Ads

বইঃ মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার

1001 Inventions: The enduring legacy of Muslim Civilization:

Official Companion to the 1001 Inventions Exhibition

লেখকের ভূমিকা

১৯৭৫ সালের কথা । সেই সময়ে ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (ইউএম আইএসটি) এর প্রিন্সিপাল ছিলেন লর্ড  বি ভি বোডেন ।  হঠাৎ করেই তিনি মুসলিম জগৎ নিয়ে কৌতূহলী হয়ে উঠেন । একটা চিন্তাকে কেন্দ্র করে তিনি ভাবতে শুরু করেন- মুসলিম জাতি চীন থেকে স্পেন পর্যন্ত শতাব্দীর পর শতাব্দী শাসন করেছে কীভাবে?  বিশেষত তার মূল আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল- মুসলিমরা কীভাবে ইন্ডেক্স পদ্ধতি ব্যবহার করে  রোমান সাম্রাজ্যকালে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করত ! এ ভাবনা থেকে তিনি হাউজ অব লর্ডসে ঘোষণা দেন – যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে এনে  অর্থনীতিকে আবার সচল করার জন্য আমাদের মুসলমানদের অভিজ্ঞতা থেকে শিক্ষাগ্রহণ করা উচিৎ । তিনি আরও উল্লেখ করেন , আমাদের সে সমস্ত অর্থনৈতিক নীতি  অনুসরণ করা উচিৎ; যা প্রায় দেড় হাজার বছর পূর্বে পবিত্র কুরআনের বাণী হিসাবে নবী মুহাম্মাদ (সাঃ) এর উপর অবতীর্ণ হয়েছে ।

পরে লর্ড বোডেন দি ইন্সটিটিউট ফর দ্য হিস্ট্রি অব মুসলিম সায়েন্স, টেকনোলজি এন্ড কমার্স নামে একটি নতুন প্রতিষ্ঠান করেন এবং আমিসহ  (1001 Inventions: The enduring legacy of Muslim Civilization বইয়ের লেখক সেলিম টি এস আল হাসসানি)  ইউএম আইএসটি এবং ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার থেকে বেশ কিছু অধ্যাপককে নিয়োগ দেন ।  তবে ১৯৮৯ সালে লর্ড  বি ভি বোডেন মারা গেলে প্রতিষ্ঠানটির ইতি ঘটে ।

এরপর ১৯৯৩ সালে ডিপার্টমেন্ট অব হিস্ট্রি অব সায়েন্স এন্ড টেকনোলজির প্রধান এবং ম্যানচেস্টার মিউজিয়াম অব সায়েন্স এন্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা অধ্যাপক ডোনাল্ড কার্ডওয়েল  আমার সামনে একটি চ্যালেঞ্জ উপস্থাপন করেন – তিনি আমাকে বলেন, “ সেলিম, তুমি হয়তো এতদিনে জেনেছ-ইঞ্জিনিয়ারিং এর ইতিহাসে নির্দিষ্ট একটি অধ্যায় অর্থাৎ এক হাজার বছরের একটি সময়কালের কোনো উল্লেখ নেই । যে সময়কালটাকে আমরা ডার্ক এইজ বলে ডাকি । বিশ্বের বিভিন্ন বিখ্যাত গ্রন্থাগারে এই হাজার বছরের সময়কালের অনেক পাণ্ডুলিপি রয়েছে বলে আমি ধারণা করি; যার মধ্যে অধিকাংশই আরবি ভাষায় লেখা । তুমি একটি স্বনামধন্য ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং তুমি ভালো আরবি জানো । ইতিহাসের অতলে হারিয়ে যাওয়া এই হাজার বছরের শূন্যস্থান পূরণ করার জন্য কিছু একটা করতে সক্ষম আমার দৃষ্টিতে তুমি সবচেয়ে যোগ্য মানুষ ।   ”

চলবে- অনুদিত বই “মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার” বইটির গুরুত্বপূর্ণ বিষয় জানতে নিয়মিত মহীয়সী পড়ুন ।

আরও পড়ুন- বাবা-মা সন্তানের মোবাইল বা স্ক্রিন আসক্তি তৈরি করছে যেভাবে

মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার

1001 Inventions: The Enduring Legacy of Muslim Civilization

 

 

 

আরও পড়ুন