Ads

আপনার সন্তানকে বন্ধু  বানান

(প্রিয় বন্ধু এটি দশম পর্ব)
   – নুরে আলম মুকতা
বয়ঃসন্ধি কাল কে ইংরেজিতে adolescent ও adolescence কে বাংলায় নব্য যুবক বা যুবতি বলা হয়েছে। এ সময়টি আমাদের সন্তানদের শরীর আর মননে যে পরিবর্তন সূচিত হয় তা আসলেই ভাবার মতো। আমরা যদি এরকম মনে করি Morning shows the day তাহলে আমার মনে হয় একটুও ভুল হবে না। একজন মানুষের পরিপূর্নতার পুস্প ধীরে ধীরে প্রস্ফুটিত হতে শুরু করে। আবেগ, নৈতিকতা,দৃষ্টিভঙ্গি, বিচার বিশ্লেষণ সবগুলোর এক চমৎকার সিড়িতে আরোহন করতে থাকে আমাদের সন্তানেরা এ সময়টিতে। চলুন সামান্য হলেও দেখে নিই মহান সৃষ্টিকর্তা কি অসীম রহস্যময় রসায়ন শরীরে প্রবিষ্ট করিয়ে দিয়েছেন। আমাদের ব্যাপক মানসিক প্রস্তুতি নিতে হবে এ সময়। একটি বিষয় মাথায় রাখবেন প্রিয় বন্ধু বয়ঃসন্ধি কালের কোন ইনফরমেশন যদি ভুল চলে যায় তবে কিন্তু সন্তানটি কোয়াক ডাক্তার, হকার বা কবিরাজের দ্বারস্থ হতে পারে। এটি আমাদের জন্য নির্মম দুঃখ বোধের কারন হতে পারে। দয়া করে সাবধান থাকুন। আপনি আগেই অপ্রিয় বা সুপ্রিয় কিছু তথ্য খেলাচ্ছলে ওদের দিয়ে দিন। এ তথ্যগুলো দেয়ার সময় সন্তানদের সামনে নিজেকে, ওর মা, দাদা দাদী, নানা নানীকে দাঁড় করিয়ে দিন। ঝামেলা কম হবে। আমাদের পাত্রপাত্রীর অভাব নেই। একজন বিখ্যাত মনোবিজ্ঞানী মিগুয়েল আলভারেজ বলেছেন,” নিজে নগ্ন না হলে আপনার সন্তানের যৌন অনুভূতি আপনি নিয়ন্ত্রন করতে পারবেন না। ” এখানে নগ্ন বলতে তিনি খোলামেলা আলাপ আলোচনার কথা বলেছেন। ভিন্ন ব্যাখা অনাকাঙ্ক্ষিত।
এটি আমাদের জন্য নির্মম দুঃখ বোধের কারন হতে পারে। দয়া করে সাবধান থাকুন। আপনি আগেই অপ্রিয় বা সুপ্রিয় কিছু তথ্য খেলাচ্ছলে ওদের দিয়ে দিন। এ তথ্যগুলো দেয়ার সময় সন্তানদের সামনে নিজেকে, ওর মা, দাদা দাদী, নানা নানীকে দাঁড় করিয়ে দিন। ঝামেলা কম হবে। আমাদের পাত্রপাত্রীর অভাব নেই। একজন বিখ্যাত মনোবিজ্ঞানী মিগুয়েল আলভারেজ বলেছেন,” নিজে নগ্ন না হলে আপনার সন্তানের যৌন অনুভূতি আপনি নিয়ন্ত্রন করতে পারবেন না। ” এখানে নগ্ন বলতে তিনি খোলামেলা আলাপ আলোচনার কথা বলেছেন। ভিন্ন ব্যাখা অনাকাঙ্ক্ষিত।
ছেলেদের ক্ষেত্রে টেস্টোসটেরনের অ্যান্ড্রোজেন হলো প্রধান যৌন হরমোন আর মেয়েদের ক্ষেত্রে এস্ট্রাডিওল ও এস্ট্রোজেন হরমোন। ছেলেদের চেয়ে এস্ট্রাডিওল সীমার বৃদ্ধি মেয়েদের বেশি আর দ্রুত সম্পন্ন হয়। এ সময়ে GnRH প্রক্রিয়ায় দ্রুত হরমোন নিঃসরণ শুরু হয়ে যায়। আমাদের এর চেয়ে বেশি মনে হয় আর রাসায়নিক কারন ঘাটিয়ে লাভ নেই। কি হয় আর আমাদের সীমাবদ্ধতার মধ্যে আমরা কি ব্যবস্থা নিতে পারি তা আলোচনা করাই শ্রেয়।
