাম পরিবর্তন করে নাম নেই অভিশ্রুতি শাস্ত্রি। তার ফেসবুক জুড়ে ইসলাম বিদ্ধেষি ভয়াবহ সব পোস্ট যা রীতিমত বিকৃত চিন্তার বিষয় (ধর্ম পালন আর অন্য ধর্মের ব্যাপারে এ ধরণের মন্তব্য খুবই ভয়াবহ চিন্তার ফসল)। তার ফেসবুকের ভিডিওগুলি আরো ভয়াবহ, সে সেখানে খুব আন্তরিকতার সাথে হিন্দু ধর্ম পালন করে নিজেকে হিন্দু বলে পরিচয় দেয়। সে যে হিন্দু তা প্রমান করার জন্য সে গল্পফাদে তার জন্ম ইন্ডিয়াতে এবং তারপর সে বর্তমান বাবা-মার পালিত কন্যা (মুল কথা সে এসব গ্রাম্য পিতা-মাতার সন্তান নয়)। অনেকে অভিযোগ করেছে সে ভারতীয় ‘র’ এর সাথে জড়িয়ে ভিন্ন খেলায় লিপ্ত হয়েছিল এবং তাকে রমনা কালিমন্দিরের পুরোহিত সহ বহুলোক চিনতো।

লেখকের আরও লেখা পড়ুন- শিশুদের হাতে প্লেট দিয়ে ভিখারি বানাবেন না

বিশাল আইনি প্রক্রিয়ায় ১১ দিন পর তার লাশ ডিএনএ পরীক্ষার মাধ্যমে তার পিতার নিকট হস্তান্তর হয়েছে। কেউ হিন্দু হবে, কেউ মুসলমান হবে, কেউ খ্রিস্টান হবে এটা তার ধর্মীয় স্বাধীনতা। ভয়াবহতা হচ্ছে এই মেয়ে নিজে একজন মুসলমান হয়ে তারপর তার নাম পরিবর্তন করে ভিন্ন ধর্মের সাথে মিশে পার্শ¦বর্তী দেশের গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করেছে, তার যৌনজীবনও সুকীর্তি নেই রয়েছে বিকৃতি। চিন্তার বিকৃতিতো সীমা ছাড়িয়ে গেছে।

সমাজ নিয়ে যারা কাজ করেন তাদের চিন্তার সময় এসেছে। সমাজ কোন দিকে এগুচ্ছে। আমি আতঙ্কিত! এগুলো এড়িয়ে চলার সুযোগ কম। আমার সন্তান যে এ বিকৃতিতে যোগ দিবেনা তার নিশ্চয়তা কোথায়???????

লেখকঃ কৃষিবিদ, লেখক ও উন্নয়ন গবেষক

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন । আসুন সুস্থ ও সুন্দর সমাজ গঠনে ভূমিকা রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন