Ads

বাংলাদেশে কি বেড়ে যাচ্ছে ট্রান্সজেন্ডার?!

।। ফাহমিদা নীলা ।।

পাঠ্যবইয়ের গল্প নিয়ে ইতঃপূর্বে লিখেছি। আমার মনে হচ্ছিল, ওনারা তৃতীয় লিঙ্গের কথা লিখতে চেয়েছে কিন্তু ভাষাগত সমস্যার কারণে অন্যরকম মনে হচ্ছে। আল্লাহ্ ভাল জানেন, যিনি লিখেছেন গল্প, তিনি কি উদ্দেশ্যে লিখেছেন! তবে আমাদের সমাজে এই ট্রান্সজেন্ডার গ্রুপের পরিধি বাড়ছে আশঙ্কাজনক হারে। তার প্রমাণও পেলাম আজ। আমার কর্মস্থল এক উপজেলায়। সেখানে এক অষ্টাদশী মেয়ে এসে আমাকে যা বললো, শুনে হতবাক।

-ম্যাডাম, আমরা পাঁচ বোন। আমি আমার পরিবারের দায়িত্ব নিতে চাই। কিন্তু আমার পরিবার আমাকে বিয়ে দিতে চায়। তাই, আমি তাদের বলেছি যে আমি ছেলে হয়ে গেছি।

-অ্যাঁ। বল কি! তোমার মাথার ঠিক আছে?

-ম্যাডাম, আমার পরিবার বিশ্বাস করে না। তাই ডাক্তারের সার্টিফিকেট চায়।

-আসলেও তুমি ছেলে হয়েছো?

-না।

-তাহলে? তুমি আমার কাছে কি চাও?

-ম্যাডাম, আমি মিথ্যা বলে বিপদে পড়ে গেছি।

-থামো থামো। তুমি কি আমার কাছে ভূয়া সার্টিফিকেট চাচ্ছো? তোমার মাথার ঠিক আছে মেয়ে???

-আমাকে একটু সাহায্য করেন ম্যাডাম।

সে অনেকক্ষণ পিড়াপিড়ি করলো। সে একজন সুস্থ মস্তিষ্কের মেয়ে। ঠান্ডা মাথায় সে তার পরিবারকে ঠকাচ্ছে এবং পরবর্তীতেও আরো ঠকানোর উদ্দেশ্যে পাকাপাকি বন্দোবস্ত করতে চাচ্ছে।

ভয়াবহ অশনি সংকেত।

লেখকের আরও লেখা পড়ুন-স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কোন সমস্যা?

আমি আসলে পরবর্তী প্রজন্ম নিয়ে শঙ্কিত। আমাদের আরো বেশী সতর্ক থাকা উচিত।

একজন ডাক্তার হিসেবে রোগীর ব্যক্তিগত তথ্য গোপন করা আমার কর্তব্য। কিন্তু ডাক্তার হওয়া ছাড়াও আমি এই সমাজের একজন দায়িত্বশীল নাগরিক। একজন মুসলমান। একজন অভিভাবক। কাজেই এই বিষয়টা সম্পর্কে সতর্ক করাটা অত্যন্ত জরুরী মনে করলাম।

আপনারা সন্তানের ব্যাপারে সতর্ক থাকুন। শুনলাম, নানান এপস্ এর মাধ্যমে নাকি বিভিন্ন দেশে সমকামিতাকে প্রোমোট করা হচ্ছে। হাজার হাজার কোটি টাকা ইনভেস্ট করছে আন্তর্জাতিক কিছু দুষ্ট চক্র।

১৪০০ বছর আগে কোরআনে লেখা ভবিষ্যৎ বাণী এভাবে চোখের সামনে দেখতে পাব ভাবিনি।

আল্লাহ্ আপনাকে যেভাবে যেমন সৃষ্টি করেছেন, তা নিয়েই সন্তুষ্ট থাকুন। নিজের সাথে সাথে নিজের দেশ ও জাতিকে ধ্বংসের মুখে ঠেলে দিবেন না। নিশ্চয় আপনারা লুত জাতির গল্প শুনেছেন। লুত(আঃ) ছিলেন হযরত ইব্রাহিম(আঃ) এর ভাতিজা। তার নিজ জাতিকে সমকামিতার হাত থেকে বাঁচানোর উদ্দেশ্যে তাকে নবুয়্যত দেন আল্লাহ্। কিন্তু অভাগা জাতি লুত(আঃ) এর কথায় কর্ণপাত করেনি। আর তাই,এই সমকামিতার কারণেই ক্রমাগত পাথর আর বৃষ্টি বর্ষণ করে এই জাতিকে সমূলে ধ্বংস করেছিলেন আল্লাহ্ তায়ালা। যার নির্দশন এখনো বর্তমান, ডেড সি বা মৃত সাগর।

আরও পড়ুন-সমকামী পুরুষরা কিভাবে সন্তানের বাবা হন ?

পরবর্তী প্রজন্মের সন্তানগুলোকে সঠিক পথ দেখানোর দায়িত্ব এখন আমাদের। আমার সেই রোগীর মতো আপনার পরিবারের কেউ অন্যরকম আচরণ করলে বা অস্বাভাবিক কিছু দাবী করলে সাথে সাথেই নিজেই তাদের সাইকিয়াট্রিস্ট বা মানসিক রোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। উনি পরামর্শ দিলে আবার নিজেই সাথে করে স্ত্রীরোগ বিশেষজ্ঞ বা গাইনী স্পেশালিস্টের নিকটে গিয়ে ভ্যারিফাই করুন।

দেশটা আমাদের। সমাজটা আমাদের। বাচ্চাগুলো আমাদের।আমাদের দেশ, আমাদের সমাজ, আমাদের পরবর্তী প্রজন্মকে সুস্থ পরিবেশ দেয়ার দায়িত্ব আমাদের সকলেরই।

সামনে আরো কঠিন দিন আসছে। আল্লাহ্ সাহায্য করুন,সব সহজ করে দিন।

লেখকঃ ডা. ফাহমিদা শিরীন নীলা , এমবিবিএস; বিসিএস(স্বাস্থ্য); এফসিপিএস(অবস্ এন্ড গাইনী) ফিগো ফেলো(ইটালী), গাইনী কনসালটেন্ট, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, বগুড়া।

ডক্টরস ক্লিনিক, বগুড়া।

মহীয়সীর প্রিয় পাঠক ! সমাজ,পরিবার ও আত্মউন্নয়ন মূলক অসাধারণ লেখা ও আর্টিকেল পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi এ লাইক দিয়ে ফেসবুকে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন।প্রিয় লেখক! আপনার  পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; প্রিয় লেখক ও পাঠক আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম এ যুক্ত হয়ে আমাদের সাথেই থাকুন ।

আরও পড়ুন