আমি আমার প্রিয় সন্তান সন্ততিকে বুকে নিয়ে শুয়ে থাকতাম। তাকে খুব সহসা দূরে ঠেলে দিবেন না। এক সময় তো দূরে চলেই যাবে। কটা দিন থাক। দূরে তো চলে যাবেই প্রাকৃতিক নিয়মে। এখানে একটি বিষয় খুবই সেন্সেটিভ আর বিতর্ক ছড়াতে পারে যে কতদিন আপনি আপনার সন্তান সন্ততিকে শিশু ট্রিট করে কাছে টানতে পারবেন। আমি আগেই বলেছি একটি ধর্মীয় আর সামাজিক দেয়াল আছে। ওটা আপনাকে সামাল দিতে হবে। আপনাদের একান্ত গোপন বিষয়টি ওপেন সিক্রেট। ওটাও আপনাকে ব্যালান্স করতে হবে। আমরা যদি এ সামান্য চ্যালেঞ্জটুকু ঘরেই না নিতে পারি তবে পরকে সামলানোর কাজ বাদ দিতে হবে।
আমার ছেলে মেয়ে আমার সামনেই বড় হয়ে উঠছে। ওরা নিজেদের চেহারা ড্রেসিং এ বেশ সময় নিয়ে দেখছে। ল্যাট্রিন,বাথরুমে বেশ সময় নিচ্ছে। আমরা একটু সামলে বসি। ওদের বয়স হিসেব করি। বয়ঃসন্ধি কাল শুরু হয়ে গিয়েছে মনে হয়। দেখুন স্পর্শ কাতর স্থানে লোম গজাচ্ছে। মাসিক ঋতুস্রাব শুরু হয়ে যেতে পারে। প্রস্তুতি নিন। বলে দিন সব কিছু। ভয়ে জড়িয়ে যেতে পারে। আগে জানা থাকলে ভয় পাবে না। নাইট পল্যুশান হতে পারে। চিন্তার কোন কারন নেই। পরিস্কার পরিচ্ছন্ন জীবন যাপন এ অবস্থা সামলে নিতে বড় সহায়ক হয়। আধুনিক জীবন আর ধর্মীয় জীবন বিধানের মিশেলে অভ্যস্ত হোন সব কিছু ঠিক হয়ে আসবে। কিন্তু একটি বড় কাজ, তাহলো মা বাবা কে আগে থেকে যা অবধারিত তা আলাপ করতে হবে। জানিয়ে দিতে হবে। আমরা সবাই চাই আমাদের সন্তান সন্ততি পূর্নাঙ্গ মানুষ হবে। তবে আর পিছুটান কেন ? ওর আচরন পাল্টে যাচ্ছে, এমন এমন সব প্রশ্ন করবে যা আপনি কোনদিন ভেবেও দেখেন নি। একা একা থাকতে দিবেন না। দয়া করে বন্ধুর মতো সঙ্গ দিন। কদিন পরেই তো আপনার সন্ততি প্রিয় মা তলপেট ব্যথার কথা বলতে পারে। দয়া করে সামান্য অবহেলা করবেন না। আমরা উদাসীন হলে তো সমস্যা তৈরী হবে। প্রকৃতি উদাসীন নয়। নিয়ম মতো চলতে থাকবে। প্রিমিন্সট্রুয়াল বিষয়গুলো জানিয়ে দিন। কাজটি করতে হবে বাবা মা একসাথে। মনে রাখবেন মায়ের ঋতুস্রাব অর্থ  পূর্নাঙ্গ মা হবার প্রক্রিয়া। ভালোবাসার হাত বাড়িয়ে দিন। মা যেন মনে না করে এ টিকে থাকার লড়াইয়ে ও একা। আমরা আছি ওর পরম বন্ধু । রচিত হোক জীবনের দারুন এক উপাখ্যান।
(চলমান)
লেখকঃ সাহিত্যিক,শিক্ষক ও সহ-সম্পাদক,মহিয়সী।
আরও পড়ুন